21 C
Dhaka
Friday, February 26, 2021

Huawei থেকে আলাদা হওয়ার প্রথম ফোন নিয়ে এল Honor

- Advertisement -asus motherboards

মার্কিন নিষেজ্ঞার কারণে এখনও ব্যাপক বেকায়দায় Huawei। সফটওয়্যার হার্ডওয়্যার দুইদিকেই অনেক বাঁধা বিপত্তি ও শেয়ার হোল্ডারদের এক্সট্রিম প্রেশারের কারণে তাঁদের সাব ব্র্যান্ড Honor কে ধরে রাখা সম্ভব হয়নি । তাই গত বছরের নভেম্বররে Huawei ৩০ জন ডিলার এন্ড এজেন্টের Honor কে বিক্রি করে দেয়। ডিলটি সম্পন্ন করার জন্য Shenzen Zhixin New Information Technology নামে একটি কোম্পানি ফর্ম করতে হয়। চুক্তির এক্সেক্ট এমাউন্ট Huawei রিভিল না করলে কয়েকটি আনভেরিফাইড সোর্স জানিয়েছিল আনুমানিক চুক্তিমূল্য ছিল ১৫ বিলিয়ন যার মধ্যে Honor এর সেলস, মার্কেটিং, সাপ্লাই চেইন ও রিসার্চ ও ডেভেলপমেন্ট ইউনিট ও বাদবাকি ইউনিটসহ মোট ৮০০০ এমপ্লইও ছিল।

Huawei থেকে আলাদা হওয়ার পর Honor এর প্রথম লঞ্চ করা স্মার্টফোন হল Honor V40 5G। যদিও এই ফোনের বেশিভাগ ডেভেলপমেন্টের কাজ Huawei এর আন্ডারে থাকার সময়ই শেষ হয়ে গিয়েছিল। যার কারণে এই ফোনের বডি ল্যাঙ্গুয়েজে Huawei এর ছাপ দেখতে পাবেন।

- Advertisement -

গ্লাস স্যান্ডউইচ ডিজাইনের এই ফোনটির পিছনে রয়েছে ট্রিপল ক্যামেরা সেটাপ। তার মধ্যে রয়েছে বিশাল সাইজের 50 MP মেইন ক্যামেরা। 1/1.56-inch সাইজে লেন্সটিতে আরো রয়েছে  RYYB filter array যা দিলে লো লাইট কন্ডিশনে ভাল ছবি তোলা যাবে। তাছাড়া একটি 8 MP এর আল্ট্রা ওয়াইড ক্যামেরা, 2 MP এর একটি ম্যাক্রো লেন্স এবং সবশেষে একটি লেজার অটোফোকাস সেন্সর। অন্যদিকে  6.72-inch FHD+ curved OLED ডিসপ্লের বামে ক্যাপসুল শেইপের একটি কাটআউট যাতে একটি 16 MP সেলফি শুটার ও আরেকটি ToF (Time-of-Flight) লেন্স রয়েছে ডেপথ মেজারমেন্টের জন্য। এছাড়া ডিসপ্লেটি 10Bit HDR Panel এর সাথে রয়েছে 120 Hz রিফ্রেশ রেইট ও 300Hz টাচ স্যাম্পিং রেইট সাপোর্ট। ডিসপ্লেটির উপরে নিচে দুইদিকেই রয়েছে ডুয়েল স্পিকার। অপটিক্যাল ইন ডিসপ্লে ফিঙ্গার-প্রিন্টও দেওয়া হয়েছে ডিসপ্লেটি সিকিউরিটির জন্য।

ডিভাইসটিকে পাওয়ার আপ করবে MediaTek Dimensity 1000 Plus। চিপসেটিটে রয়েছে 4xCortex A77 ও  4xCortex A55। অন্যদিকে জিপিউ হিসেবে থাকছে Mali-G77 MP9। 8GB LPDDR4x র‍্যাম ও 128GB/256GB UFS 2.1 স্টোরেজ। এতসব কিছুকে পাওয়ার আপ করবে 4000mAh ব্যাটারি যেটা আবার চার্জ হবে 66W ওয়্যার্ড ও 50W ওয়্যারলেস ফাস্ট চার্জিং টেকনোলজি দিয়ে। ওএস হিসেবে থাকছে Magic UI 4.0(EMUI এর মতই) যার নিচে হচ্ছে Android 10।

- Advertisement -

চাইনাতে লঞ্চ হওয়া এই ডিভাইসটির বেইস ভ্যারিয়েন্টের 8GB/128GB মূল্য হচ্ছে RMB 3,599(approx 47K BDT) অন্যদিকে 8GB/256GB ভ্যারিয়েন্টের মূল্য হচ্ছে RMB 3,999(approx 52K BDT) । Midnight Black, Titanium Silver, and Rose Gold এই তিনটি কালারে পাওয়া যাবে। গ্লোবালি লঞ্চিং নিয়ে Honor এর তরফ হতে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

যেহেতু ফোনটি চাইনাতে লঞ্চ হয়েছে তাই এটিতে GMS থাকবে না। কিন্তু Huawei সাথে না থাকার কারনে গ্লোবালি লঞ্চ করলে অবশ্যই তাতে GMS থাকবে। এছাড়া Honor এতে মধ্যে Qualcomm, AMD, Micron Technology, Microsoft, Samsung, SK Hynix, and Sony এর মত কোম্পানিগুলোর সাথে চুক্তিবদ্ধ হয়ে গিয়েছে কেননা Honor এর আলাদা ব্র্যান্ড হিসেবে আত্মপ্রকাশ করার কারনে Huawei এর উপর আরোপিত নিষেধাজ্ঞা বলবৎ থাকছে না।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here