32 C
Dhaka
Thursday, August 11, 2022

Leak হলো ইন্টেল Arc GPU Lineup এর Price

- Advertisement -

Arc A750 এর পারফর্মেন্স প্রকাশ হওয়ার পর এবার Arc 770 এর ব্যাপারেও মিলেছে Confirmation, জানা গিয়েছে সম্পুর্ণ Arc  লাইনআপের প্রাইস সম্পর্কেও। একই সাথে অফিশিয়ালি Intel এটি নিশ্চিত করেছে যে Arc 780 নামের কোনো GPU আসছে না,বরং এরকম কোনো GPU এর অস্তিত্বই ছিল না,পরিকল্পনাতেও ছিল না।

Rumors,Leaks এ পানি ঢেলে ইন্টেল জানালো; আসছে না কোনো Arc 780 নামের গ্রাফিক্স কার্ডঃ

সপ্তাহটা যেন ইন্টেলময়। Arc Alchemist GPU এর প্রচারে যেন আটঘাট বেধে এবার নেমেছে তারা। বিভিন্ন ইউটিউবারের সাথে তাদের সাক্ষাত,ইন্টারভিউ তে তারা নিত্য নতুন অফিশিয়াল তথ্য দিচ্ছেন ,বিভিন্ন GPU এর এক্সক্লুসিভ ফার্স্ট লুক ও তেমন দেখা যাচ্ছে। Gamers Nexus এর বরাত দিয়ে যেমন Arc A750 এর চেহারা আমাদের দেখার সুযোগ হয়েছে, তেমনি একই সাথে ইন্টেলের পক্ষ থেকে এই গ্রাফিক্স কার্ডটির পারফর্মেন্স গ্রাফগুলোও পাবলিশ করা হয়েছে। Linus Techtips এর Wan show এর লাইভস্ট্রিমেও Arc A770 এর দর্শন ও আমরা পেয়েছি।

- Advertisement -

এবার ইন্টেল অবশ্য একটু নেতিবাচক খবর দিয়েছে। ইন্টেলের গ্রাফিক্স ম্যানেজার Ryan Shrout বেশ ব্যস্ত সময় ই পার করছেন বলতে হচ্ছে। এবার তিনি টুইট করে যেন পানি ঢেলে দিয়েছেন বহুদিনের hype,leaks,rumors এ। সোজাসাপ্টা জানিয়ে  দিয়েছেন যে যতই লিকস,খবর, গুজব থাকুক, Arc 780 নামের কোনো গ্রাফিক্স কার্ডের অস্তিত্ব আপাতত নেই, বরং এরকম কোনো GPU ইন্টেলের পরিকল্পনাতেও ছিল না।

সেক্ষেত্রে এখন অফিশিয়ালি Arc A770 ই হতে যাচ্ছে সবথেকে High End বা Top Tier Intel GPU (আপাতত)।এটিও এখন নিশ্চিত যে এতগুলো leaks ,Rumors এর মধ্যে Arc 770 এর লিক গুলো নিতান্তই ভুয়া বা ফেক ছিল।

লিক হয়েছে সম্ভাব্য প্রাইস ও।

- Advertisement -

WCCFTECH এর হাতে খোদ ইন্টেলের একটি অফিশিয়াল স্লাইড এসেছে যেখানে ইন্টেলের কোন জিপিইউ কোন প্রাইসরেঞ্জে AMD/NVIDIA এর কোন জিপিইউ এর সাথে প্রতিযোগিতা করবে তার একটি পরিষ্কার Demonstration রয়েছে। এই স্লাইডের তথ্য অনুসারে Top End GPU Arc 770 বাজারে আসবে RX 6650XT, RTX 3060 Ti এর বিপরীতে ও যার দাম হবে ৪০০ ডলারের আশেপাশে। একই বাজেটে Arc A750 ও থাকবে RTX 3060,RX 6600 এর বাজারে ভাগ বসানোর জন্য।

এই লিকে আরেকটি চোখে লাগার মত বিষয় হচ্ছে Intel এখানে তাদের গ্রাফিক্স কার্ডের Power consumption বা TDP এর কথাও উল্লেখ করেছে। ARC A770 ২২৫ ওয়াট পাওয়ার ব্যবহার করবে ও এর ৮ ও ১৬ গিগাবাইটের দুটি ভ্যারিয়েন্ট থাকবে।

আরেকটি বিষয় ও স্পষ্ট। নিজেদের Discrete GPU মার্কেটে নামার প্রথম ধাপে অন্তত RTX 3070 কিংবা RX 6700, মোটকথা 400 USD অর্থাৎ RTX 3060 TI,RX 6650XT এর উপরের কোনো GPU এর প্রতিই নজর দিচ্ছে না ইন্টেল।

- Advertisement -

200-300 USD রেঞ্জে RTX 3050 এর সাথে পাল্লা দিতে বাজারে আসবে Arc A580 যেটি একটি ৮ গিগাবাইট মেমোরি বিশিষ্ট ১৭৫ ওয়াট TDP এর কার্ড।

এবং লো এন্ড GPU হিসেবে Core i3 এর মত naming নিয়ে আসবে Arc A380 ও A310 যেগুলোর মেমোরি ক্যাপাসিটি হতে পারে ৬ ও ৪ গিগাবাইট ও টিডিপি উভয় ক্ষেত্রেই ৭৫ ওয়াট।

অর্থাৎ এখন পর্যন্ত যত তথ্য আছে আমাদের কাছে, সেগুলো এক জায়গায় করলে বলা যায় যে মুল SKU এর সংখ্যা মুলত ২টি। হাই এন্ডে ACM G-10 GPU ফিচার করবে ৩টি গ্রাফিক্স কার্ড। ACM G-11 দিয়ে আসবে লো এন্ডের দুটি গ্রাফিক্স কার্ড। এর মধ্যে A380 ইতিমধ্যেই লঞ্চ হয়ে গিয়েছে।

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here