31 C
Dhaka
Sunday, May 16, 2021

M1 চিপসেট নিয়ে এনাউন্স হল iPad Pro 2021

- Advertisement -asus motherboards

এপলের “Spring Loaded”  নামক ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে বেশ কয়েকটি বড় এনাউন্সমেন্ট নিয়ে হাজির হয়। যার মধ্যে নতুন পার্পল কালারের iPhone 12, iOS 14.5 ও নতুন Mac কম্পিউটারসহ আরো অনেক কিছু। কিন্তু সবচেয়ে বেশি চমকে দিয়েছি নতুন iPad সিরিজ। নতুন এনাউন্স করা দুইটি iPad 2021(11 inch & 12.9 inch) গুলোর নতুনত্ব নিয়ে বিস্তারিত আজকের আর্টিকেলে-

বাহ্যিক ডিজাইনের দিকে আগের জেনারেশনের iPad গুলো থেকে পরিবর্তন তেমন না থাকলেও ভিতরকার স্পেসিফিকেশনে এসেছে বিশাল আপগ্রেড। প্রথমত হচ্ছে গতবছর সাড়া ফেলানো এপলের নিজস্ব ARM বেইসড কম্পিউটার প্রসেসর M1 দেওয়া হয়েছে নতুন আইপ্যাড সিরিজে। যার কারণে পারফরমেন্সের ক্ষেত্রে এসেছে হিউজ বুস্ট। এতদিন যাবত এপল আইফোনের জন্য বানানো A সিরিজের চিপসেটগুলো ব্যবহার করতে আইপ্যাড লাইনআপে। কিন্তু ৮ কোরের এই চিপসেট আইপ্যাডে দেওয়া কারনে সিপিউ পারফরমেন্সের ২০২০ সালের আইপ্যাডগুলোর চেয়ে ৫০% বেশি পারফরমেন্স এবং ৪০% বেশি জিপিউ পারফরমেন্স বেশি দিতে পারবে নতুন অ্যাইপ্যাড গুলো। এছাড়া দ্বিগুন বেশি স্টোরেজ পারফরমেন্স পাওয়া যাবে যেখানে স্টোরেজ সাপোর্ট সর্বোচ্চ 2TB পর্যন্ত বাড়ানো হয়েছে।

- Advertisement -

হায়ার ভ্যারিয়েন্ট অর্থাৎ iPad 12.9 inch ভ্যারিয়েন্টের ডিসপ্লেতেও রয়েছে নতুন চমক। প্রথমবারের মত এপল এতে ব্যবহার করেছে mini-LED ডিসপ্লে LCD ডিসপ্লের পরিবর্তে। এপলের মতে, ডিসপ্লের পিছনে রয়েছে ১০,০০০টি LED। এই LED গুলোর কারণে ডিসপ্লের উপর আরো ভালভাবে ব্রাইটনেস, কন্ট্রাস্ট ও পিকচার কোয়ালিটি কন্ট্রোল করা যায়। আগে যেখানে 600nits ব্রাইটনেস ছিল নতুন এই টেকনোলজির কারনে 1000nits সাসটেইনড ব্রাইটনেস এবং 1600nits পিক ব্রাইটনেস দিতে সক্ষম। এছাড়া কন্ট্রাস্ট রেশিও পাওয়া যাবে 1,000,000:1 এবং টাচ সেন্সিং রেইট হচ্ছে 120Hz। এপল এই ডিসপ্লের না দিয়েছে “Liquid Retina XDR”।

- Advertisement -

আইপ্যাডগুলোর ফন্ট্র ক্যামেরাতে এসেছে নতুনত্ব। ফন্ট্র ক্যামেরা হিসেবে থাকছে 12MP এর আল্ট্রাওয়াইড ক্যামেরা সেন্সর। যাতে ব্যবহার করা হয়েছে center stage নামের একটি ফিচার যা দিয়ে ভিডিও কলের সময় ফোকাসড অবজেক্ট(যেমনঃ মানুষের মুখ) সেন্টারে রাখবে হালকা এদিকে সেদিকে নড়াচড়ার ক্ষেত্রে।

প্রথমবারের মত এপল ট্যাবলেটে দেওয়া হয়েছে ফুল 5G সাপোর্ট। Wi-Fi ভ্যারিয়েন্টের পাশাপাশি সেলুলার ভ্যারিয়েন্টগুলোতে sub-6 ব্যান্ডের পাশাপাশি mmWave ব্যান্ড সাপোর্ট করবে। অন্যদিকে USB-C পোর্ট থান্ডারবোল্ট কম্প্যাটাবিলিটি দেওয়াতে সর্বোচ্চ 40Gbps স্পিডে ডাটা ট্রান্সফার করা যাবে ও 6k রেজ্যুলেশনের এক্সটার্নাল ডিসপ্লে যেমনঃ Pro Display XDR সাপোর্ট করবে।

- Advertisement -

এপ্রিলের ৩০ তারিখ থেকে শুরু হবে প্রি-অর্ডার। সম্পূর্ণ প্রাইস লিস্ট নিচে দেওয়া হল।

credit: Engadget

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here