31 C
Dhaka
Wednesday, April 14, 2021

স্মার্টফোন ব্যবসা বন্ধ করে দিল LG

- Advertisement -asus motherboards

কয়েক মাস ধরে চলতে থাকা সব রিউমার আজ সত্য হয়ে গেল। আজ এপ্রিলের ৫ তারিখে LG অফিশিয়ালি ঘোষনা দিয়ে দিল যে তাঁরা তাঁদের স্মার্টফোন ডিভিশন বন্ধ করে দিবে। অর্থাৎ LG আর নতুন করে কোনো স্মার্টফোন বানাবে না। ৩১শে জুলাই এর মধ্য সবকিছু ফাইনালাইজ করে ফেলবে।

- Advertisement -

জানুয়ারী মাসে প্রথম এই ব্যাপারে একটি রিউমার ছড়িয়েছিল তাঁদের কোনো এক কর্মীর মাধ্যমে যা LG নাচক করে দেয় এক প্রকারে। এই ব্যাপারে LG জানিয়েছিল তাঁরা সবগুলো অপশান যাচাই বাঁচায় করে দেখছে। অনেকের কাছে তা বিশ্বাস যোগ্যই মনে হয়নি। কারণ তার কিছুদিন আগেই LG একটি Rollable Phone নিয়ে আসার কথা জানায় এই বছরের শেষের দিকে। এখন তাঁদের অফিশিয়াল সিদ্ধান্তের কারণে  Rollable Phone এর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে গেল। এই ফোন একি আদৌ বাজারে আসবে কিনা অথবা প্যাটেন্ট অন্য কারো দিয়েছে কিনা তার কিছুই জানা যায়নি।

LG  চায়নি তাঁদের স্মার্টফোন সেগমেন্ট এইভাবে বন্ধ করে দিতে। বরং তাঁরা চেয়েছিল কারো কাছে বিক্রি করে দিতে। কিন্তু সেই আলোচনা ফলপ্রসু হয়নি। পটেনশিয়াল বায়ারদের মধ্যে ছিল ভিয়েতমানের ভিনগ্রুপ, ভক্স ওয়াগন ফেইসবুক গুগলের মত কোম্পানিগুলো। স্মার্টফোন ব্যবসা থেকে নিজেদেরকে ঘুটিয়ে নেওয়ার অন্যতম কারণে হচ্ছে আর্থিকভাবে লাভজনক হতে না পারা। সেই ২০১৫ সাল থেকেই তাঁরা ব্যবসায়িকভাবে লাভজনক অবস্থানে নিয়ে যেতে পারেনি তাঁদের স্মার্টফোন সেগমেন্টটিকে। কাউন্টারপয়েন্ট রিসার্চ থেকে জানা গেছে গত বছর তাঁরা মাত্র ২৩ মিলিয়ন ফোন শিপিড করতে পেরেছে যেখানে স্যামস্যাং পেরেছে ২৫৬ মিলিয়ন। তাছাড়া গত বছরই তাঁরা আনুমানিক ৭৫১ মিলিয়ন ডলারের মত লস করতে হয়েছে স্মার্টফোন ব্যবসায়।

নতুন করে কোনো  ফোন না বানালেও আগের ফোন যেগুলো ইনভেনটরিতে রয়েছে ঐগুলো অবশ্য তাঁরা বিক্রি করবে। রিসেন্ট ফোনগুলোর জন্য এন্ড্রয়েড ও সিকিউরিটি আপডেট একটি নির্দিষ্ট সময় পর্যন্ত প্রোভাইভ করা হবে বলে জানিয়েছে তাঁরা। স্মার্টফোন ব্যবসা থেকে ঘুটিয়ে নিলেও তাঁরা আগের মতই মোবাইলের বিভিন্ন পার্টস, 6G’র রিসার্চ ও ইক্যুইপমেন্ট তৈরি, ইলেক্ট্রিক ভেহিকেল কম্পোনেন্টস, রোবটিক্স ও স্মার্টহোম ডিভাইস ইত্যাদিতে তাঁদের রিসোর্স ও ম্যানপাওয়ার নিয়োজিত করবে।

- Advertisement -

এই আর্টিকেলটি শেষ করব স্মার্টফোন ইন্ড্রাস্টিতে LG এর সংক্ষিপ্ত ইতিহাস দিয়ে। এন্ড্রয়েড ইতিহাসের একদম শুরু থেকে LG এন্ড্রয়েড ফোন বাজারে নিয়ে আসে। ২০০৯ সালে প্রথম ফোন নিয়ে আসে LG যার নাম হচ্ছে LG GW620। LG সবসময় ভিন্ন কিছু করার চেষ্টা করত। উদাহরণ স্বরুপ বলা হয় LGই প্রথম আল্ট্রা ওয়াইড ক্যামেরা লেন্স ওয়ালা ফোন বাজারে নিয়ে আসে। এছাড়া ডুয়েল স্টেরিও স্পিকার, ফোনের সাউন্ড এক্সপিয়েন্স অন্য লেভেলে নিয়ে যাওয়া জন্য Quad DAC সহ আরো অনেক কিছু। এছাড়া ২০২০ সালে এনাউন্স করা তাঁদের সর্বশেষ ফোন LG Wingও বেশ ইনোভেটিভ ও ইউনিক একটি ফোন ছিল। তাছাড়া গুগলের সাথে পার্টনারে শিপে বানানো Nexus 4, Nexus 5, Google Pixel 2XL ফোনগুলোও বেশ সাড়া জাগানো ছিল।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here