31 C
Dhaka
Wednesday, April 14, 2021

চড়া দামে দেশে আসলো realme 8 Pro

- Advertisement -asus motherboards

realme কয়েকদিন আগে তাঁদের অন্যতম বড় মার্কেট ইন্ডিয়াতে এনাউন্স করে দুইটি ফোন Pro ও realme 8। এই সিরিজটি মূলত Xiaomi’র Note সিরিজ প্রতিযোগিতা করে থাকে তাই এই অনেকটা কাছাকাছি সময় ব্যবধানে এই দুইটি সিরিজ এনাউন্স হয়ে থাকে। realme’র ফোন গুলো সাধারণত ইন্ডিয়াতে এনাউন্স হওয়ার খুব অল্প সময়ের মধ্য আমাদের দেশের বাজারে চলে আসে অফিশিয়ালি। এইবারও খুব অল্প সময়ের মধ্যে চলে এল এই সিরিজের realme 8 Pro ভার্সনটি সাথে realme C21 ফোনটিও । এই ফোনটি এনাউন্সমেন্ট ইভেন্টের জন্য তাঁরা একটি জমকালো ফটো এক্সিবিশনের আয়োজন করেছিল। সাধারণত ফোন এনাউন্সমেন্ট আর্টিকেলগুলো আমরা প্রথমে স্পেসিসিকেশন তারপর প্রাইসিং নিয়ে আলোচনা করে থাকি কিন্তু এইবার আমাদের আর্টিকেলে টাইটেলের কারণে প্রথমে কেন চড়া দাম সেই ব্যাখা দিয়েই আমাদের আজকের আর্টিকেল শুরু করা হবে।

মূল্যঃ-

কিছুটা পিছনে ফেরা যাক। আমরা যদি realme 7 pro এর ইন্ডিয়ান প্রাইসিং মনে করার চেষ্টা করি তাহলে দেখা যাচ্ছে 8GB Ram ও 128GB Storage ভ্যারিয়েন্টের দাম ধরা হয়েছিল ২২ হাজার রুপি। সেই ফোন আমাদের দেশে বাজারের জন্য এভাইলেবল হয়েছিল অফিশিয়ালি ২৮ হাজার টাকায়। এইবারের realme 8 Pro(8GB/128GB) ইন্ডিয়াতে এনাউন্স হয়েছে ২০ হাজার রুপিতে কিন্তু আমাদের দেশে এর কোনো প্রভাব পরেনি অর্থাৎ আমাদের দেশে আগের মত ২৮ হাজার টাকা রাখা হয়েছে।

- Advertisement -

এইবার যদি xiaomi’র note 10 সিরিজের হায়ার ভ্যারিয়েন্ট Redmi note 10 Pro(8GB/128GB)(ইন্ডিয়ারে যেটি Pro Max) ইন্ডিয়ান প্রাইসিং হচ্ছে ২২ হাজার রুপি যা আমাদের দেশে ৩০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। এইখানে একটি ব্যাপার লক্ষ্যণীয় সেটি হচ্ছে realme’র বাংলাদেশে এসেম্বলি ফ্যাক্টরি থাকায় সরকার দিতে হয় ১৭% ভ্যাট অন্যদিকে xiaomi’র কোনো ফ্যাক্টরি না থাকায় দিতে হয় ৫৭% ভ্যাট। তাহলে দেখা যাচ্ছে ফ্যাক্টরি থাকার পর realme যেরকম এগ্রেসিভ প্রাইসিং করবে আমজনতা ভেবেছিল সেটা হয়নি এক্ষেত্রে।

স্পেসিফিকেশনঃ-

realme 8 pro স্পেসিফিকেশনেও নতুন কিছু নাই ক্যামেরা ও চার্জিং স্পিডের আপগ্রেডেশন ছাড়া। গতবারের 64MP এর মেইন সেন্সর বাদ দিয়ে তাঁরা এইবার দিয়েছে 108MP Samsung HM2 সেন্সর। এটিই তাঁদের মার্কেটিং এর মেইন ফোকাসে ছিল। তাছাড়া বাদ বাকি ক্যামরা সেন্সর গুলো এস ইউজ্যাল 8MP আল্ট্রাওয়াইড, 2MP এর ম্যাক্রো ও B&W সেন্সর যা তাঁদের এন্ট্রি লেভেল মোবাইলেও দেখা যায়। কিন্তু ফন্ট্রে দেখা যাচ্ছে realme 7 pro তে 32MP এর সেন্সর ব্যবহার করা হলেও এইখানে 16MP এর সেলফি শুটার দেওয়া হয়েছে অর্থাৎ ডাউনগ্রেড হয়েছে ফ্রন্ট ক্যামেরা সেকশানে।

- Advertisement -

চিপসেট সেকশানে দেখা যাচ্ছে পর পর তিনটি সিরিজ তাঁরা একই চিপসেট দিয়ে এনাউন্স করেছে। অর্থাৎ realme 6 pro ও realme 7 pro তে দেওয়া চিপসেট Snapdragon 720G দেওয়া হয়েছে realme 8 pro তেও। অথচ এটির আপগ্রেডেড ভার্সন Snapdragon 732G তো আগে থেকে মার্কেটে বিভিন্ন ফোনে ব্যবহার হয়ে আসছে। অন্যদিকে গতবারের দেওয়া 60Hz এর এমোলেড প্যানেল এইবারও অপরিবর্তিত রয়েছে। যদিও তাঁরা 180hz টাচ স্যামপ্লিং রেইট কথা বলছে। আরো একটি দিকে ডাউনগ্রেড হচ্ছে গতবারের ডলবাই এটমস সার্টিফাইড ডুয়েল স্পিকার থাকলেও এইবার তা বাদ দেওয়া হয়েছে। চায়নিজ কোম্পানিগুলো বরাবরই চার্জিং স্পিড বাড়াতে কৃপনতা করে না। তাঁরা ৩০ওয়াট থেকে ৫০ ওয়াটে আপগ্রেড করেছে 4500mAh ব্যাটারিটির জন্য। প্ল্যাস্টিক সাইড ফ্রেম ও ব্যাকের তৈরি এই ফোনটি।

বিস্তারিতঃ realme 8 Pro অফিশিয়াল ওয়েবসাইট

- Advertisement -

 

এছাড়া realme C17 নামে আরো একটি ফোন এনাউন্স করে যার মূল্য হচ্ছে 11990 টাকা। ফোনটিতে রয়েছে 6.5 inch এর ওয়াটার ড্রপ নচ ডিসপ্লে, 5000mAh এর ব্যাটারি, MediaTek এর Helio G35 SoC, ফিঙ্গার প্রিন্ট সেন্সর ও ট্রিপল ক্যামেরা সেটাপ যার মধ্যে ১৩ মেগাপিক্সেল।

বিস্তারিতঃ realme C17 অফিশিয়াল ওয়েবসাইট

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here