18 C
Dhaka
Thursday, February 2, 2023

ফোনের জন্য আসছে LPDDR5 র‍্যাম + ফাস্টার স্টোরেজ

- Advertisement -

বর্তমানে বেশ কয়েকটি ব্রান্ডের স্মার্টফোনে আমরা ৫১২ গিগাবাইটের স্টোরেজ পেয়ে যাচ্ছি। যাদের মধ্যে রয়েছে গ্যালাক্সি নোট ৯, আইফোন ১০এস এবং আইফোন ১০এস ম্যাক্স। তবে এই স্টোরেজের সীমারেখা আমরা সামনের বছর আরো বেশি পেতে যাচ্ছি, তবে স্টোরেজের ধারণ ক্ষমতার সাথে সাথে এটার স্পিডেও আমরা আপগ্রেড পেতে যাচ্ছি সামনের বছর। টেক জায়ান্ট স্যামসং ২০১৯ সালের তাদের স্মার্টফোনগুলোতে UFS 3.0 স্টোরেজ স্পিড প্রযুক্তিকে ব্যবহার করবে বলে নিশ্চিত হওয়া গিয়েছে। হতে পারে আপকামিং গ্যালাক্সি এস১০ ডিভাইস থেকেই ফিচারটি বাজারজাত করা শুরু হয়ে যেতে পারে। এছাড়াও বের হতে যাচ্ছে ফাস্টার LPDDR5 র‍্যাম।

UFS 3.0 স্টোরেজ স্পিডযুক্ত প্রযুক্তির স্মার্টফোনগুলো ১২৮, ২৫৬ এবং ৫১২ গিগাবাইট স্টোরেজের মডেলের স্মার্টফোনে দেওয়া হবে।  সম্প্রতি স্যামসং তাদের ৫জি ফিচারের ফোনের স্টোরেজ নিয়ে একটি ডেভেলপার অনুষ্ঠানের আয়োজন করে। সেখান থেকে জানা যায় যে ২০২১ সালের তাদের সকল স্মার্টফোনেই ১ টেরাবাইটের স্টোরেজ আনা হবে। তবে উল্লেখ্য যে ইতিমধ্যেই বিশ্বের প্রথম ১ টেরাবাইটের স্টোরেজের স্মার্টফোন হিসেবে রেকর্ডের খাতায় নাম লিখেছে Smartisan R1 ডিভাইসটি, তবে ডিভাইসটিতে দুটি ৫১২ গিগাবাইটের মডিউল ব্যবহৃত হয়েছে যেখানে স্যামসং একটি মডিউলেই ১ টেরাবাইটের স্টোরেজ আনতে যাচ্ছে। এদিকে স্যামসং ছাড়াও অনান্য মেজর ব্রান্ডের স্মার্টফোনেও ২০২১ সাল নাগাদ ১ টেরাবাইট স্টোরেজ আনা হবে বলে জানা গিয়েছে।

- Advertisement -

UFS 3.0 প্রযুক্তিতে স্যামসং বলছে যে পারফরমেন্সে ধামাকা পরিবর্তন আনবে। বিশেষ করে মেমোরি ব্যান্ডউইথে 2x স্পিড আপগ্রেড থাকবে UFS 3.0 ফিচারযুক্ত স্মার্টফোনগুলোতে। বর্তমানের প্রিমিয়াম স্মার্টফোনগুলোতে UFS 2.1 প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। আর আগামী বছর নাগাদ এগুলো UFS 3.0 ফিচারে আপগ্রেড হবার চান্স অনেক বেশি। UFS 3.0 ফিচারযুক্ত স্মার্টফোনগুলোতে 60FPS স্পিডে 4K ভিডিও রেকর্ডিং একটি সাধারণ টাস্ক হয়ে দাঁড়াবে, গুজব রয়েছে সেখানে স্মার্টফোনেই উচ্চতর ফ্রেম রেটে 6K এবং 8K ভিডিও রেকর্ডিং করা সম্ভব হবে।

- Advertisement -

UFS 3.0 ফিচারযুক্ত স্মার্টফোনে ব্যান্ডউইথ বেশি থাকার পাশাপাশি উচ্চগতির মেমোরিও আনা হবে দুটির মধ্যে মিল রাখার জন্য। ডেভেলপার অনুষ্ঠানে স্যামসং জানিয়েছে যে ২০২০ সালের স্মার্টফোনগুলোতে স্যামসং LPDDR5 মেমোরি সিস্টেম আনতে যাচ্ছে। LPDDR5 মেমোরিতে গড় স্পিড থাকবে 44GB/s থেকে 51.2GB/s । এদিকে উচ্চগতির মেমোরির জন্য স্মার্টফোনের ব্যাটারি বেশি ক্ষয় হবে সেটারও সমাধান থাকছে, বিশাল স্টোরেজ, উচ্চগতির মেমোরি থাকা স্বত্বেও এই স্মার্টফোনগুলোতে পাওয়ার ইউসেজ ২০% কম হবে বলেও জানিয়েছে স্যামসং।

২০১৯ সালের শেষে UFS 3.0 ফিচারের স্মার্টফোন আমরা পেতে যাচ্ছি তাহলে, আর ২০২০ এবং ২০২১ সালে মোবাইল ফোনেই ১ টেরাবাইট স্টোরেজ পাবো আমরা সাথে DDR3 প্রযুক্তির র‌্যাম থেকে এক লাফে LPDRR5 প্রযুক্তির র‌্যামও খুব শীঘ্রই আমরা পেতে যাচ্ছি স্মার্টফোনগুলোতে। বিশ্বে ৫জি মোবাইল নেটওর্য়াক ধীরে ধীরে সম্প্রসারিত হচ্ছে এবং ৫জি মোবাইল নেটওর্য়াকের সাথে স্মার্টফোনগুলোকে খাপ খাইয়ে নেবার জন্যই এ সকল স্পিড আপগ্রেড আমরা অদূর ভবিষ্যতেই পেতে যাচ্ছি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here