31 C
Dhaka
Wednesday, April 14, 2021

দাম বাড়ছে মনিটর এর : Panel এবং IC Shortage

- Advertisement -asus motherboards

ইতিমধ্যেই পিসি ইন্ডাস্ট্রির বিভিন্ন সেকশনে আমরা Materials Shortage ও অন্যন্য কারণে দাম বাড়তে দেখেছি। এই তালিকা মনে হয় এবার আরেকটু দীর্ঘ হতে যাচ্ছে। বাড়তে যাচ্ছে মনিটর এর দাম।

করোনাভাইরাস এবং চাহিদা-যোগান এর গড়মিলঃ 

বিশ্বজুড়ে করোনাভাইরাস যেমন ফ্যাক্টরি বন্ধ করিয়েছে মাসের পর মাস, চাকরি কেড়ে নিয়েছে হাজারো কর্মীর; একই সাথে এই মহামারী কিন্ত মানুষের বস্তুর চাহিদা কমাতে পারেনি। stay home, stay safe campaign এর practice এর জন্য আবশ্যক ছিল companion, এবং সেজন্য বর্তমান যুগে ইলেক্ট্রনিক ডিভাইস এর থেকে উত্তম বিকল্প আর কিছু হতে পারে না। তাই করোনাভাইরাস অন্য সবকিছুর বারোটা বাজালেও এই সময়ে ইলেক্ট্রনিক ডিভাইস যেমন গ্রাফিক্স কার্ড,প্রসেসর সহ অন্যন্য কম্পোনেন্ট, স্মার্টফোন ,মনিটর ইত্যাদির চাহিদা বাড়িয়েছে exponentially।

- Advertisement -

এজন্য আমরা ইতিমধ্যেই দেখতে পেয়েছি বিশ্বব্যাপী semiconductor ,chip এর সংকট। যেহেতু ic/chips এর জন্য silicon বহুল ব্যবহ্বত হয়, সেজন্য এই সংকট তৈরী হয়েছে। যার কারণে প্রসেসর,গ্রাফিক্স কার্ড সহ অন্যন্য অনেক কম্পোনেন্ট এর জন্য কাচামাল এর সংকট তৈরী হয়েছে। বাজারে অতিরিক্ত চাহিদার বিপরীতে যোগান না থাকা, কাচামালের অভাবে উৎপাদন চাহিদা অনুপাতে না হওয়ার কারণে দাম ও আকাশছোয়া।

অন্যন্য কম্পোনেন্ট এর মত মনিটর,টিভির চাহিদা ও ছিল তীব্র গত এক দেড় বছরে। মনিটর টিভির পাশাপাশি এখন প্রচুর পরিমাণে Panel এর প্রয়োজন হয়েছে স্মার্টফোনের জন্য ও । এগুলোর জন্য তৈরী হয়েছে সংকট, বেড়েছে দাম,

- Advertisement -

সাথে আগুনে ঘি ঢেলেছিল তাইওয়ান এর earthquake এবং Japan এর Power outage (যেটা  Nippon Electric Glass এর glass substrate তৈরীতেও প্রভাব ফেলেছিল)  এগুলোর জন্য দেশগুলোর Panel manufacturer দের  production লাইনে প্রভাব পড়েছে ফলে পরিস্থিতি আরো খারাপের দিকেই গিয়েছে।  T-con boards এবং driver IC এর ঘাটতি নিয়ে মনিটর ব্রান্ডগুলোর অভিযোগ আগে থেকেই ছিল।

যার ফলে মনিটর এর দাম বাড়তে যাচ্ছে।

https://www.cnbc.com/video/2021/02/10/gm-falls-on-chip-shortage-but-traders-see-opportunity-for-some-stocks.html

- Advertisement -

“The whole supply chain has been strained like never before,” বলেছেন Acer Inc এর Pan-America president , regg Prendergast।

উপরের গ্রাফ থেকে আমরা একটি rough আইডিয়া পেতে পারি covid 19 এর প্রভাব কিরকম ডিসপ্লে মার্কেট এর উপরে।

এবং LCD Panel এর shortage চলবে আরো দেড় বছর 

Innolux এর প্রেসিডেন্ট  James Yang জানিয়েছেন বর্তমানে চাহিদার তুলনায় গুরুত্বপুর্ণ কম্পোনেন্ট যেমন polarizers, power ICs, driver IC ও glass substrate  এর ঘাটতির জন্য সরবরাহ অনেক অনেক কম ,যার ফলে টিভি এবং মনিটর ইন্ডাস্ট্রিতে সরবরাহ অনেক কম। তিনি নিশ্চিত করেছেন যে এই shortage ২০২১ সালের সম্পুর্ণটা জুড়েই থাকবে এবং চলতে পারে ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত।

জাপানের glass substrates এর মেইন সাপ্লায়ার যারা, অর্থাৎ Nippon Electric Glass and Asahi Glass এর একাধিক ফ্যাক্টরি দুর্ঘটনা ঘটেছে যা আমরা আগেই বলেছি।

এদিকে অনলাইন ক্লাস, অনলাইন ভিত্তিক শিক্ষার প্রসার ঘটায় notebook,tab, chromebook এর চাহিদা বাড়ায় এদিকেও প্রচুর পরিমাণে LED Panels সরবরাহ করা লাগছে manufacturer দের।

সব মিলিয়ে মনিটর,ডিসপ্লে সেক্টর ও অতিক্রম করছে একটি খারাপ সময়। যার পরিণতি দাম বৃদ্ধির মাধ্যমেই প্রকাশ পাবে।

 

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here