গত বছর অর্থাৎ ২০১৮ সালের কম্পিউটেক্সে ASUS ROG রিলিজ করে তাদের নতুন অল ইন ওয়ান আরজিবি লাইটিং এবং এলসিডি ডিসপ্লে সমৃদ্ধ ক্লোজড লুপ লিকুইড কুলিং সিস্টেম। প্রিমিয়াম ক্যাটাগরির সিরিজটি হচ্ছে ROG Ryujin সিরিজ এবং হাই মিড রেঞ্জ ক্যাটাগরির সিরিজটি হচ্ছে ROG Ryuo সিরিজ। কিন্তু সেই ক্যাটাগরির কুলারগুলো সাধারণ পিসি ক্রেতাদের হাতের নাগালের অনেকটা বাহিরে। তাই এন্ট্রি লেভেল ও মিড রেঞ্জ পিসি ক্রেতাদের জন্য ASUS ROG রিলিজ করেছে নতুন অল ইন ওয়ান আরজিবি ROG Strix LC লিকুইড কুলার।

আউট অফ দা বক্স এই কুলারটি ইন্টেলের সব মেইনস্ট্রিম এবং ওয়ার্কস্টেশন প্ল্যাটফর্ম এবং এ এম ডি রাইজেন সিরিজের প্রসেসরের সাথে কম্প্যাটিবল থাকছে। তবে থাকছে না কোন থ্রেডরিপার কম্প্যাটিবিলিটি। কারণ, থ্রেড্রিপারের সাইজ অনেকাংশেই বড় হওয়ায় এবং ROG Strix LC এর ওয়াটার ব্লকের সাইজ প্রিমিয়াম মডেলগুলোর থেকে সামান্য ছোট হওয়ায় এমনটি হয়েছে। তবে জানা গিয়েছে আলাদা করে থ্রেডরিপার মাউন্টিং সিস্টেম কিট কেনা যাবে।

এই কুলারটি পাওয়া যাবে ১২০ মিমি. এবং ২৪০ মিমি. রেডিয়েটর ভার্শনে। যেহেতু বাজেট সিরিজের লিকুইড কুলার, এ কারণে কোন ৩৬০ মিমি. ভার্শনের রেডিয়েটর দেয়া হয় নি। বাজেট সিরিজের কুলার হলেও কুলিং ব্লকে ব্যবহার করা হয়েছে মাইক্রো চ্যানেল সমৃদ্ধ হাই কোয়ালিটি কপার যা তাপমাত্রা কমিয়ে রাখতে সাহায্য করবে। কুলারে দেয়া হয়েছে দুটি ১৫ ইঞ্চি রাবার পাইপ যাতে দেয়া আছে কালো রঙের ব্রেইড স্লিভিং। রেডিয়েটর তৈরি করা হয়েছে এলুমিনিয়াম দিয়ে তবে ফিন ডিজাইন কেমন হবে সেই সম্পর্কে কিছু বলা হয় নি।

ROG Strix LC এর ওয়াটার ব্লকের উপরের আরজিবি লাইটিংকে আসুস বলছে ‘স্ল্যাশ কাট’ ডিজাইন। এই আরজিবি লাইটিং নিয়ন্ত্রণ করা যাবে আসুসের নিজস্ব Aura Sync সফটওয়্যারের মাধ্যমে। কিন্তু আরজিবি লাভারদের আফসোসের সহিত বলিতে হইতেছে এই মডেলে নেই কোন আরজিবি ফ্যান। বরং, এতে দেয়া হচ্ছে মডেল ভেদে একটি বা দুটি ১২০ মিমি. কালো রঙের ফ্যান। এদের আরপিএম হবে ৮০০ থেকে ২৫০০ এর মধ্যে। এছাড়া ফ্যানের সিএফএম থাকবে প্রায় ৮১। অর্থাৎ, এই ফ্যানগুলো বেশ ভালো পরিমাণের তাপ পুশ/পুল করতে সক্ষম হবে।

ROG Strix LC লিকুইড কুলার ওয়ার্ল্ড ওয়াইড এভেল্যাবল হবে মে মাসের শেষের দিকে অথবা জুনের প্রথম দিকে। বাংলাদেশ এবং আন্তর্জাতিক দাম সম্পর্কে এখনো কোন তথ্য দেয়া হয় নি। তবে ধারনা করা হচ্ছে বাংলাদেশে এই লিকুইড কুলারের দাম শুরু হতে পারে ৭ হাজার ৫০০ টাকা থেকে। তবে কম্পিউটেক্সে এই সিরিজের লিকুইড কুলার সম্পর্কে বিস্তারিত জানানো হবে। বাংলাদেশে আসুসের সকল প্রোডাক্টের ডিস্ট্রিবিউটর গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড। আসুসের সকল ধরণের প্রোডাক্ট সম্পর্কে তথ্য জানতে যোগাযোগ করুন তাদের সাথে।