27 C
Dhaka
Wednesday, May 22, 2024

Qualcomm আটকে দিতে চাচ্ছে ARM-Nvidia ডিল!

- Advertisement -

গত সেপ্টেম্বরে nvidia জানায় তাঁরা ARM কে ৪০বিলিয়ন ডলারের বিনিময়ে কিনতে যাচ্ছে। ডলারের এমাউন্ট চিন্তা করলে এটি এখন পর্যন্ত সবচেয়ে বড় টেক ডিলগুলোর একটি হবে যদি সাকসেসফুলি পার হয়ে যেতে পারে সব রেগুলটরি স্টেপস।ARM একটি UK বেইসড কোম্পানি যা মালিকানা বর্তমানে জাপানের SoftBank এর। ARM এর নিজে কোনো চিপসেট না বানালেও ARM এর পেটেন্ট ও ইন্টেলেকচুয়াল প্রোপার্টির লাইসেন্স দিয়ে সারা পৃথিবীতে পাঁচশত এরও  বেশি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ। এখন পর্যন্ত ৯৫% মোবাইলে ARM এর ডিজাইনের সিপিউ ব্যবহার করে বানানো হয়েছে। UK বেইসড কোম্পানি হলেও USA তে ARM অনেকগুলো শাখা রয়েছে যেখানে তাঁদের রিসার্চ ও ডেভেলপমেন্ট এর কাজ চালিয়ে যায়। তাই এই ডিলটি বেশ কয়েকটি রেগুলটরি বডির এপ্রুভাল না পেলে সম্পূর্ণ হবে না।

চুক্তিবদ্ধ কোম্পানির মধ্যে Qualcomm ছাড়াও রয়েছে Apple, Microsoft, Samsung ও MediaTek এর মত প্রতিষ্টানগুলো। কিন্তু সম্ভাব্য এই ডিলটিতে সবচেয়ে বেশি আপত্তি জানিয়েছে Qualcomm। জানা গিয়েছে, Qualcomm ইতিমধ্যে Federal Trade Commission (FTC), the European Commission (EC), the UK Competition এবং Markets Authority and the Chinese State Market Regulatory Administration এর কাছে লিখিতভাবে প্রতিবাদ জানিয়েছে। (according to CNBC news)

- Advertisement -

Qualcomm জানিয়েছে(অফিশিয়ালি না) তাঁরা এই একুয়েজিশনের বিরুদ্ধে কেননা তাঁদের বিশ্বাস Nvidia যদি ARM কে একুয়ার করে ফেলতে পারে তাহলে লাইসেন্সিং এর টার্মস এন্ড কন্ডিশনে অনেক বাউন্ডারি চলে আসতে পারে যেটা তাঁদের জন্য ক্ষতিকর হবে। হয়ত এটা মাথায় রেখেই Qualcomm Nuvia কে কিনে ফেলার ঘোষনা দেয় ১.৪ বিলিয়ন ডলারের বিনিময়ে কিছুদিন আগে। বিভিন্ন রিপোর্টের খরব অনুযায়ী, Google ও Microsoft ও এই ডিলের বিরুদ্ধে। UK বেইসড আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স চিপ নির্মাতা কোম্পানি Graphcoreও UK Competition এবং Markets Authority তে আপত্তি জানিয়েছে। এছাড়া UK এর লেবার পার্টি সরকারকে এই ডিলের মধ্যে হস্তক্ষেপ করতে আহবান জানিয়েছে।

অন্যদিকে Nvidia শুরু থেকেই বলে আসছে, তাঁরা লাইসেন্সিং এর ক্ষেত্রে নিউট্রালিটি মেইনটেইন করবে অর্থাৎ আগে যেমন ছিল তেমনই থাকবে। উপরুন্ত তাঁদের জিপিউ আর্কিটেকচারসহ ইঙ্কলুড করে লাইন্সেসিং মডেল এক্সপান্ড করার চিন্তাভাবনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে এই ডিলটি শেষ পর্যন্ত কোনো একটি রেগুলটরি এপ্রুভালে আটকে যেতে পারে। কিন্তু Nvidia ডিলের ব্যাপারে শতভাগ আশাবাদী।

সোর্সঃ engadget, gizchina, arstechnica

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here