38 C
Dhaka
Tuesday, April 16, 2024

OnePlus Nord 2 5G এনাউন্স হল MediaTek চিপসেট দিয়ে

- Advertisement -

OnePlus Nord এর মাধ্যমে OnePlus গতবছর আবারো মিড-বাজেটে সেগমেন্টের স্মার্টফোনের বাজারে প্রবেশ করেছিল। OnePlus Nord এর সাকেসসর হিসেবে এনাউন্স হয়ে গেল OnePlus Nord 2 5G। গত বছরের হিউজ সাকসেসের পর এইবছর OnePlus Nord 2 বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে। যদিও এইবছর OnePlus তাঁদের ফ্ল্যাগশিপ সিরিজের পাশাপাশি আরো দুইটি Nord সিরিজের ফোন- OnePlus Nord N200 and OnePlus Nord CE ইতিমধ্যে এনাউন্সড হয়ে গিয়েছে। এইবার আবার প্রথম বারের মত ফ্ল্যাগশিপ সিরিজে এনাউন্স করা হয়েছে কিছুটা বাজেট ফ্রেন্ডলি স্মার্টফোন OnePlus 9R। তো নতুন OnePlus Nord 2 5G’তে ঠিক কি স্পেসিফিকেশন অফার করছে এবং বিভিন্ন রিজিওনে এই স্মার্টফোনের মূল্যসহ বিস্তারিত জানা যাবে এই আর্টিকেলে-

OnePlus Nord 2 5G: স্পেসিফিকেশন

বলেছিলাম এইফোনটি বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে। এই প্রথম কোনো OnePlus ফোনে ব্যবহার করা হয়েছে Snapdragon বাদে অন্য কোনো কোম্পানির চিপসেট। OnePlus Nord 2’তে দেওয়া হয়েছে MediaTek এর লেটেস্ট এন্ড ফ্ল্যাগশিপ চিপসেট Dimensity 1200। প্রথমবারের মত MediaTek চিপসেট ব্যবহারের মাধ্যমে নতুন জগতে প্রবেশ করল OnePlus। আরেকটি বিষয় হচ্ছে, প্রথম Nord মিড-রেঞ্জ চিপসেট ব্যবহার করা হলেও Dimensity 1200 মাধ্যমে সাকেসসর Nord 2’তে ফ্ল্যাগশিপ লেভেলের চিপসেট দেওয়া হয়েছে। যেহেতু আমাদের Dimensity 1200 নিয়ে আলাদা আর্টিকেল রয়েছে তাই চিপসেটের বিস্তারিত জানতে চাইলে চলে যান এইখানে। MediaTek এর সাথে কোলাবরেশনে এইফোনে AI পারফরমেন্স অপ্টিমাইজেশন করেছে ফটো ও ভিডিও রেকর্ডিং সেকশানে। র‍্যাম ও রম সেকশানে 8/12GB এর পাশাপাশি শুধুমাত্র ইন্ডিয়ার জন্য 6GB এর একটি ভ্যারিয়েন্ট রয়েছে অন্যদিকে 256GB UFS3.1 সর্বোচ্চ রমের পাশাপাশি 128GB ভ্যারিয়েন্টও রয়েছে।

- Advertisement -

প্রথম Nord প্লাস্টিক ফ্রেইমের জন্য অনেক সমালোচনার মুখে পড়লেও এইবারও তাঁরা গ্লাস স্যান্ডউইচ(উভয় পাশে গরিলা গ্লাস ৫) ডিজাইনের মধ্যে পলিকার্বনেট অর্থাৎ প্লাস্টিকের ফ্রেইমের মধ্য যাবতীয় হার্ডওয়্যার প্যাকেড করেছে। কিন্তু বিল্ড আগের মতই থাকলেও ফোনের লুকে এসেছে পরিবর্তন। Nord 2 এর লুকে রয়েছে তাদের রিসেন্ট 9 সিরিজের ছায়া। একদম একই না হলেও ক্যামেরা মডিউলের মধ্য রয়েছে সাদৃশ্যতা। অন্যদিকে ডিসপ্লে স্পেকস আগের মতই অর্থাৎ একই স্ক্রিন সাইজে FHD+ AMOLED প্যানলে আছে 90Hz রিফ্রেশ রেইট। কিন্তু ডিসপ্লেটি সিংগেল পাঞ্চহোল কাটআউট যুক্ত হওয়ার কারনে এতে একটি ফন্ট্র ক্যামেরা বাদ দিয়ে দেওয়া হয়েছে একটি 32MP এর একটি ক্যামেরা। এটি অবশ্য ভাল দিক কারণ বেটার ডিসপ্লে ভিউয়িং এর জন্য সবাই সিংগেল পাঞ্চহোল প্রেফার করে একটি আল্ট্রাওয়াইড সেলফি ক্যামেরা চেয়েও। একইভাবে রিয়ার ক্যামেরা সেগমেন্টেও একটি ক্যামেরা বাদ দিয়ে এইবার ট্রিপল ক্যামেরা সেটাপ দিয়েছে OnePlus। যাদের মধ্যে মেইন প্রাইমারি সেন্সরটি হচ্ছে IMX766 যা কিনা ইতিমধ্যে ফ্ল্যাগশিপ সিরিজে আল্টাওয়াইড ক্যামেরা সেন্সর হিসেবে ছিল। অন্য দুইটি ক্যামেরার মধ্য একটি হচ্ছে রেগুলার 8MP আল্টাওয়াইড এবং 2MP মনোক্রোম সেন্সর। মেইন সেন্সরে OIS রয়েছে এবং আল্ট্রা ওয়াইডে রয়েছে EIS। সর্বোচ্চ 4K@30FPS এ ভিডিও শুট করা যাবে।

camera module of Oneplus nord 2 credit: android_authority
camera module of Oneplus nord 2
credit: android_authority

65W এর আউট অফ দ্য বক্সের চার্জার দিয়ে 4500mAh ব্যাটারি সমৃদ্ধ Nord 2 চার্জ হতে সময় লাগতে পারে আনুমানিক ৩৫মিনিটের মত। গতবারের মত এইবারও থাকছে না হেডফোন জ্যাক। ইউরোপ এবং ইন্ডিয়ার জন্য এনাউন্স হওয়াতে এতে থাকছে Oxygen OS.

- Advertisement -

মূল্য-

যেহেতু কয়েকটি রিজিয়নের জন্য একসাথে এনাউন্স হয়েছে তাই একনজরে প্রাইসিং নিয়ে আইডিয়া পেতে নিচের একটি ছবিই যথেষ্ট। contrivance bd এর মাধ্যমে বাংলাদেশে OnePlus এর কিছু ফোন দেশের বাজারে এসে থাকে অফিশিয়ালি। তাই যদি অফিশিয়ালি এসে থাকে তাহলে তাঁদের ফেইসবুক পেইজে জানতে পারবেন।

price list of OnePlus Nord 2 credit: xda_developers

বিস্তারিত জানতে OnePlus Nord 2 5G

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here