32 C
Dhaka
Wednesday, September 28, 2022

আসছে PS5 Refreshed এডিশন

- Advertisement -

সনি এর বহুল আলোচিত ‘next-gen console’ Playstation 5 বাজারে এসেছিল গত বছর।নতুন একটি রিপোর্ট অনুসারে জানা যাচ্ছে যে নতুন স্পেসিফিকেশনে বাজারে আসতে যাচ্ছে Playstation 5।

Powered by 6nm AMD Chip, পরিবর্তন থাকবে দামেওঃ 

জানা গিয়েছে বেশ কিছু পরিবর্তন আসতে যাচ্ছে এই নতুন PS5 এ। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হচ্ছে এখানে ব্যবহ্বত হবে AMD এর system on chip (SoC) (সেটি মুলত TSMC এর N6 বা 6nm Node এ তৈরী)। বর্তমানে বাজারে existing PS5 গুলোর SoC TSMC এর N7 বা 7nm আর্কিটেকচারে তৈরী।

- Advertisement -

মুলত ১,২ বছর পরেও কনসোল মার্কেটে বিক্রি টিকিয়ে রাখা, তার থেকেও বড় কথা হলো বর্তমানে চলমান সাপ্লাই শর্টেজ ও সিলিকন শর্টেজ এর মধ্যে সাপ্লাই এর উন্নতির উদ্দেশ্যেই এই পরিকল্পনা সনির।জানা  যাচ্ছে যে এই নতুন ডিজাইন এর PS5 এর প্রোডাকশন কস্ট হবে কম, যার জন্য বাজারে কম দামে লঞ্চ হবে। যেটি ১,২ বছর পর সনিকে আরো বেশি বেশি বিক্রি করার ক্ষেত্রে সহায়তা করবে।

Siliconware Precision Industries (SPIL) এবং Tongfu Microelectronics সনিকে চিপ প্যাকেজিং সার্ভিস প্রোভাইড করবে।

- Advertisement -

নভেম্বরের লঞ্চ এর পর থেকে ২০২১ সালের প্রথম কোয়াটার পর্যন্ত ৭.৮ মিলিয়ন ইউনিট প্লেস্টেশন ৫ বিক্রি করেছে সনি। ইন্ডাস্ট্রি ইনসাইডার দের মতে সনির ম্যানুফেকচারিং পার্টনারসমুহ এই বছরে ১০ মিলিয়ন ইউনিট প্লেস্টেশন প্রস্তুত করবে।

তবে নতুন এই প্লেস্টেশন ৫কে প্লেস্টেশন স্লিম/লাইট বলা যাচ্ছে না কারণ খুব সম্ভবত appearance ,design এ পরিবর্তন আসবে না।

- Advertisement -

যতদূর জানা গিয়েছে এই প্লেস্টেশন ৫ গুলো বাজারে আসবে ২২ সালের দ্বিতীয় বা তৃতীয় কোয়ার্টার এর মধ্যে। সনির মতে এই বছরে স্টক সমস্যা সমাধান হবে না। উল্লেখ্য, অনলাইন শপগুলোতে বর্তমানে out of stock রয়েছে PS5। তবে আশা করা যায় সনি নতুন করে লঞ্চ করার পর স্টক সমস্যার সমাধান হবে ও কম দামে লঞ্চ হওয়ায় আরো অনেকেই কিনতে পারবেন সেটি।

যারা ৫০-৫৫ হাজারের মধ্যে এই মুহুর্তে একটি ডিসেন্ট প্রোডাক্টিভিটি ও গেমিং এর জন্য পিসি বিল্ড করতে চাচ্ছেন তাদের জন্য সেরা পছন্দ  হতে পারে Ryzen 7 4750G। দেখে নিন আর্টিকেল থেকেঃ

Ryzen 7 Pro 4750G: কাদের জন্য? কারা কিনবেন? 

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here