ASUS এর সাব গেমিং ব্র্যান্ড রিপাবলিক অফ গেমারস বা ROG সবসময়ই চেস্টা করে তাদের প্রোডাক্টের মদ্ধে নিত্য নতুন ইনোভেশন আনার। কিছু কনজুমারদের কাছে তেমন আশানুরূপ না হলেও বেশিরভাগ প্রোডাক্ট বেশ জনপ্রিয় হয়ে উঠে। জিপিউ মার্কেটে ROG বেশ ভালো একটি পজিশনে অবস্থান করছে। তবে এই বছরে CES 2019 ইভেন্টে তারা এমন এক ধরণের ইউনিক ডিজাইনের জিপিউ লঞ্চ করতে যাচ্ছে যা অন্য কোন ব্র্যান্ড থেকে এখনো পর্যন্ত কল্পনাই করা যায় নি। ROG Matrix RTX 2080 ti হচ্ছে এমনই একটি ইনোভেটিভ ডিজাইনের জিপিউ যার মত ডিজাইনের কোন মডেল এই পর্যন্ত কোন ব্র্যান্ড বাজারে আনতে পারে নি।

ROG Matrix RTX 2080 ti! The First of Its Kind

বিশ্বের সবচেয়ে পাওয়ারফুল গেমিং জিপিউ এখন পাচ্ছে সবচেয়ে পাওয়ারফুল ইন্টারনাল কুলিং। ROG Matrix RTX 2080 ti এর কুলিং ডিজাইন হচ্ছে অত্যন্ত ইউনিক। এই প্রথমবারের মত কোন জিপিউতে ইন্টারনাল অল ইন ওয়ান লিকুইড কুলিং সিস্টেম এর একটি ইউনিক ইন্টিগ্রেশন দেখতে পাচ্ছি আমরা এই জিপিউর রিলিজের মাধ্যমে।

 

অন্যান্য লিকুইড কুল্ড কার্ডের মদ্ধে আমরা দেখতে পাই যে, কার্ডের মদ্ধে লিকুইড কুলার ইন্টিগ্রেট করা হলেও তার গঠন থাকে অনেকটা সিপিউ লিকুইড কুলারের মতই। বেইজপ্লেট, রেডিয়েটর, পাম্প সব কিছু একেবারে আলাদা পজিশনে থাকে। যার কারণে সেগুলোর ক্লিয়ারেন্সের জন্য কেসিঙ্গে আলাদা জায়গা রাখতে হয়। কিন্তু ROG এমনই একটি ইউনিক ডিজাইন এনেছে যার জন্য কেসিঙ্গে আলাদা কোন অতিরিক্ত জায়গার প্রয়োজনই হবে না।

ROG Matrix RTX 2080 ti এর ইন্টারনাল ক্লোজড লুপ কুলিং ডিজাইন হচ্ছে একেবারেই নতুন একটি কুলিং ডিজাইন। এখানে কম্বাইন করা হয়েছে দুই ধরণের কুলিং সিস্টেম। প্রথমটি হচ্ছে এক্সটারনাল ক্লোজড লুপ লিকুইড কুলিং যার সাথে রয়েছে এয়ার কুলিঙ্গের মিনিমালিস্টিক লুক। অর্থাৎ বাহির থেকে দেখলে প্রথমে এটিকে এয়ার কুল্ড জিপিউই মনে হতে পারে। কিন্তু এর মেইন ডিজাইন আপনারা উপরের ছবি থেকেই দেখে নিতে পারেন।

তবে এমন ইউনিক কুলিং সিস্টেম ডিজাইন করা ছিল অনেকটাই চ্যালেঞ্জিং ব্যাপার। বিশেষ করে পিসিবি এবং শ্রাউডের মাঝে আস্ত একটি রেডিয়েটর, বেইজ প্লেট এবং পাম্প ইন্টিগ্রেট করা সত্যিই একটি কঠিন কাজ। কিন্তু বহুদিনের চেস্টার পর তাদের সকল পরিশ্রমের ফসল হচ্ছে এই ROG Matrix RTX 2080 ti কার্ডটি।

এই ইউনিক ডিজাইনের মাধ্যমে কার্ডটিকে বেশ ভালো ধরণেরই ওভারক্লক করা যাবে। এমনকি আসুস ক্লেইম করছে একটি কাস্টম লিকুইড কুলার লাগালে যে ধরনের পারফর্মেন্স পাওয়া যাবে, ঠিক তার সমান এমনকি বেশিও পাওয়া যেতে পারে। অপরদিকে, এয়ার কুলিঙ্গের জন্য একেবারে প্রিমিয়াম ফ্যান ডিজাইন ব্যবহার করা হচ্ছে বলে ফুল লোডে কার্ড থাকবে অনেকটাই নিঃশব্দ।

Premium Design Premium Price

এই কার্ডের প্রাইস নিয়ে ASUS এবং ROG থেকে এখনো অফিসিয়ালি কিছু জানা না গেলেও ধারণা করা হচ্ছে ১৫৫০ থেকে ১৬০০ ডলারের প্রাইস রেঞ্জে থাকতে পারে এটির এম এস আর পি। যদিও বা এটি বাংলাদেশে আনা হয় তাহলে এর দাম এক লাখ ৬০ হাজার টাকার কাছকাছি থাকবে।

অপর দিকে অফিসিয়ালি রিলিজ হল মিড বাজেট জিপিউ RTX 2060। কার্ডটির লঞ্চের সকল খবর জানতে এখানে ক্লিক করুন