29 C
Dhaka
Wednesday, February 21, 2024

Ryzen 5000 Mobile Lineup : ZEN 2 ও থাকছে?

- Advertisement -

ইতিমধ্যেই Launch হয়ে গিয়েছে Ryzen 5000 series এর ডেস্কটপ প্রসেসর । স্পেসিফিকেশন, দাম সম্পর্কেও আমরা জেনে গিয়েছি।। এবার লিকের মাধ্যমে আমাদের কাছে বেশ কিছু তথ্য এসেছে 5000 সিরিজের ল্যাপটপ লাইনআপ নিয়ে।

ZEN 3 এবং ZEN 2  উভয়েরই উপস্থিতি?

Ryzen 5000 সিরিজ ল্যাপটপ প্রসেসরের লাইনআপে থাকতে যাচ্ছে ZEN 3 এর সাথে ZEN 2 ও। আমাদের হাতে এসেছে ৬টি প্রসেসরের details । সেখানে ৩টি প্রসেসর থাকছে ZEN 2 এর  Refresh । কোড নেম হিসেবে ব্যবহ্বত হয়েছে ZEN 2 (Lucienne) এবং ZEN 3 (Cezanne) । Lucienne পুর্বের খবর অনুযায়ী শুধুমাত্র Chromebook এক্সক্লুসিভ ছিল কিন্ত পরবর্তীতে জানা গিয়েছে তা অন্যন্য ব্রান্ডের জন্য ও available হবে।

- Advertisement -

@ExecuFix এর লিকের সৌজন্যে আমরা জেনে গিয়েছি ৬টি প্রসেসরের স্পেসিফিকেশনস। ৬টি প্রসেসরের ৩টি Lucienne এবং বাকি ৩টি Cezanne । প্রতিটি প্রসেসরই সমর্থন করছে Hyperthreading/SMT । সর্বনিম্ন 4/8 Cores/Threads সংখ্যা দেখতে পাওয়া যাবে,যা সর্বোচ্চ হতে পারে 8/16 । L3 Cache রয়েছে সর্বনিম্ন 4MB থেকে শুরু করে 16MB ।

Graphics Core রয়েছে 6 থেকে 8 টি এবং তার clock speed 1.5Ghz থেকে 2.0 Ghz এর মধ্যে।

গ্রাফিক্স এর মডেল এর মধ্যে VEGA 6 ,7 ও VEGA 8 রয়েছে যথাক্রমে।

- Advertisement -

৬টি প্রসেসরের মধ্যে 2টি করে Ryzen 3,5 ও 7 রয়েছে যেগুলোর একটি Zen 3 ও অপরটি Zen 2 । নিচের টেবিলের দিকে লক্ষ করলে আমরা প্রতি জোড়ায় দেখতে পাবো যে Zen 3 এর প্রসেসরগুলোর Clock speed এবং L3 Cache Zen 2 এর প্রসেসর অপেক্ষা বেশি।

প্রত্যেকটির TDP 10-25WATT পর্যন্ত।

- Advertisement -

 

এখন পর্যন্ত আমাদের হাতে শুধু উল্লেখিত স্পেসিফিকেশনসই এসেছে।। কোনো প্রকারের বেঞ্চমার্ক এখনো লিক হয়নি।। তবে প্রাথমিক ভাবে ধারণা করা যেতে পারে যে পুর্বের 4000 Series বা 3000 Series থেকে বেশ বড় রকমের উন্নতি দেখতে পাওয়া যাবে।। যেহেতু আমরা Zen 3 এর ডেস্কটপ লাইনআপ এর পাওয়ার সম্পর্কে ধারণা পেয়ে গিয়েছি।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here