22 C
Dhaka
Friday, February 23, 2024

নিজেই বিকাশ অ্যাপ দিয়ে ঘরের বিদ্যু বিল পরিশোধ করুন।

- Advertisement -

দেশের প্রায় অধিকাংশ স্থানে ইতিমধ্যেই ডিজিটাল বিদ্যুৎ মিটার চলে এসেছে। বিশেষ করে শহরাঞ্চলে এবং ছোট/বড় এলাকায় এখন এই প্রিপেইড ডিজিটাল মিটার চলে এসেছে। এটায় এখন আপনাকে আলাদা ভাবে মোবাইল রির্চাজের দোকানগুলো থেকে বিদ্যুতের বিল পরিশোধ করতে হয়, সেখান থেকে প্রাপ্ত পিন নাম্বারগুলোকে ডিজিটাল মিটারে বসাতে হয় তাহলেই আপনার ডিজিটাল মিটার রিচার্জ হয়ে যায়।
কিন্তু লক্ষ্য করলে দেখবেন যে ওই রিচার্জের দোকানদাররা ঠিকই তাদের স্মার্টফোন থেকেই আপনার মিটারের রিচার্জ করে দিচ্ছে! তাহলে আপনার মনে প্রশ্ন আসতেই পারে যে উনি তার স্মার্টফোন দিয়ে পারলে আপনি কেন পারবেন না? আর সেটার জন্যই আজকের এই পোষ্ট! আপনি চাইলেই আপনার প্রিপেইড মিটারের বিদ্যুৎ রিচার্জ ঘরে বসেই করে ফেলতে পারবেন। তো চলুন দেখে নেই:

প্রথমে আপনার বিকাশ অ্যাপে চলে যান। সেখান থেকে Bill Pay অপশনটিকে ক্লিক করুন।

- Advertisement -

এবার electricity সেকশনের আন্ডারের DESCO Prepaid কে সিলেক্ট করুন।

- Advertisement -

এবার নিদির্ষ্ট ঘরে আপনাকে আপনার মিটার নাম্বার এবং আপনার মোবাইল নাম্বারটি লিখতে হবে।

এবার মিটারে কত টাকা ভরতে চান সেটা লিখে দিন।

- Advertisement -

সবকিছু ঠিকঠাক আছে কিনা দেখে নিয়ে পিন নাম্বারটি দিয়ে টাকা পরিশোধ করে ফেলুন!

কিছুক্ষণের মধ্যেই বিকাশ থেকে আপনার লিস্টে দেওয়া মোবাইল নাম্বারে একটি পিনকোড সংযুক্ত SMS চলে আসবে।

এবার শুধু আপনাকে এই পিন কোডগুলো মিটারে লিখে এন্টার করতে হবে!

পোষ্টপেইড বিল পরিশোধ:

পোষ্টপেইড বিদ্যুৎ দেওয়ার সময় একটু ঝামেলা আছে। অধিকাংশই ব্যবহারকারীরা কোন মাসের বিল পে করছেন সেটা গুলিয়ে ফেলেন। যেমন বিল পেপারটি আপনি জুলাই মাসে পেলেন। তাহলে স্বাভাবিক ভাবেই আপনি ভূল করে জুলাই মাসের বিল পে করতে চাইবেন। কিন্তু না! বিল পেপারটিকে যে মাসের নাম উল্লেখ্য থাকবে সেই মাসেরই আপনাকে বিল পে করতে হবে, যেমন জুন মাসের বিল পেপার আপনার কাছে জুলাই/ আগষ্ট মাসে আসলেও আপনি সে মাসে জুন মাসের বিল পে করতে হবে।

আগের মতোই আপনাকে বিল পে অপশনগুলো থেকে Postpaid অপশনটিকে বেছে নিতে হবে।

এবার নতুন সিস্টেম হিসেবে একটি পপডাউন মেন্যুকে দেখতে পাবেন। এখান থেকে আপনাকে বিল পেপারের উল্লেখ্য মাসটি সিলেক্ট করতে হবে।

তারপর আগের মতোই আপনার মিটার নাম্বার এবং বিকাশ পিন দিয়ে এমাউন্ট এর স্থানে বিল পেপারে যত টাকা, পয়সা উল্লেখ্য করা রয়েছ ঠিক তত পরিমাণই আপনাকে পে করতে হবে। যেমন বিল ১২৯৩.৪৮ আসলে বিকাশ থেকে আপনাকে 1283.48 টাকাই পে করতে হবে।

ফিরতি SMS এ আপনাকে বিল পে এর একটি স্টেটমেন্ট জানিয়ে দেওয়া হবে । মেসেজটি প্রমাণ স্বরূপ সংরক্ষণ করে রাখুন।

এভাবেই আপনি ঘরে বসেই নিজের ডিজিটাল মিটারের বিল পে করতে পারবেন বাইরে যাবার কিংবা দোকানদারকে এক্সট্রা ফি দেওয়ার ঝামেলা ছাড়াই ।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here