27 C
Dhaka
Tuesday, January 31, 2023

যে সকল স্যামসং ডিভাইসে Android 10 আপডেট পাবেন।

- Advertisement -

আমাদের সবার প্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড তার নতুন আপডেট Android 10 এ মাসের শুরু দিকে অফিসিয়াল ভাবে বিশ্বব্যাপী লঞ্চ করেছে। আর অনান্য সংষ্করণের মতোই গুগলের এই নতুন অপারেটিং সিস্টেমটি গুগলের নিজস্ব পিক্সেল ফোনগুলোতে সবার আগে চলে এসেছে। অবাক করার মতো বিষয় হচ্ছে ২/৩ বছরের আগের প্রথম পিক্সেল ফোনেও এখন Android 10 চলে এসেছে। মানে একটি কোয়াড কোর প্রসেসরযুক্ত ডিভাইসে আপনি অফিসিয়াল ভাবে Android 10 চালাতে পারছেন। তবে সবার তো আর পিক্সেল ডিভাইস নেই, কিন্তু বর্তমান পরিস্থিতিতে অনান্য ব্রান্ডগুলোও যত দ্রুত সম্ভব অ্যান্ড্রয়েড আপগ্রেড এবং আপডেটগুলো নিয়ে আসার চেষ্টা করছে। তাদের মধ্যে একটি নাম হচ্ছে Samsung যেটা তাদের দেরি করে আপডেট দেওয়ার জন্য বিখ্যাত! হ্যাঁ এখনো বেশ কিছু ফ্ল্যাগশীপ জাতীয় স্যামসং ডিভাইস রয়েছে যেখানে এখানো অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেডটিই আসেনি।

প্রতিযোগীতা মূলক এই স্মার্টফোন মার্কেটে টিকে থাকতে হলে বড় বড় ব্রান্ডগুলোকে এখন বাজেট ভিক্তিক স্মার্টফোন এরিয়াতেও ভালো পারফরমেন্স করতে হবে। সেটাই এখন স্যামসং, হুয়াওয়ে ইত্যাদি বড় ব্রান্ডগুলো করা শুরু করছে। এখন আপনি বলতে পারেন ২০ হাজার টাকার নিচের Samsung , Huawei ডিভাইসগুলোও বেশ ভালো কোয়ালিটি এবং ফিচারে আপনি পাচ্ছেন। কিন্তু ফিচারের সাথে সাথে এবার স্যামসং তাদের অ্যান্ড্রয়েড ১০ আপগ্রেড ডিভাইস লিস্ট দিয়ে সবাইকে চমকে দিয়েছে! অতীতের সকল রেকর্ড ভেঙ্গে এবার স্যামসং তাদের অধিকাংশ ডিভাইসেই অ্যান্ড্রয়েড ১০ আপগ্রেডটি আনতে যাচ্ছে।

- Advertisement -

Android Pure এ সম্প্রতি লিক হয়ে গিয়েছে স্যামসং এর অ্যান্ড্রয়েড ১০ এর ডিভাইস লিস্ট গুলো। যেটা নিচে আমি দিয়ে দিচ্ছি:

মনে রাখবেন এটা একটি Leak কোনো অফিসিয়াল স্টেটমেন্ট নয়, তাই এই ডিভাইসগুলো ছাড়াও অন্য ডিভাইসও স্যামসং লিস্টে যোগ করতে পারে কিংবা লিস্ট থেকে বাদও দিতে পারে। তবে এবার স্যামসংকে বাহাবা দিতেই হচ্ছে কারণ স্যামসং তাদের বাজেট ডিভাইসেও অ্যান্ড্রয়েড ১০ আপগ্রেডটি আনতে যাচ্ছে।

- Advertisement -

সবথেকে মজার ব্যাপার দেখুন, লিস্টে Galaxy S8 সিরিজের কোনো ফোনই নেই। অর্থাৎ তিন বছরের বেশি পুরোনো গ্যালাক্সি এস৮ সিরিজে আপনি অ্যান্ড্রয়েড ৯ সিরিজের পরে আর কোনো আপগ্রেড পাচ্ছেন না। কিন্তু অন্যদিকে দেখুন, Galaxy J সিরিজের বেশ কয়েকটি ডিভাইস কিন্তু অ্যান্ড্রয়েড ১০ আপগ্রেড পাবে, মানে ক্যামেন কি ম্যান! আপনি J3 (18), J5, J4 ইত্যাদি স্যামসং বাজেট ডিভাইসেও অ্যান্ড্রয়েড ১০ আপগ্রেড পাবেন। তবে বলা বাহুল্য যে, গ্যালাক্সি এস এবং নোট সিরিজের লেটেস্ট ফ্ল্যাগশীপ ডিভাইসগুলোই সবার আগে অ্যান্ড্রয়েড ১০ আপগ্রেড পাবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here