হাই পারফর্মেন্স ডেস্কটপ কম্পিউটার সিস্টেমের দুনিয়ায় আরো একটি রেভলুশন আনতে যাচ্ছে এ এম ডি! প্রথম জেনারেশনের থ্রেডরিপার ১ হাজার ডলারে ১৬ কোর ৩২ থ্রেডের প্রসেসর অফার করে তখনি সকল প্রফেশনালদের মনে একটি বিশেষ জায়গা করে নিয়েছিল। তবে এবার আগের থেকেও অনেক বেশি কিছু অফার করতে যাচ্ছে এ এম ডি। তারা তাদের হাই এন্ড TR4 প্ল্যাটফর্মের জন্য যে সেকেন্ড জেনারেশন Threadripper আনতে যাচ্ছিল সেটা আমরা অনেক আগে থেকেই জানতাম। কিন্তু, তাদের দাম কেমন হবে তা নিয়ে অনেকটাই কনফিউশন ছিল আমাদের মনে। তবে সেই কনফিউশন কিছুটা দূর হতে পারে Ryzen Threadripper 2990X এর দামের এই লিকের কারণে।

বেশিরভাগ ইউরোপিয়ান কম্পিউটার স্টোরে এ এম ডি সেকেন্ড জেনারেশন রাইজেন থ্রেডরিপার ফ্ল্যাগশিপ 2990X প্রসেসরকে লিস্ট করা হয়েছে। সেখানে ভ্যাট ইঙ্কলুশনসহ মোট দাম দেখা যাচ্ছে ১৫০৯ ইউরো। যদি ভ্যাট বাদ দেয়া হয় এম এস আর পি অনেকটা নেমে আসে ১২৮০ ইউরোর কাছাকাছি যা সমান হয় প্রায় ১৫০০ ডলারের মত। অর্থাৎ 2990X এর দাম আমরা ১৫০০ ডলারের কাছাকাছি দেখতে পারি। তবে ১৬০০ বা ১৭০০ ডলার হলেও আমরা অবাক হব না। কারণ ৩২ কোর ৬৪ থ্রেডের যে কোন প্রসেসর ২ হাজার ডলারের নীচে পাওয়া সত্যিই অনেকটা সৌভাগ্যের বিষয় বলা যেতে পারে। এ এম ডি যদি সত্যিই ২ হাজার ডলারের নীচে ৩২ কোর ও ৬৪ থ্রেডের 2990X TR4 সকেটের প্রসেসর ডেলিভার করতে পারে তাহলে ইন্টেলকে খুব ভাল মানের কম্পিটিশনের দেখা করতে হবে।

এ এম ডি থ্রেডরিপার ২ প্রসেসর সিরিজ আগামি ৩ মাসের মধ্যেই হাই এন্ড প্ল্যাটফর্মের জন্য রিলিজ হবে। এই পর্যন্ত শুধুমাত্র অফিসিয়ালি ২৪ কোর এবং ৩২ কোরের প্রসেসর সম্পর্কে নিশ্চিত হওয়া গেলেও ধারণা করা হচ্ছে ১২, ১৬ এবং ২০ কোরের প্রসেসরও বাজারে আনতে পারে এ এম ডি।