Threadripper 2 looking to become ultimate HEDT processor series?

আজ তাইপে সময় সকাল ১০.০০ টায় (বাংলাদেশ সময় সকাল ৮.০০ টা) অনুষ্ঠিত হয়ে গেল বহুল প্রতীক্ষিত এ এম ডির কম্পিউটেক্স প্রেস কনফারেন্স। গতকালের ইন্টেলের ২৮ কোরের প্রসেসর এনাউন্সমেন্টের পর আমরা অনেকটা ধরেই নিয়েছিলাম এ এম ডি আরো বেশি কিছু নিয়ে আমাদের সামনে হাজির হবে। আর সেই দিক দিয়ে এ এম ডি ডিসেপয়েন্ট করেনি। এ এম ডির নেক্সট জেনারেশন থ্রেড রিপার অর্থাৎ Threadripper 2 সিরিজের প্রসেসর আসবে আপ টু ৩২ টি কোর পর্যন্ত। অর্থাৎ হাই এন্ড Threadripper 2 প্রসেসরে আপনারা পাচ্ছেন ৩২ টি কোর এবং ৬৪ টি থ্রেড।

এ এম ডির সেকেন্ড জেনারেশনের রাইজেন থ্রেড্ররিপার প্রসেসর হচ্ছে গত বছর রিলিজ হওয়া প্রথম জেনারেশনের সাক্সেসর। প্রথম জেনারেশনের থ্রেডরিপার মাত্র ১ হাজার ডলারের প্রাইস ট্যাগে ১৬ কোর আর ৩২ থ্রেডের প্রসেসর অফার করার কারণে বাজেট প্রফেশনালদের কাছে অনেক জনপ্রিয় হয়ে থাকে। কিন্তু একেবারে প্রথম জেনারেশনের প্রসেসর বলে হার্ডওয়্যার এবং সফটওয়্যার কম্প্যাটিবিলিটির দিক থেকে অনেক সীমাবদ্ধতা ছিল। কিন্তু Threadripper 2 এর সকল প্রসেসরে সেই সকল সীমাবদ্ধতা দূর করা হবে। এছাড়াও এই জেনারেশনের প্রসেসরগুলো তৈরি করা হবে ল্যাটেস্ট ১২ ন্যানো মিটার জেন আর্কিটেকচার দিয়ে যা প্রসেসর লিমিটেশন অনেকাংশেই কমিয়ে আনতে সাহায্য করবে। আর সবচেয়ে আকর্ষণীয় বিষয় হচ্ছে এই জেনারেশনের থ্রেডরুপার প্রসেসর হবে ব্যাকওয়ার্ড কম্প্যাটিবল। অর্থাৎ আগের জেনারেশনের TR4 সকেটের X399 মাদারবোর্ডের সাথে কাজ করে যাবে এই সিরিজের প্রসেসরগুলো।

Threadripper 2 এর সম্ভাব্য লঞ্চ ডেট করা হয়েছে এই বছরের Q3 অর্থাৎ সেপ্টেম্বার মাসের মধ্যে। প্রসেসর সিরিজের দাম এখনো অফিসিয়ালি প্রকাশ করা হয় নি তবে ধারণা করা হচ্ছে কোর / থ্রেড কাউন্ট হিসেবে আগের জেনারেশন থেকে দাম অনেকাংশেই কম থাকবে। এছাড়াও প্রথম জেনারেশনে মাত্র ৩ টি প্রসেসর বের হলেও এবার আমরা আরো বেশি অপশন অর্থাৎ প্রসেসরের দেখা পেতে পারি।