23 C
Dhaka
Wednesday, February 21, 2024

দীর্ঘদিন পর Snapdragon চিপসেট যুক্ত ফোন নিয়ে এল Walton

- Advertisement -

আমাদের দেশীয় ব্র্যান্ড Walton দীর্ঘদিন ধরে দেশেই ODM ফোনের পার্টস এসেম্বল করে পূর্নাঙ্গ ফোন তৈরি থাকে। Xiaomi & Realme ও অন্যান্য চাইনিজ ম্যানুফেকচার’রা আমাদের দেশের মার্কেটে অফিশিয়ালি আন-অফিশিয়ালি আসার পরপরই Walton ও অন্যান্য ব্রান্ডগুলোর আধিপত্য কমতে থাকে। কিন্তু সম্প্রতি Walton দেশের মার্কেটের একটি ফোন এনাউন্স করে  যার ‘কি’ স্পেকগুলো বেশ কিছুদিন আগেই থেকেই একে একে টিজ করে যাচ্ছিল। যা থেকে বুঝা যাচ্ছিল এইবার Walton হয়ত ভিন্ন ধরনের কিছু আনতে যাচ্ছে। গ্রাহকদের অনেক বেশি চাহিদা থাকলেও Walton কে কখনও বাজেট বা এন্টি লেভেল স্মার্টফোনে সেগমেন্টে Snapdragon সৃমদ্ধ ফোন মার্কেটে আনতে দেখা যায়নি। অবশেষে, গত কালকে Walton অনেকদিন পর এনাউন্স করে তাঁদের Snapdragon সৃমদ্ধ একটি ফোন Walton Primo RX8 Mini তাও আবার বেশ কম্পিটিটিভ প্রাইজে। কাল থেকে ডিসকাউন্ট প্রাইজে শুরু হচ্ছে প্রিঅর্ডার। ফোনটি বিস্তারিত স্পেসিফিকেশন ও দাম নিয়েই বিস্তারিত আলোচনা হবে আজ-

স্পেসিফিকেশনঃ

প্রথমে ডিসপ্লে সেকশান দিয়েই শুরু করা যাক। FHD+(2340×1080 pixels) ডিসপ্লে রেজুলেশনের এই ফোনটির ডিসপ্লে সাইজ হচ্ছে 6.3 inch যাতে একটি ওয়াটার ড্রপ নচ রয়েছে। এন্ট্রি লেভেল ফোন হওয়াতে অবশ্যই IPS প্যানেল ব্যবহার করা হয়েছে। প্রোটেকশনের জন্য রয়েছে কর্নিং গরিলা গ্লাস। পিছনের বডিতেও গ্লাস দেওয়া হয়েছে। কিন্তু কোন ভার্সনের গ্লাস তা নিয়ে তাঁদের ওয়েব সাইটে বিস্তারিত পাওয়া না গেলেও ধারনা করা যাচ্ছে কমপক্ষে কর্নিং গরিলা গ্লাস ৩ অথবা তার উপরে হবে।

- Advertisement -

চিপসেট হিসেবে দেওয়া হয়েছে Snapdragon 660। চিপসেট হিসেবে বেশ পুরোনো যেহেতু এটি ২০১৭ সালে Qualcomm এনেছিল মার্কেটে। বেশ অনেকগুলো জনপ্রিয় ফোন এই চিপসেট দিয়েছে এসেছে। 14nm প্রসেসে তৈরি এই চিপসেট ARM এর big.LITTLE আর্কিটেকচারে বানানো। যাতে ৪টি পাওয়ার ইফিশিয়েন্সি কোর যারা চলবে 2.2Ghz ক্লক স্পিডে এবং ৪টি পাওয়ার সেভিং কোর যারা 1.8Ghz ক্লক স্পিডে চলবে। গ্রাফিকার প্রসেসিং এর জন্য থাকছে Adreno 612 জিপিউ। এন্ট্রি লেভেল ফোনের জন্য এই চিপসেট যথেষ্ট ক্যাপাবল বলা যায়। এছাড়া ফোনটিতে রয়েছে 4GB র‍্যাম ও 64GB স্টোরেজ। হাইব্রিড সিম স্লটের মাধ্যমে এক্সপেন্ডবল স্টোরেজ বাড়িয়ে নেওয়ার সুবিধা তো থাকছেই।

ক্যামেরা সেগমেন্টে দেখা যাচ্ছে এতে দেওয়া হয়েছে ট্রিপল ক্যামেরা সেটাপ। যার মধ্যে 12MP Sony IMX 486 কে দেওয়া হয়েছে প্রাইমারি ক্যামেরা সেন্সর হিসেবে। অন্যদিকে অপর দুইটি ক্যামেরা সেন্সর এর মধ্যে রয়েছে একটি হচ্ছে 8MP এর আলট্রা ওয়াইড ক্যামেরা অন্যটি 5MP এর ডেপথ ক্যামেরা সেন্সর। অন্যদিকে ফ্রন্ট ক্যামেরা হিসেবে দেওয়া হয়েছে 13MP এর একটি ক্যামেরা।

- Advertisement -

ফোনটির পাওয়ার হাউস হিসেবে থাকছে 3600mAh এর ব্যাটারি। সাথে থাকছে 18W টাইপ সি ফাস্ট চার্জিং সুবিধা। কিন্তু বক্সের দেওয়া চার্জারটি 10W এর। এছাড়া বক্সে হেডফোন, স্ক্রিন প্রোটেকটর এবং টিপিউ কেইস দেওয়া হয়েছে। ফিংগার প্রিন্ট সেন্সর আছে সিকিউরিটি আনলকের জন্য। এছাড়া ফোনটির আরেকটি ইউনিজ ফিচার হচ্ছে সিকিউরিটি স্লাইডার।

- Advertisement -

মূল্যঃ

ফোনটির একটি মাত্র ভ্যারিয়েন্ট অর্থাৎ 4/64GB ভ্যারিয়েন্টই Walton এনাউন্স করেছে। যার রেগুলার মূল্য ধরা হয়েছে 11999 টাকা। কালকে ১০ই জুন থেকে প্রি অর্ডার শুরু হবে। প্রি অর্ডার উপলক্ষে ১০০০ টাকা ছাড় দেওয়া হয়েছে। প্রিঅর্ডার করা যাবে এই লিংক থেকে – E-Plaza Walton। 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here