38 C
Dhaka
Friday, April 26, 2024

WhatsApp [Desktop/Web] এ আসতে যাচ্ছে ভিডিও ও অডিও কল

- Advertisement -

WhatsApp ২০১৫ ও ২০১৬ সালে ফোনের জন্য অডিও ও ভিডিও কলের সুবিধা আনলেও দীর্ঘদিন ধরে ডেক্সটপ ইউজাররা এ সুবিধা থেকে বঞ্চিত ছিল। অবশেষে ডেক্সটপ ইউজারদের অপেক্ষার পালা শেষ হতে যাচ্ছে।

এখনও পর্যন্ত এ সুবিধা বেটা পর্যায়ে রয়েছে। কিন্ত সকল বেটা ইউজারদের কাছে এখনও এই সুবিধা এসে পৌঁছায়নি। র‍্যান্ডমলি কিছু স্পেসিফিক বেটা ইউজাররা পেয়েছে। তবে ধীরে ধীরে এই সুবিধা বেটা ইউজারদের কাছে পৌঁছানো হবে।

- Advertisement -

স্টেবল ভার্সনে এ আপডেট কখন যুক্ত হবে তার অফিসিয়াল ইনফোরমেশন WhatsApp কর্তৃপক্ষ এখনও জানায়নি। যেহেতু বেটা টেস্টিং যেহেতু ইতিমধ্যে শুরু হয়েছে গিয়েছে তাই আশা করা যাচ্ছে টেস্টিং শেষ হওয়ার পর পরই দ্রুত সময়ের মধ্যে স্টেবল ভার্সনে বিশ্বব্যাপী সবার জন্য কলিং সুবিধা উন্মক্ত হবে।

অডিও বা ভিডিও কল সুবিধা পাওয়ার জন্য কিছুই করার লাগছে না বেটা টেস্টারদের। আগের মতই ফোন দিয়ে কিউআর স্কেন করেই লগিন করতে হবে। অর্থাৎ এখনও WhatsApp Web ব্যবহারের জন্য ফোন দরকার হবে।

image credit-WABetaInfo

WABetaInfo, যারা WhatsApp Beta নিয়ে বিভিন্ন আপডেট দিয়ে থাকে তাঁরা ইতিমধ্যে কিছু স্ক্রিনশট তাঁদের ওয়েব সাইটে দিয়েছে। চলুন দেখা যাক WhatsApp অডিও ও ভিডিও কলের ইন্টারফেসটি কেমন হতে যাচ্ছে-

- Advertisement -
image credit – WABetaInfo

ডেক্সটপ ও ওয়েব ভার্সনে চ্যাট হেডের সর্বডানে অডিও ও ভিডিও কলের বাটন দেওয়া হয়েছে। আপনি যদি রিসিভিং এন্ডে অর্থাৎ আপনাকে যদি কেউ কল দিয়ে থাকে তাহলে একটি পপ আপ মাধ্যমে কলটি শো হবে যেটি হবে ফ্লোটিং। পপে আপের মধ্যে কলারের নাম, প্রোফাইল ফটো থাকবে এর নিচে কল কেটে দেওয়া বা রিসিভ করার অপশন থাকবে। এছাড়া একদম নিচে ইগনোর করারও একটি অপশন রয়েছে। অন্যদিকে আপনি যদি কাউকে কল দিয়ে থাকেন তাহলেও প্রচলিত সব অপশন অর্থাৎ মিউট, ভিডিও অন/অফ এবং হ্যাং আপ ইত্যাদি করার অপশন থাকছে। WABetaInfo আরো জানিয়েছে, গ্রুপ ভয়েস ও ভিডিও কলও একই সাথে আসতে যাচ্ছে।

আগে থেকেই এন্ড্রয়েড আইওএস সব মোবাইল প্ল্যাটফর্ম অডিও বা ভয়েস কল এভাইলেবল থাকলেও ডেক্সটপে এই সুবিধা নিয়ে আসা নিসন্দেহে খুবই গুরুত্বপূর্ন। প্যান্ডেমিকের কারনে আমাদের দীর্ঘসময়ে ধরে ডেক্সটপ/ল্যাপটপে থাকতে হচ্ছে। যদি এই ফিচার চলে আসে তাহলে ফোনের উপর নির্ভরশীলতা কমাবে।

- Advertisement -

1 COMMENT

  1. Ei feature tar jonno onek din dhorei opekkha korchilam.

    Ekhon mobile connectivity chara WA desktop colar feature ta ana ucit.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here