30 C
Dhaka
Saturday, July 24, 2021

সেরা Web Security Extensions পর্ব-২

- Advertisement -asus motherboards

ওয়েব সিকিউরিটি সম্পর্কিত ব্রাউজার এক্সটেনশন নিয়ে আমাদের প্রথম পর্বে সেরা কিছু Adblockers এর পাশাপাশি আমরা কিছু Security Tools সম্পর্কেও আলোচনা করেছিলাম। এই পর্বে আরো কিছু সিকিউরিরিটি এক্সটেনশন সম্পর্কে জানাবো যেগুলো আপনার ওয়েব Security Enhancement এ ভূমিকা রাখবে।

প্রথম পর্বের লিংক 

১. OneTab

- Advertisement -

একটা অন্য ধরণের এক্সটেনশন দিয়েই শুরু করা যাক।এটি মুলত একটি ট্যাব ওপেন রাখবে এবং সেখানে আপনার ব্রাউজারে কোন কোন ট্যাব চালু আছে তার হিসাব রাখবে। লিস্ট আকারে সেখানে সাজানো থাকবে ট্যাবগুলো।  প্রশ্ন উঠতে পারে এটা কিভাবে সিকিউরিটির সাথে সম্পর্কিত? বরং শুধুই সিকিউরিটি না, এটা আপনার ওভারল ব্রাউজিং এক্সপেরিয়েন্স এও ভালোরকমের প্রভাব ফেলবে। কেননা যারা অনেকগুলো ট্যাব নিয়ে কাজ করেন তাদের ক্ষেত্রে প্রায়ই ট্যাব এর হিসেব রাখা কষ্ট হয়ে যায় , কখন কোন ট্যাবটি কি উদ্দেশ্যে খুলেছিলেন, সেটা বেশি পেছনে পড়ে গিয়েছে কি না, কাজের চাপে ভুলে কোনো লিংকে ক্লিক করলেন কি না এই বিষয়গুলো সিকিউরিটির জন্য গুরুত্বপুর্ণ। Focused থাকার ক্ষেত্রে সাহায্য করবে এই এক্সটেনশনটি।

সবগুলো ট্যাব একটি পেজে লিস্ট করা অবস্থায় থাকলে আপনার ব্রাউজারে ঘিজিবিজি অবস্থাটাও চলে যাবে।চাইলে  এক ক্লিকে আপনি সবগুলো ট্যাব রিস্টোর ও করতে পারবেন। অনেকগুলো ট্যাব যদি আপনার ব্রাউজারের র‍্যাম সব ব্যবহার করে ফেলে,সেক্ষেত্রেও সাহায্য করবে এই extension টি।

- Advertisement -

শুধু যে লিস্ট করা থাকবে তাই নয়, কোন সময়ে আপনি কতগুলো ট্যাব এড করেছেন তাও লেখা থাকবে। কোনো নির্দিষ্ট টপিকে গুগল করার পর যদি আপনি একে একে সবগুলো ট্যাব চালু করার পর যেটি প্রথমে পড়বেন সেটি ছাড়া অন্যগুলো Onetab এ এড করে রাখতে পারবেন। এতে আপনার র‍্যাম ইউসেজ ও বাচবে।

available on: Chrome, Edge, Firefox (এছাড়া ক্রোম এর Web Store সাপোর্ট করে এমন যেকোনো ব্রাউজারে চলবে এটি)

২. WebRank Whois Lookup: 

- Advertisement -

কোনো সাইট ম্যালওয়্যার/এড এর দিক দিয়েও ক্ষতিকর হতে পারে, কোনো কোনোটা আপনার তথ্য ,ফাইল ও চুরি করতে পারে বা আড়ি পাততে পারে, কিংবা কেও ইচ্ছামত সাইট খুলে giveaway,reward এর মাধ্যমে Scam করতে পারে,টাকা,পাসওয়ার্ড ইত্যাদি হাতিয়ে নিতে পারে। তাছাড়া বিভিন্ন নামে random e-commerce site খুলেও প্রতারণা করাও অস্বাভাবিক নয়। এক্ষেত্রে ওয়েবসাইট এর ভেতরের তথ্য দিয়ে আপনাকে কিছুটা ধারণা দিতে পারবে এই এক্সটেনশনটি, অর্থাৎ ওয়েবসাইটটির ডোমেইন  কত তারিখে,কত দিন আগে রেজিস্টার্ড হয়েছিল/আপডেট হয়েছিল ,আইপি এড্রেস,হোস্টিং সিকিউরিটি, কার নামে ডোমেইন রেজিস্টার করা, wholeserver,nameserver সহ কতদিন এক্সপায়ার ডেট আছে ইত্যাদি গুরুত্বপুর্ণ তথ্য আপনি পেয়ে যাবেন এক ক্লিকেই। সেজন্য অপেক্ষাকৃত নতুন সাইট/ সন্দেহজনক বা fake domain, দ্রুত এক্সপায়ার হয়ে যাবে কিন্ত সম্প্রতি খোলা হয়েছে এ ধরণের ডোমেইন থেকে কেনা বেচা,লগিন,পাসওয়ার্ড দেওয়া, লিংক এ ক্লিক করা,ব্যাংক এর credentials দেওয়া ইত্যাদি থেকে সাবধান হতে পারবেন ইউজার।

৩. Privacy Badger

প্রাইভেসি ব্যাজার (Privacy Badger) এর কাজ মুলত আপনার ব্রাউজারে চালু থাকা ট্যাবগুলোতে কি ধরণের কতগুলো tracker এক্টিভ আছে।  এগুলোর মধ্যে কোনটিকে আপনি allow করতে চান কোনটিকে block করতে চান এ সমস্ত কাজ করা। এটি এডব্লকার নয়, বরং কোন সাইট এর কোন tracker এক্টিভ আছে  ও তাকে ব্লক করাই এর কাজ । একই ধরণের কাজ আমাদের আগের পর্বে উল্লেখ করা ghostery আর avast online security ও করে।

৪. Unshorten link

এই টুলটি অনেকক্ষেত্রেই আমাদের দেশের প্রেক্ষাপটে  Life-saver হতে পারে ইন্টারনেট ইউজারদের জন্য। জেনে না জেনে বুঝে না বুঝে আমরা অনেক Sensitive Site এ ঘোরাফেরা করি, বিভিন্ন লিংক এ ক্লিক করি, ক্রাক ডাউনলোড করতে গিয়ে বিভিন্ন অজানা,অচেনা ওয়েবসাইটে যাই, Ad এ ক্লিক করি,Mirror,Shortlink এ ক্লিক করি। তাছাড়া এই আধুনিক যুগে Shortlink হলো ইন্টারনেটের খুবই কমন একটি অংশ, বিভিন্ন বড় বড় লিংক কে ছোট করার জন্য দেখতে সুন্দর লাগার জন্য, সাইটের style বজায় রাখার জন্য যেমন এটি ব্যবহার হয়ে থাকে,এটি ব্যবহার করে যেকোনো অচেনা অজানা অনিরাপদ সাইট বা virus.malware এর লিংক ও কিন্ত Hide করা যায়।

এরকম Shortlink এর আড়ালে থাকা malicious site/adware/malware এর লিংকে ক্লিক করে বিপদে পড়ার নজির ও অহরহ। এই বিশেষ এক্সটেনশনটি আপনার টাইপ করা url বা লিংকটি প্রকৃতপক্ষে কোন লিংক বা কোন address এ redirect করে নিয়ে যাবে তা দেখাবে ও সেই সাইটটি নিরাপদ কি না তাদের ডেটাবেজ এর রেকর্ড থেকে জানাবে।

৫. Web of Trust

 

এই এক্সটেনশনটিও কোনো ওয়েবসাইট নিরাপদ কি না সে বিষয়ে ধারণা প্রদান করে। কোনো ওয়েবসাইট এর সেফটি স্কোর কত, অনিরাপদ হলে কি কি ধরণের ঝুঁকির সম্ভাবনা আছে কোনো সাইটে সে সম্পর্কে warning দেওয়া, ট্রাকার আছে কি না, সাইট সম্পর্কে বিস্তারিত ইউজার রিভিউ ইত্যাদি গুরুত্বপুর্ণ ফিচারে ঠাসা জনপ্রিয় এই এক্সটেনশনটির ব্যাবহারকারীর সংখ্যা দশ লাখের বেশি। রিভিউ ও অত্যন্ত পজিটিভ। সবথেকে আকর্ষনীয় ফিচার হচ্ছে এখানে রিয়েল টাইম ইউজার রিভিউ পাওয়া যাবে কোনো সাইট সম্পর্কে, সাইট রেটিং পাওয়া যাবে।

৬. Blur

এই এক্সটেনশনটির কাজ মুলত ট্রাকার ব্লকের পাশাপাশি password, login information credit card information, payment,wallet এর সিকিউরিটি দেওয়া। web of trust এর মত এটিও ফিচারে ঠাসা,অত্যন্ত জনপ্রিয় ও ১ লাখের ও বেশি মানুষ ক্রোম ব্রাউজারে এটি চালাচ্ছেন।নামটিই অনেকটা সাজেস্ট করছে যে এর কাজ হলো আড়াল করা/mask করা/লুকানো, অর্থাৎ আপনার মুল্যবান তথ্য,পাসওয়ার্ড এসব বিষয়কে আড়াল করে রাখা।

- Advertisement -asus graphics card
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Sports Lover | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here