Huawei Mate 10 Pro Launched in Bangladesh

২০১৭, স্মার্টফোন প্রেমিদের জন্য বেশ অম্লমধুর একটি বছর। স্যামসাং এস ৮ দিয়ে শুরু এর পর একে একে আইফোন ৮, স্যামসাং নোট ৮ এবং আইফোন টেন, জায়ান্টদের একের পর এক ফ্ল্যাগশিপ ফোনের ধাক্কায় মন যতটাই উত্তেজিত গ্রাহকের ব্যাংক ব্যালান্স ততটাই নিস্তেজ। এতসব লোভনীয় ফোনের ভিড়ে যারা গা বাচিয়ে ভাবছিলেন বছরটা মনে হয় পার করে দিলেন, তারা বোধ হয় আর শেষ রক্ষা করতে পারলেন না। বাকি ফ্ল্যাগশীপ ফোনগুলো নিয়ে যা কিছু আক্ষেপ তার অনেকটাই মেটাতে এবং বেশ কিছু ইনোভেটিভ ফিচার সহ, হুয়াওয়ে ২৬ ডিসেম্বর বাংলাদেশে লঞ্চ করল মেট টেন প্রো। ফোনটি পাওয়া যাবে ৪ জানুয়ারি থেকে হুয়াওয়ের সব ব্র্যান্ড শপে ৮০,৯০০ টাকায়। বর্তমান বাজারের অন্যতম সেরা এই ফোনটির ব্যাপারে এর আগে অক্টোবরে জার্মানিতে প্রথম ঘোষণা দেয়া হয় এবং ইউ এস মার্কেটের আগেই বাংলাদেশ মার্কেটে উন্মুক্ত হল।

Huawei Launched Mate 10 Pro Officiallyপ্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে হুয়াওয়ে মেট ১০ প্রো এর আনুষ্ঠানিক  উদ্বোধনে উপস্থিত ছিলেন হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর অ্যারন। ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াউদ্দিন চৌধুরী হুয়াওয়ে মেট টেন প্রো এর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ফিচার নিয়ে বেশ আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন,

হুয়াওয়ে মেট টেন প্রো নতুন প্রজন্মের বুদ্ধিমান ফোন, এর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে এর ইউজারের সাথে নিজেকে মানিয়ে নিতে এবং লাইফস্টাইলে উল্লেখযোগ্য প্রভাব রাখতে সক্ষম ।

হুয়াওয়ে মেট টেন প্রো এর উল্লেখযোগ্য কিছু ফিচার

  • বহুল আলোচিত কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন কিরিন ৯৭০ প্রসেসর, হুয়াওয়ের মতে এটিই প্রথম স্মার্টফোন প্রসেসর যাতে নিউরাল নেটওয়ার্ক প্রসেসর ইউনিট (NPU) দেইয়া আছে। এই প্রসেসরটি ব্যবহারের ১৮ মাস পর্যন্ত একই গতিতে পারফর্মেন্স দেবে।
  • মালি জি৭২ এম১২ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।
  • ইএমইউআই ৮.০ ডেস্কটপ মোডে কম্পিউটার মনিটর বা প্রজেক্টরের সাথে চলবে।
  • বেজেল লেস ৬ ইঞ্চি সর্বাধুনিক ওলেড প্রযুক্তির ১৮ঃ৯ ফুল ভিউ ডিসপ্লে। এর বডি টু স্ক্রিন রেশিও (৮১.৭৯), আইফোন টেন (৮১.৩৬) এর থেকে বেশি।
  • ৪০০০ মিলিএম্পিয়ার ব্যাটারি, যা হেভি ইউজারদের সারাদিন এবং ক্যজুয়াল ইউজারদের দুই দিন পর্যন্ত ব্যাকাপ দিতে সক্ষম। ব্যাটারিটি টাভ(TUV) সেফটি সার্টিফাইড এবং ফাস্ট চার্জিং এনাবল্ড।
  • লাইকা ডুয়েল ক্যামেরা (২০ মেগাপিক্সেল মনোক্রম এবং ১২ মেগাপিক্সেল আরজিবি সেন্সর), এফ/১.৬ এপারচার। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করার কারনে ক্যামেরাটি খুব একটা চেষ্টা ছাড়াই চমৎকার লো লাইট এবং বোকে শট নিতে পারে।
  • ৬ জিবি র‍্যাম।
  • ১২৮ জিবি স্টোরেজ।
  • আইপি ৬৭ রেটেড পানি ও ধুলা রোধি, ফলে দৈনন্দিন ব্যবহারে খুব একটা দুশ্চিন্তায় থাকতে হবে না।
Mate 10 Pro Back View
মেট টেন প্রো, ৪ জানুয়ারি থেকে পাওয়া যাবে সকল হুয়াওয়ে ব্র্যান্ড শপে

হুয়াওয়ে বাংলাদেশের মার্কেটিং ম্যানেজার মঞ্জরুল কবির বলেন,

অনেকের মনে হতে পারে যে মেট টেন প্রো’কে এখন কার ট্রেন্ড অনুসারে বেজেল লেস ডিজাইন দেয়া হয়েছে, আসলে ব্যাপারটি উল্টো। হুয়াওয়ের মেট সিরিজের ফোন গুলো বরাবরই অলমোস্ট জিরো বেজেলের হয়ে থাকে। সব ব্র্যান্ড এখন যে ডিজাইন ফলো করছে, হুয়াওয়ে তা অনেক আগে থেকেই করে আসছে।

তবে মেট সিরিজের আগের ফোন গুলোর তুলনায় মেট ১০ প্রো কে অনেক বেশি আকর্ষনীয় লুক দেয়া হয়েছে। এর সামনে এবং পেছনে দুদিকেই গ্লাস দেয়া আছে। ফোনটি দেখতে বেশ কম্প্যাক্ট এবং ব্যবহারে কমফোর্টেবল। এছাড়া ফোনের পেছনের স্ট্রাইপটি এর লুককে একটা ভিন্ন মাত্রা দিয়েছে।

কিভাবে কিনবেন?

হুয়াওয়ে মেট ১০ প্রো এখন থেকেই প্রি অর্ডার করা যাচ্ছে। প্রি অর্ডার করতে দিতে হবে ৮,০৯০ টাকা। হুয়াওয়ে ব্র্যান্ড শপ গুলোতে গিয়ে HWmate10pro লিখে 6969 নম্বরে মেসেজ পাঠিয়ে অথবা পিকাবু ডট কম থেকে অনলাইনেও প্রি অর্ডার করা যাবে। ৪ তারিখ থেকে সারা দেশে ফোনটি সরাসরি কেনার জন্য উন্মুক্ত করা হবে।

হুয়াওয়ে মেট টেন প্রো এখন পাওয়া যাচ্ছে বাংলাদেশেস্মার্টফোন দুনিয়ার কুলীনদের সাথে তাল মিলিয়ে হেডফোন জ্যাক বাদ দেয়া হুয়াওয়ের এই ফ্ল্যাগশিপ ফোনটি Android Authority‘র গবেষণায় Phone of the Year 2017 নির্বাচিত হয়েছে। স্মার্টফোন বিষয়ক আরো অনেক সাময়িকীর মতে এটি ২০১৮ সালেও ক্রেতাদের মাঝে জনপ্রিয়তার শীর্ষে থাকবে। বিশ্বের বৃহত্তম টেলিকম ব্র্যান্ড হুয়াওয়ে এখন স্মার্টফোন দুনিয়ায়ও বেশ জনপ্রিয় নাম। উদ্বোধনি অনুষ্ঠানে বক্তারা মেট সিরিজের নতুন ফোনটি বাংলাদেশের স্মার্টফোন বাজারে তাদের অবস্থান, ব্র্যান্ড ভ্যালু এবং জনপ্রিয়তা আরো বাড়াবে বলে আশা প্রকাশ করেন।