আপকামিং স্মার্টফোন সিরিজের ২য় পোষ্টে আপনাদের স্বাগতম। যারা প্রথম পোষ্টটি পড়েছেন তারা ইতিমধ্যেই জানেন যে প্রতি মাসের আপকামিং স্মার্টফোন লঞ্চ নিয়ে এই সিরিজটি তৈরি করা হয়েছে। গত মাসের পোষ্টে গ্যালাক্সি ফোল্ড, OnePlus 7T Pro, গুগল পিক্সেল ৪ সিরিজ সহ বেশ কয়েকটি ফোনের কথা বলেছিলাম, সেখান থেকে ইতিমধ্যেই ৮০% ফোন অক্টোবরেই রিলিজ পেয়েছে। আর এক মাস পরেই নিয়ে এলাম সিরিজের ২য় পোষ্ট মানে নভেম্বর (২০১৯) মাসের আপকামিং স্মার্টফোন নিয়ে আমি চলে এলাম। তবে একটা কথা বলতেই হয় যে, গত দুই মাসে এ বছরের সব থেকে বেশি স্মার্টফোন রিলিজ পেয়েছে। ঈদ, পুজো ইত্যাদির কারণে সাউথ এশিয়ার মার্কেটে বেশি বেশি স্মার্টফোন লঞ্চ করেছে কোম্পানিগুলো, তাই নভেম্বরের রিলিজগুলোর সংখ্যা একটু কমে গিয়েছে। তো চলুন আর দেরি না করে দেখে নেই কি কি স্মার্টফোন আসছে এই নভেম্বর মাসে।

Poco Series

গত বছর স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট নিয়ে Pocophone F1 বাজারে ধুম ফেলে দিয়েছিলো, আর এখনো ৮৫৫ চিপসেটের বাজারে “বাজেট” ফোন হিসেবে পোকোর কদর কমে নি। আর খবর পাওয়া গিয়েছে যে নভেম্বর মাসেই Pocophone F1 এর সাকসেসর Poco F2 বাজারে আসবে। তবে হতাশের ব্যাপার হচ্ছে এই ফোনে ৮৫৫ থাকছে না, বরং গুজব রয়েছে যে Poco F2 ডিভাইসে ওয়াটার ড্রপ নচ এবং Snapdragon 730G প্রসেসর ব্যবহার করা হবে। তবে এবার শুধু একটি ফোন নয়, বর বেশি কয়েকটি আলাদা ফোন আলাদা সিরিজ (যেমন Poco G1, Poco B1 etc) হিসেবে পোকো আনার সম্ভাবনা বেশি রয়েছে।

Redmi Note 8T

photo credit: gsmarena

730G শুধু পোকো সিরিজেই নয়, বরং রেডমি সিরিজেও আপনি পাবেন। রেডমি নোট ৮ এবং নোট ৮ প্রো এর মাঝামাঝিতে থাকবে Note 8T। মানে নোট ৮ এর থেকে পাওয়ারফুল কিন্তু নোট ৮ প্রো এর থেকে কম। Redmi Note 8T ডিভাইসে স্ন্যাপড্রাগনের লেটেস্ট বাজেট গেমিং চিপ 730G । ৬.৫৩ ইঞ্চির FHD+ ডিসপ্লে, ৮ গিগাবাইট পর্যনত্ র‌্যাম, ৪৫০০mAh এর ব্যাটারি থাকছে এতে। ডিভাইসটি নভেম্বর মাসের শেষের দিকে লঞ্চ হবার কথা শোনা যাচ্ছে। ডিভাইসটি প্রথমে চীন এবং ইউরোপে লঞ্চ হবে আর তার পরেই ইন্ডিয়াতে আসবে। চীনে লঞ্চ হলেই আপনি ডিভাইসটি বাংলাদেশে আনঅফিসিয়াল ভাবে পেতে শুরু করবেন। নোট ৮ আর নোট 8T দেখছে হুবহু একই রকম তবে Note 8T তে গ্রেডিয়ান ডিজাইন থাকবে।

Mi A3 Pro / Mi CC9 Pro

photo: gizmochina

গত বার CC9 চীনে লঞ্চ হয়েছিলো আর একই ফোন অ্যান্ড্রয়েড ওয়ান প্রজেক্টের আন্ডারে গ্লোবালভাবে ডিভাইসটিকে Mi A3 নামে ছেড়েছিলো। এবারও তাই ধারণা করা হচ্ছে যে Mi CC9 Pro চীনে লঞ্চ হবার পর এই ফোনটিকেই গ্লোবালি Mi A3 Pro নামে ছাড়া হবে, A3 ডিভাইসের কমতিগুলোকে এই ডিভাইস কাটিয়ে উঠবে। Mi A3 Pro ডিভাইসে থাকছে Snapdragon 730G চিপসেট, ৪০০০ mAH ব্যাটারি, 30W Fast চার্জিং সহ আরো অনেক কিছু। তবে এই ডিভাইসের (CC9 Pro) মূল আকর্ষণ হচ্ছে এর 108MP এর ট্রিপল ক্যামেরা সিস্টেম। আর Mi A3 Pro এর আরেকটি ইউনিক ফিচার হচ্ছে এতে out of box আপনি অ্যান্ড্রয়েড ১০ পেয়ে যাচ্ছেন।

Realme X2 Pro

ইন্ডিয়ায় নভেম্বর ২০ তারিখে লঞ্চ হতে যাচ্ছে বহুল প্রতিক্ষিত রিয়েলমি ব্রান্ডের “ফ্ল্যাগশীপ” ডিভাইস Realme X2 Pro । সাধারণত রিয়েলমি ব্রান্ডটি শাওমির সাথে মুখোমুখি প্রতিযোগীতায় মেতে থাকে, কিন্তু এবার তারা সরাসরি OnePlus 7T এর সাথে প্রতিযোগীতায় Realme X2 Pro কে আনতে যাচ্ছে। ডিভাইসতে থাকছে লেটেস্ট স্ন্যাপড্রাগনের 855+ চিপসেট, ৯০ হার্জের floid AMOLED ডিসপ্লে, ডুয়েল স্টেরিও স্পিকার যাতে থাকছে Dolby Atmos আর 50W এর সুপার ফাস্ট চার্জিং সহ আরো অনেক কিছু।

Realme 5S / Realme 5i

নভেম্বর ২০ তারিখে রিয়েলমি আরেকটি ফোন লঞ্চ “করতে পারে” যেটা Realme 5 ডিভাইসের একটি লাইট সংষ্করণ হবে। ডিভাইসটি Realme 5S কিংবা Realme 5i এর যেকোনো একটি নামে আসতে পারে। এই ডিভাইসটি ইন্ডিয়ায় ১০ হাজার রূপির আন্ডারে লঞ্চ হবার আশা করা হচ্ছে, যেটা বাংলাদেশে আনঅফিসিয়াল ভাবে ১৫ হাজার টাকার মধ্যেই আপনি পেয়ে যাবেন।

Mi Mix 4 / MI Note 10

নভেম্বর এর শেষের দিকে “শুধুমাত্র” চীনে লঞ্চ হতে যাচ্ছে Mi Note সিরিজের নতুন ডিভাইস মি নোট ১০ এবং মি মিক্স ৪। Fully Bezeless, Snapdragon 855+, 4500mAh ব্যাটারি আর ১২ গিগাবাইট পর্যন্ত র‌্যাম নিয়ে এই ডিভাইসগুলো মি সিরিজের নতুন ফ্ল্যাগশীপ ডিভাইস হতে যাচ্ছে। উল্লেখ্য যে, এই দুটি ফোনেই প্রথম বার শাওমি লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮৫৫+ চিপসেট ব্যবহার করেছে। ৫টি ক্যামেরার এই ডিভাইসগুলোতে থাকবে 50X অপটিক্যাল জুম সার্পোট ।

Honor V30

হুয়াওয়ের সাব ব্রান্ড Honor এর পক্ষ থেকেও নভেম্বর পাচ্ছেন একটি ফ্ল্যাগশীপ ডিভাইস যার নাম Honor V30 । এতে ব্যবহার করা হয়েছে নতুন Kirin 990 প্রসেসর, এছাড়াও ৬.৫৩ ইঞ্চির FHD+ ডিসপ্লে, ৪০০০ mAh এর ব্যাটারিও এতে থাকছে। ডিভাইসটি নভেম্বরের মাঝামাঝিতে প্রথমে চীনে লঞ্চ করা হবে, তারপর গ্লোবাল লঞ্চ হবে। তবে ধারণা করা হচ্ছে যে, US ব্যান থাকার কারণে এই ডিভাইসটির গ্লোবাল লঞ্চ কিছুটা পিছিয়ে ডিসেম্বরে করতে পারে Honor ।

Moto One Hyper

মটোরোলা রিসেন্টলি তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসে নতুন নতুন ফিচার এতে বাজারে আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করছে। আর সেটারই ধারাবাহিকতায় Moto One সিরিজের পরবর্তী ডিভাইস Moto One Hyper বাজারে আনবে তারা। ডিভাইসটি নভেম্বরের শেষ নাগাদ লঞ্চ হবার খবর পাওয়া গিয়েছে। মটোরোলা ব্রান্ডের এটাই প্রথম ডিভাইস যেটায় পপ আপ সেলফি ক্যামেরা ফিচার আনা হচ্ছে। Moto One সিরিজের হওয়ায় এতে আপনি পাচ্ছেন অ্যান্ড্রয়েড ওয়ান প্রজেক্ট। ৩২ মেগাপিক্সেলের সেলফি পপআপ ক্যামেরা, ৬৪ মেগাপিক্সেলের পেছনের ক্যামেরা আর অ্যান্ড্রয়েড ওয়ান এগুলোই হচ্ছে ফোনটির মেইন আকর্ষণ।

এই ছিলো নভেম্বর মাসের আগত স্মার্টফোনগুলোর লিষ্ট। দেখেই বুঝতে পারছেন যে এ মাসে তুলনামূলকভাবে কমই স্মার্টফোন বের হতে যাচ্ছে। এই ডিভাইসগুলো ছাড়াও Oppo K5 (SD 730G), Mi Mix Alpha , Vivo Z5 এই ফোনগুলোর রিলিজের ব্যাপারে “গুজব” রয়েছে, কিন্তু নভেম্বরেই মুক্তি হবে তা নিশ্চিত না হওয়ায় ডিভাইসগুলো লিস্টে রাখা হয় নি। উল্লেখ্য যে, Mi Mix Alpha এর ইন্ডিয়ান প্রাইস ২ লাখ রুপি হবে বলে ধারণা করা হচ্ছে।

Avatar
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.