28 C
Dhaka
Wednesday, February 8, 2023

গিগাবাইট,টেরাবাইট ও পেটাবাইট | কে কতটা বড়?

- Advertisement -

প্রযুক্তি বিষয়ক বহুল জিজ্ঞাসিত অনেক প্রশ্নের মধ্যে অন্যতম একটি প্রশ্ন এই ডাটা স্টোরেজ মেট্রিক্স নিয়ে, গিগাবাইট,টেরাবাইট ও পেটাবাইট আসলে কোনটা কতটা বড়? গিগাবাইটই কি সবচেয়ে বড় ডাটা স্টোরেজ মেট্রিক্স? নাকি গিগাবাইট এর অপরেও আরও আছে টেরাবাইট,পেটা বাইট। এক টেরাবাইটে কত গিগাবাইট থাকে? এক পেটাবাইটে কত টেরাবাইট থাকে, ইত্যাদি  ইত্যাদি ।

আপনি একজন পিসি লাভার হিসেবে হয়ত আগেও এসব টার্ম এর নাম শুনেছেন,তবে আজকের আর্টিকেল আমি এই তিনটি ব্যাপার নিয়ে আরও সহজে আলোচনা করব। আর আমাদের হার্ডডিস্ক, মেমোরি কার্ড, স্টোরেজ ভিত্তিক ট্যাবলেট ইত্যাদি সম্পর্কে আরও গভীর ধারনা পেতে গিগাবাইট,টেরাবাইট ও পেটাবাইট সম্পর্কিত আজকের আর্টিকেলটি হয়ত আপনার অনেক কাজে লাগবে।

- Advertisement -

যারা গিগাবাইট,টেরাবাইট ও পেটাবাইট সম্পর্কে বেশি ধারনা রাখেন না , তাদের কাছে এই ডাটা মেট্রিক্স এর ব্যাপারটা অনেক বিভ্রান্তিকর হতে পারে। তবে সৌভাগ্যবশত আপনি আজকে এই আর্টিকেলটি পড়ছেন এতে করে পুরো ব্যাপারটা আপনার কাছে আশা করি সম্পূর্ণ পড়া শেষে একদম পানির মত সোজা হয়ে যাবে। আপনি কেবল গিগাবাইট,টেরাবাইট ও পেটাবাইট সম্পর্কেই নয়, ইয়ট্টাবাইট যাকে আমরা এদের গডফাদারও বলতে পারি, সেটি সম্পর্কেও পরিস্কার ধারনা পাবেন।

গিগাবাইট,টেরাবাইট ও পেটাবাইট সম্পর্কেই নয়, ইয়ট্টাবাইট যাকে আমরা এদের গডফাদার বলতে পারি, সেটি সম্পর্কেও পরিস্কার ধারনা পাবেন।

সকল ডাটা স্টোরেজ মেট্রিক্স

সহজ ভাবে গিগাবাইট,টেরাবাইট ও পেটাবাইট কোনটি আসলে বড় আর কোনটি আসলে ছোট এটা জানার আগে ,একেকটি ডাটা স্টোরেজ মেট্রিক্স এর সংক্ষিপ্ত ফর্ম যা এগুলোকে প্রতিনিধিত্ব করে, তা আমাদেরকে এদের সাইজকে বুঝতে সাহায্য করতে পারে। বর্তমানে কম্পিউটারে ডাটা স্টোরেজ এর পরিমাপ এর একক হিসেবে বাইট ব্যবহার করা হয়, একটি সিঙ্গেল ‘ক্যারেক্টার অব টেক্সট’ কে স্টোর করতে এক বাইট পরিমান জায়গা খরচ হয়।

  • ইয়ট্টাবাইট(YB): এটি জেটাবাইট এর চাইতেও বড়
  • জেটাবাইট(ZB): এটি এক্সাবাইট এর চাইতেও বড়
  • এক্সাবাইট(EB): এটি পেটাবাইট এর চাইতেও বড়
  • পেটাবাইট(PB): এটি টেরাবাইট এর চাইতেও বড়
  • টেরাবাইট(TB): এটি গিগাবাইট এর চাইতেও বড়
  • গিগাবাইট(GB): এটি মেগাবাইট এর চাইতেও বড়
  • মেগাবাইট(MB): এটি কিলোবাইট এর চাইতেও বড়
  • কিলোবাইট(KB): এটি এক বাইটের চাইতেও বড়
  • বাইট(B): এটি সবকিছুর একক, আর আগেই বলেছি একটি সিঙ্গেল ‘ক্যারেক্টার অব টেক্সট’ কে স্টোর করতে এক বাইট পরিমান জায়গা খরচ হয়।
  • বিট(B): বিট এখানে সবচেয়ে ছোট এবং ৮ বিট মিলে হয় এক বাইট।

পার্থক্য- মধ্যকার সম্পর্ক

তো আপনারা দেখলেন যে এই লিস্ট এর সবচেয়ে নিচে যেটা আছে সেটা হল  এক বিট এবং এবং সবচেয়ে বড় হল জেটাবাইট এবং ইয়ট্টাবাইট। এখনও পর্যন্ত ইয়ট্টাবাইট পর্যন্তই আবিস্কার করা গিয়েছে; তবে এমন দিন দূরে নয় যখন এর চাইতেও বেশি স্টোরেজ মেট্রিক্স এর প্রয়োজন হবে, তাই আপনার কাছে এটি কিন্তু সুযোগ পরবর্তী আরও বিগ বাইট স্টোরেজ ডিভাইস এর জন্য নাম খোঁজার; বলা যায় না হয়ত আপনার নামটাই সিলেক্ট করা হতে পারে!

- Advertisement -

যাই হোক আবার মূল কথায় আসি কে কতটা বড় কীভাবে সহজে বের করব। ব্যাপারটা অনেক সহজ আমরা ছোট বেলা যারা দূরত্ব পরিমাপের মিটার এককের বিভিন্ন পর্যায়ের ভেতর সম্পর্ক নির্ণয় করেছি, তাদের কাছে এটি পানি!

টেরাবাইট – গিগাবাইট

১০২৪ গিগাবাইটে হচ্ছে হল এক টেরাবাইট বা টিবি। আরও সহজ ভাবে, 1 টিবি = 1,024 গিগাবাইট = 1,048,576 এমবি = 1,073,741,824 কেবি = 1,099,511,627,776 বি। টেরাবাইট গিগাবাইট এর তুলনায় ১০২৪ গুন বড়, যদি এক টেরাবাইটকে ভাঙা হয় তবে সেখানে ১০২৪ জিবি পাওয়া যাবে, খুবই সহজ হিসাব। 

গিগাবাইট – মেগাবাইট

একইভাবে, ১০২৪ মেগাবাইটে হচ্ছে হল এক গিগাবাইট বা টিবি। আরও সহজ ভাবে, 1 জিবি = 1,024 এমবি = 1,048,576 কেবি = 1,073,741,824 বি।  গিগাবাইট মেগাবাইট এর তুলনায় ১০২৪ গুন বড়, যদি এক গিগাবাইটকে ভাঙা হয় তবে সেখানে ১০২৪ এম্বি পাওয়া যাবে, আবারও খুবই সহজ হিসাব।

পরিশেষে

- Advertisement -

আশা করি এদের মধ্যে যে সুন্দর একটি সম্পর্ক সেটা বুঝতে পেরেছেন। বড় বড় ডাটাসেন্টারে টিবি টিবি হার্ডডিস্ক মিলে জেটাবাইট জেটাবাইট স্টোরেজ তৈরি করা হয়। থাক সে কথা, ডাটাসেন্টার নিয়ে পরে আরেকটি আর্টিকেল দেয়া যাবে। ততোক্ষণ পর্যন্ত পিসিবি বিডি এর সাথেই থাকুন!

- Advertisement -

1 COMMENT

  1. ভাই আপনার একটি তথ্য আমার সন্ধেহ আছে তা হল
    বাইট(B): এটি সবকিছুর একক, আর আগেই বলেছি একটি সিঙ্গেল ‘ক্যারেক্টার অব টেক্সট’ কে স্টোর করতে এক বাইট(বিট হবে না?) পরিমান জায়গা খরচ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here