27 C
Dhaka
Saturday, April 27, 2024

রুটেড অ্যাপ চালান রুট ছাড়াই (১০০% কার্যকরী!)

- Advertisement -

রুট কি জিনিস তা হয়তো নতুন করে আপনাদেরকে বোঝাতে হবে না। রুট করা ডিভাইস চালানোর মজাই আলাদা যদি আপনি সেভাবে চালাতে পারেন। এডভান্স অ্যান্ড্রয়েড ইউজার হতে হলে আপনাকে রুট ইউজার হতেই হবে। কিন্তু বর্তমানের সমস্যা হচ্ছে প্রতি মাসেই অ্যান্ড্রয়েডের সিকুরিটি আপডেট আসছে। আর নতুন নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসে রুট প্রসেসটা একটু ঝামেলার আর একই সাথে অফিসিয়াল ডিভাইসে রুট করলে ওয়ারেন্টিও থাকে না। এত কিছুর বলি দান করে রুট একসেস পাওয়াটা কি আসলেই সার্থক? প্লাস অন্যদিকে অনেক ইউজার রয়েছেন রুট ডিভাইস পছন্দ করেন না, তাই রুট করা ডিভাইসগুলো পরবর্তীতে বিক্রি করতে গেলেও আপনাকে অনেক ঝামেলার মধ্যে পড়তে হয়।

কিন্তু আমি যদি আপনাকে বলি যে আপনার আনরুট ডিভাইসেই আপনি সকল প্রকার রুট অ্যাপ এবং রুটের সার্ভিস উপভোগ করতে পারবেন তাহলে কেমন হবে! তাহলে চলুন দেখে নেই কিভাবে রুটের স্বাদ রুট ডিভাইস ছাড়াই নেবেন। তবে মনে রাখবেন যে, এই প্রসেস বেশ র‌্যাম খায় তাই নরমাল রুট অ্যাপস চালানোর জন্য আপনার নুন্যতম ৩ গিগাবাইট র‌্যাম থাকা এবং গেমিংয়ের জন্য নুন্যতম ৪ গিগাবাইট র‌্যাম থাকার প্রয়োজন।

- Advertisement -

ধাপসমূহ:

প্রথমে DualSpace Lite এর মডিফাইড ভার্সনটি নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন। এখানে কম র‌্যামে চলার জন্য করে মডিফাইড করে রাখা হয়েছে।

DualSpace Lite

- Advertisement -

এবার অ্যাপটিকে আপনার ডিভাইসে ইন্সটল করুন।

অ্যাপটিকে ওপেন করুন। অ্যাপটি আপনার কাছে স্টোরেজ ইউজ করার জন্য পারমিশন চাইলে পারমিশন দিয়ে দিন।

- Advertisement -

ডুয়াল স্পেস অ্যাপটি চালু করে দেখবেন যে কিছু অ্যাপের সাজেশন রয়েছে, তাদের নিচে দেখবেন + চিহ্ন রয়েছে সেটায় ট্যাপ করুন।

এবার অ্যাপ লিস্ট থেকে যেই অ্যাপসগুলোকে রুটের আন্ডারে চালাতে চান সেগুলোকে সিলেক্ট করে এড বাটনে ট্যাপ করুন।

এবার দেখবেন আপনার অ্যাপসগুলো এখানে এড হয়ে গিয়েছে। এই অ্যাপগুলো এখন আপনি রুট একসেস সহ চালাতে পারবেন।

এখানে থাকা গেমসগুলোর শুধুমাত্র apk ফাইলটিই ডুপ্লিকেট হবে, বড় বড় OBB ফাইলসগুলোকে এটা কপি করবে না, তাই আপনার স্টোরেজের চিন্তাও করতে হবে না। আর ফেসবুক, ওয়াটসঅ্যাপ সহ বিভিন্ন সোশাল মিডিয়া অ্যাপসগুলোকেও আপনি এখানে চালাতে পারবেন, এটা অ্যাপ ডুপ্লিকেশন হিসেবেও কাজ করবে, আর আপনার নোটিফিকেশন প্যানেলেও আপনি এই সব অ্যাপসগুলোকে টাইম টু টাইম নোটিফিকেশন পেতে থাকবেন।

২য় পদ্ধতি:

উপরের পদ্ধতিতে আপনি লাইট বা হালকা সংষ্করণ বলতে পারেন, যারা বিভিন্ন গেমসে রুটের ফিচার আনতে চান বা টুকিটাকি রুটের সার্ভিসগুলোকে ব্যবহার করতে চান তাদের জন্য উপরের অ্যাপটি পারফেক্ট। কিন্তু যারা এডভান্স রুট ইউজার, যারা পুরো অ্যান্ড্রয়েড সিস্টেম কে রুটের আন্ডারে আনতে চান তাদের জন্যেও আমার কাছে সলিউশন রয়েছে। তাদের VMOS নামের একটি অ্যাপ ব্যবহার করতে হবে। এটা হচ্ছে একটি Virtual Android সিস্টেম। মানে আপনার অ্যান্ড্রয়েডের মধ্যেই আরেকটি অ্যান্ড্রয়েডকে ভার্চুয়াল ভাবে আপনি চালাতে পারবেন, এবং ভাচুর্য়াল অ্যান্ড্রয়েডেই আপনি System Wide রুট একসেস একটিভ করে নিতে পারবেন।
প্রথমে প্লে স্টোর থেকে VMOS অ্যাপটিকে নামিয়ে নিন এখানে ক্লিক করে।

বি:দ্র: যেহেতু এটি একটি সম্পূর্ণ অ্যান্ড্রয়েড সিস্টেম যা একটি ভাচুর্য়াড সিস্টেমের মধ্যে চলবে তাই আপনার ডিভাইসটি পাওয়ারফুল হতে হবে এবং একই সাথে নুন্যতম ৬ গিগাবাইট র‌্যাম থাকতে হবে অ্যাপটির স্মুথ স্বাদ নিতে হলে।

অ্যাপটি ইন্সটলের পর ওপেন করুন, আর এই ভার্চুয়াল সিস্টেমের ভিতরে গিয়ে আপনাকে Developer Options থেকে রুট অপশনটিকে অন করে নিতে হবে। বাই ডিফল্ট ভাবে এটা অফ থাকবে।

তবে মনে রাখবেন যে এই অ্যাপটিতে অ্যান্ড্রয়েড ৫.১.১ ললিপপ দেওয়া রয়েছে। তাই অনেক এডভান্স অ্যাপ এটাকে নাও চলতে পারে, আর একই সাথে বিভিন্ন ফাইল এক্সপ্লোরারেও আপনি দেখছেন যে এইখানে রুট একসেসে আপনি যেতে পারবেন। তবে ভয়ের কিছু নেই, এটা আপনার মূল অ্যান্ড্রয়েডের কোনো কিছুকে মডিফাইড করবে না।

আর মনে রাখবেন আপনার ডিভাইসে গেমিংয়ে যে রকম পারফরমেন্স পান, এখানে সেটাই পাবেন, তবে র‌্যাম একটু বেশি লাগবে এই আর কি!

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here