আপনার ফোন কি Android 9 রেডি?

বেশ কিছুদিন হলো অ্যান্ড্রয়েড পাই বা Android 9 সংষ্করণটি Live এ এসেছে। আর ইতিমধ্যেই বর্তমানের ফ্ল্যাগশীপ এবং টপ টায়ার ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড পাই আপগ্রেড চলে এসেছে। কিন্তু শুধুমাত্র টপ টায়ার আর ফ্ল্যাগশীপ ডিভাইসেই Android 9 আসছে না বরং বেশ কিছু মিড রেঞ্চ এবং কিছু কিছু এন্ট্রি লেভেলের ডিভাইসে অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেড আসার কথা রয়েছে। তবে সব ডিভাইসেই একসাথে আপনি অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেড পাবেন না, যেমন ফ্ল্যাগশীপ লেভেলের ডিভাইসগুলোতে ইতিমধ্যেই পাই আপডেট চলে এসেছে ঠিক তেমনি ভাবে মিডরেঞ্চ ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেড আসতে আসতে ২০১৯ সালের জানুয়ারী / ফেব্রুয়ারী মাস লাগতে পারে। আর এমনও হতে পারে যে আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড ৯ আপডেট আসতে আসতে অ্যান্ড্রয়েড ১০ রিলিজ হয়ে যেতে পারে (লুল)!

তবে ব্রান্ড হিসেবে আপনি প্রতিটি স্মার্টফোনে অ্যান্ড্রয়েড পাই আপগ্রেড নাও পেতে পারেন। যেমন OnePlus ব্রান্ডের সকল ডিভাইসে কোনো এক সময় অ্যান্ড্রয়েড পাই আপডেট আসবে কিন্তু শাওমির সকল ডিভাইসে অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেড আসবে না। তো চলুন বছর শেষ হবার আগে দেখে নেই কোন কোন ডিভাইসগুলো অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেডটি পাচ্ছে। উল্লেখ্য যে লিস্টের বাইরের কিছু কিছু ডিভাইসে অ্যান্ড্রয়েড পাই আপডেট আসার সম্ভাবনা রয়েছে, কিন্তু সেটা “নিশ্চিত” নয় তাই এ পোষ্টে ডিভাইস টি এডড করা হয়নি।

Google


এটা আবার নতুন করে বলার বিষয় রাখে না যে গুগলের স্মার্টফোনগুলোতে ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেডটি চলে এসেছে বরং আরো মাস খানেক আগেই চলে এসেছে। গুগলের পুরো Pixel ডিভাইস ফ্যামিলি এখন অ্যান্ড্রয়েড ৯ আপডেট হয়ে গিয়েছে। মানে হচ্ছে Google Pixel, Pixel XL, Pixel 2, Pixel 2 XL, Pixel 3 এবং Pixel 3 XL সকল ডিভাইসেই অ্যান্ড্রয়েড ৯ চলে এসেছে। উল্লেখ্য যে পিক্সেল ৩ এবং পিক্সেল ৩ XL ডিভাইসে Out of the box হিসেবেই আপনি অ্যান্ড্রয়েড ৯ পেয়ে যাবেন, আর বাকি ডিভাইসগুলোকে আপনাকে অ্যান্ড্রয়েড ৯ য়ে আপডেট করে নিতে হবে। অন্যদিকে Nexus 6P এবং Nexus 5X এই দুটি ডিভাইসেও অ্যান্ড্রয়েড পাই আপডেট আসবে।

Nokia

ওয়েল! মাইক্রোসফট আর নকিয়ার “চক্কর” কাটিয়ে এই লেজেন্ডারি ব্রান্ডটি আবারো অ্যান্ড্রয়েড ডিভাইস বাজারে ছাড়া শুরু করেছে। একদম এন্ট্রি লেভেলের Android Go স্মার্টফোন থেকে শুরু করে হাই টায়ারের ডিভাইসও নকিয়া বর্তমানে বাজারে আনছে। এছাড়াও নকিয়ার সকল Android One প্রজেক্টের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেড আসবে বলে নিশ্চিত হওয়া গিয়েছে। চলুন দেখে নেই নকিয়ার কোন স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেড পাচ্ছি আমরা:

কনফার্ম বেটা সংস্করণে রয়েছে রিলিজ পেয়েছে
Nokia 7.1
Nokia 7 Plus
Nokia 6.1
Nokia 6.1 Plus
Nokia 8 (Beta)
Nokia 8 Sirocco

Essential Phone


গুগল পিক্সেলের পর Essential PH-1 হচ্ছে প্রথম ডিভাইস যেটা সর্বপ্রথম অ্যান্ড্রয়েড P আপডেটটি পেয়েছে। উল্লেখ্য যে Essential ডিভাইসগুলো Google Beta Program এর অন্তর্ভুক্ত রয়েছে, তাই নিয়মিত সিকুরিটি আপডেট ছাড়াও নিত্যনতুন সকল বেটা প্যাচগুলোও এই ব্রান্ডের ডিভাইসে সবার আগে এসে পরে।

OnePlus


অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্রান্ডগুলোতে সম্প্রতি বেশ জনপ্রিয়তা লাভ করেছে OnePlus । সুলভ মূল্যে ফ্ল্যাগশীপ লেভেলের ফিচার দেবার জন্যই এই ব্রান্ডের স্মার্টফোনগুলোর এত ডিমান্ড। পোষ্টের শুরুতেই বলেছি যে ওয়ানপ্লাসের সকল ডিভাইসেই পাই আপগ্রেড আসবে, আর OnePlus 6T ডিভাইসে তো Out of box অ্যান্ড্রয়েড ৯ পাচ্ছেনই!

কনফার্ম বেটা সংস্করণে রয়েছে রিলিজ পেয়েছে
OnePlus 6T
OnePlus 6
OnePlus 5T  
OnePlus 5 
OnePlus 3T
OnePlus 3

উল্লেখ্য যে, OnePlus 1 এবং OnePlus 2 ও অনান্য লো এন্ড এবং পুরাতন মডেলগুলোকে পাই আপডেট আসবেনা।

Xiaomi


বাজেট স্মার্টফোন জগতে শাওমি বেশ জনপ্রিয় এবং পরিচিত একটি নাম। তবে অ্যান্ড্রয়েড এর বেলায় তারা তাদের নিজস্ব MIUI ব্যবহার করে থাকে। কিন্তু ২০১৭ সালে শাওমি তাদের প্রথম অ্যান্ড্রয়েড ওয়ান প্রজেক্টের ডিভাইস Xiaomi Mi A1 বাজারে আনে। এর পর আরো বেশ কয়েকটি ডিভাইসে অ্যান্ড্রয়েড ওয়ান ছাড়া হয়। তবে উল্লেখ্য যে অ্যান্ড্রয়েড ৯ ভিক্তিক MIUI সকল শাওমি স্মার্টফোনে আসবে না তবে MIUI 10 সকল ডিভাইসে দেবার চেষ্টা করছে শাওমি।

কনফার্ম বেটা সংস্করণে রয়েছে রিলিজ পেয়েছে
Mi Mix 3
Mi Mix 2S
Mi 8
Mi A2
Mi A2 Lite (Beta) Mi A1
Pocophone P1 (Beta)
Mi 8
Mi 8 Pro (Beta)
Mi 8 SE
Mi Max 3

Huawei


এ বছর স্মার্টফোন বিক্রির ক্ষেত্রে Apple কে পেছনে ফেলে বিশ্বের ২য় বহুল বিক্রিত স্মার্টফোন ব্রান্ড হিসেবে Huawei সবাইকে চমক লাগিয়ে দিয়েছিলো। কারণ বর্তমানে আমেরিকায় Huawei এর সকল পণ্যের উপর বিক্রির নিষেধাঙ্গা রয়েছে। Huawei এবং তার সাব ব্রান্ড Honor তাদের সকল স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড ভিত্তিক EMUI অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে।

কনফার্ম বেটা সংস্করণে রয়েছে রিলিজ পেয়েছে
Huawei Mate 20 Pro
Huawei Mate 20
Huawei Mate 20 X
Huawei P20
Huawei P20 Pro
Huawei Mate 10
Huawei Mate 10 Pro
Huawei Mate 10 Porsche Design
Huawei Mate RS Porsche Design
Honor 10
Honor View 10
Honor Play
Honor Mate 9

Sony

সনি ব্রান্ডকে আমরা ক্যামেরা, টিভি এবং গেম কনসোলের জন্য চিনে থাকি। তবে স্মার্টফোনের বেলায় Sony ব্রান্ড এখনো তেমন কোনো সুবিধাজনক অবস্থানে আসতে পারেনি। বর্তমানে ব্রান্ডটির মাত্র একটি ডিভাইস Sony XZ2 অ্যান্ড্রয়েড পাই বেটা প্রোগ্রামে রয়েছে। তবে শুধুমাত্র XZ2 ডিভাইসেই নয় বরং নিচের ডিভাইসগুলোতেও সনি অ্যান্ড্রয়েড পাই দিবে:

কনফার্ম বেটা সংস্করণে রয়েছে রিলিজ পেয়েছে
Xperia XZ2
Xperia XZ2 Compact
Xperia XZ Premium
Xperia XZ1
Xperia XZ1 Compact
Xperia XZ2 Premium
Xperia XA2
Xperia XA2 Ultra
Xperia XA2 Plus

Samsung

বিশ্বের অন্যতম টপ স্মার্টফোন ম্যানুফেকচার কোম্পানি হয়েও স্যামসংয়ের “কুখ্যাতি” রয়েছে দেরী করে অ্যান্ড্রয়েড ভার্সন আপডেট ছাড়ার উপর। স্যামসং ইউজারদের অভিযোগ রয়েছে তাদের ডিভাইসে অনেক দেরি করে অ্যান্ড্রয়েড আপগ্রেডগুলো আসে। তবে অ্যান্ড্রয়েড পাই এর ক্ষেত্রে তেমন দেরি করবে না স্যামসং সেটা আশা করাই যায়। অ্যান্ড্রয়েড পাই এর জন্য স্যামসং তাদের নতুন স্কিন One UI এ মাসে এনাউন্স করেছে। তবে এখন পর্যন্ত স্যামসংয়ের কোনো ডিভাইস Android 9 এর স্ট্যাবল আপগ্রেড রিসিভ করেনি।

কনফার্ম বেটা সংষ্করণে রয়েছে রিলিজ পেয়েছে
Galaxy S9 Plus (Beta)
Galaxy S9 (Beta)
Galaxy Note  9
Galaxy S8
Galaxy S8 Plus
Galaxy Note  8

LG

কোরিয়ান ইলেক্ট্রনিক জায়ান্ট LG অনান্য সেক্টরে জনপ্রিয় এবং লাভবান হতে পারলেও স্মার্টফোনের ক্ষেত্রে ব্রান্ডটি দিনে দিনে পতনের দিকে যাচ্ছে। যদিও LG এর বেশ অনেকগুলো স্মার্টফোন ডিভাইসই Android Pie আপডেট পাবার যোগ্য কিন্তু ব্রান্ডটি এখনো পর্যন্ত সে ব্যাপারে নিশ্চিত কোনো নিউজ প্রকাশ করেনি। বর্তমানে শুধুমাত্র LG G7 One ডিভাইসটিই হচ্ছে LG কোম্পানির একমাত্র ফোন যেটা অ্যান্ড্রয়েড পাই আপগ্রেডটি রিসিভ করেছে। নিশ্চিত কোনো নিউজ না পাওয়া গেলে ধারণা করা হচ্ছে যে আগামী বছর নাগাদ LG V35 ThinQ, LG Q Stylus, LG V30S Thin Q, LG G7 Thin Q, LG Q7, LG V30+ এই ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড ৯ আসবে।

HTC

চাইনিজ মেন্যুফ্যাকচারিং স্মার্টফোনগুলোর কাছে HTC তাদের স্মার্টফোন মার্কেট ধীরে ধীরে হারাচ্ছে। আর তাই HTC তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোন এর মডেল সংখ্যা বেশ কমিয়ে দিয়েছে। আর ব্রান্ডটি ২০১৮ সালের আগষ্ট মাসে এনাউন্স করেছে যে HTC U সিরিজের সকল ডিভাইস Android Pie আপগ্রেডটি পাবে, তবে এখনো কবে পাবে সেটা জানানো হয়নি।

কনফার্ম বেটা সংস্করণে রয়েছে রিলিজ পেয়েছে
HTC U12+
HTC U11
HTC U11+
HTC U11 Life

উল্লেখ্য যে এদের মধ্যে HTC U11 Life ডিভাইসটি হচ্ছে Android One প্রজেক্টের স্মার্টফোন, তাই এদের মধ্যে সবার আগে HTC U11 Life ডিভাইসে অ্যান্ড্রয়েড পাই আপডেটটি আসবে।

Motorola

অতীতে আমরা মোটোরোলা ব্রান্ডটিতে নজরকারা স্লাইডিং ফোন রিলিজের জন্য চিনে থাকতাম। বর্তমানে কোম্পানি Lenovo এর মালিকানাধীন থাকার পরেও ব্রান্ডটি সুলভমূল্যের স্মার্টফোন বাজারে ছেড়ে আসছে। নিচের ডিভাইসগুলোতে Motorola অ্যান্ড্রয়েড ৯ আপডেট আনবে বলে জানা গিয়েছে:

কনফার্ম বেটা সংষ্করণে রয়েছে রিলিজ পেয়েছে
Motorola One Power
Motorola One (Beta)
Moto Z3
Moto Z3 Play
Moto Z2 Force
Moto Z2 Play
Moto X4
Moto G6 Plus
Moto G6
Moto G6 Play

Android Go devices

স্টক অ্যান্ড্রয়েডের “লাইট” ভার্সনকেই Android Go বলা হয়, মূলত ১ গিগাবাইট র‌্যামযুক্ত ডিভাইসে এই সংষ্করণটি ব্যবহৃত করা হয়ে থাকে যাতে হাই এন্ড ডিভাইসগুলোর সাথে সাথে মানুষ লো এন্ড ডিভাইসেও লেটেস্ট অ্যান্ড্রয়েডের স্বাদ নিতে পারে। উল্লেখ্য যে গুগল সম্প্রতি এনাউন্স করেছে যে তারা প্রায় ২০০টির বেশি Androi Go ডিভাইসে অ্যান্ড্রয়েড ৯ আপডেটটি রিলিজ করবে, তাদের মধ্যে বর্তমানে নিচের ডিভাইসগুলোর আপগ্রেড সম্পর্কে নিশ্চিত হওয়া গিয়েছে:

  • Alcatel 1X
  • Nokia 1
  • Nokia 2.1
  • Moto E5 Play
  • Huawei Y3 2018
  • ASUS ZenFone Live L1
  • General Mobile GM 8 Go
  • LAVA Z50
  • ZTE Weather Go
  • Micromax Bharat Go

Vivo

Vivo ব্রান্ডটি কনফার্ম করেছে যে ২০১৮ সাল শেষ হবার আগেই তাদের “যোগ্য” ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড পাই আপডেট নিয়ে আসবে, তবে এখন পর্যন্ত ব্রান্ডটির বেশ কয়েকটি ডিভাইসে Android Pie আসেনি। ব্রান্ডটির X21 এবং X21 UD ডিভাইসগুলো গুগল বেটা প্রোগ্রামের অন্তর্ভূক্ত রয়েছে তাই অনান্য মডেলের থেকে এই দুটোতে সবার আগে পাই আপডেট আসবে। এছাড়াও Vivo Nex A, Nex S এবং Vivo V9 ডিভাইসগুলোতে অ্যান্ড্রয়েড ৯ আসবে বলে নিশ্চিত হওয়া গিয়েছে।

Oppo

Oppo থেকে এখনো অফিসিয়াল ভাবে Android 9 আপগ্রেড লিস্ট পাওয়া যায় নি। তবে Oppo R15 গুগলের বেটা প্রোগ্রামের অংশ থাকায় ডিভাইসটি সবার আগে পাই আপডেট পাবে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে ব্রান্ডটির Oppo Find X, Oppo R15 এবং R15 Pro এই ডিভাইসগুলো অ্যান্ড্রয়েড ৯ আপগ্রেড পাবে বলে নিশ্চিত হওয়া গিয়েছে।

তো এই ছিলো এখন পর্যন্ত কনফার্ম হওয়া অ্যান্ড্রয়েড পাই আপডেট লিস্ট। লিস্টের মধ্যে শাওমি A2 Lite ডিভাইসটি নিয়ে আমি বেশ আর্শ্চয্যের মধ্যে রয়েছি। বাংলাদেশে ডিভাইসটি আনঅফিসিয়াল ভাবে মাত্র ১৩ হাজার টাকা থেকে বিক্রি হয়ে থাকে। অর্থাৎ পিওর স্টক অ্যান্ড্রয়েড এবং অ্যান্ড্রয়েড ৯ সবথেকে কমমূল্যে উপভোগ করতে পারবেন এই ডিভাইসে।তবে অনান্য বেশ কয়েকটি ডিভাইসে “শেষ আপডেট” হিসেবেও Android 9 আসবে তবে সেটা ২০১৯ সালের মাঝামাঝি সময়ে আসতে পারে।

Honor View 20 Release Details