27 C
Dhaka
Wednesday, May 22, 2024

BDIX VPN (পর্ব নম্বর ৪) – শুধুমাত্র অ্যান্ড্রয়েড!

- Advertisement -

হ্যালো! আসসালামু আলাইকুম! বিডিআইএক্স ভিপিএন সিরিজের ৪র্থ পর্বে আপনাদেরকে জানাচ্ছি স্বাগতম।
প্রতিবারের মতোই এবারো পোষ্টের শুরুতে বলে নিচ্ছি যে BDIX VPN কি, এই ভিপিএন এর কাজ কি এবং কারা কারা এই VPN ব্যবহার করে উপকৃত হবেন সেটা আমি এই সিরিজের প্রথম দিকের পর্বগুলোতে স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছি। তাই আগের পর্বগুলো কেউ যদি মিস করে থাকেন তাহলে বলবো এই BDIX টার্মটি ভালোভাবে বুঝে উঠার জন্য আগের পর্বগুলো একটু ভালো করে পড়ে আসুন।

৩য় পর্ব

- Advertisement -

২য় পর্ব

১ম পর্ব

আজকের পর্বে পিসির জন্য কোনো নতুন অ্যাপ থাকছে না যার জন্য আমি দুঃখিত। আজকের পর্বে নতুন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ নিয়ে এসেছি যেখানে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে এই VPN টি চালাতে পারবেন এবং আপনার ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টশনে প্রদত্ত BDIX স্পিডটাকে গ্লোবাল স্পিডে রূপান্তর করতে পারবেন।

- Advertisement -

ব্যবহার করার আগে

১। প্রথম কথা হচ্ছে, আপনার ব্রডব্যান্ড কানেক্টশনে কত এমবিপিএস BDIX এর জন্য বরাদ্দ করা আছে সেটা আগে আপনাকে জেনে নিতে হবে। সাধারণত আমাদের দেশে ৪০ থেকে ১০০ এমবিপিএস BDIX এর জন্য আলাদা বরাদ্দ করা থাকে।

আপনার ব্রডব্যান্ড কানেক্টশনে BDIX কত স্পিড দেওয়া আছে তা চেক করতে https://www.speedtest.net/ এই ওয়েবসাইটে চলে আসুন।

- Advertisement -

এখানে এসে স্পিডটেস্ট করুন। স্পিডটেস্টে যে স্পিড দেখাবে সেটাই আপনার BDIX স্পিড। এখানে ৪০ এমবিপিএস দেখাচ্ছে মানে আমার ইন্টারনেট কানেক্টশনে ISP আমাকে 40Mbps স্পিড বিডিআইএক্স এর জন্য সেট করে রেখেছে। আমি 15Mbps এর লাইন চালাচ্ছি, এক্ষেত্রে আমি যদি BDIX VPN ব্যবহার করি তাহলে আমি সবখানেই ওই 40Mbps স্পিড পাবো।

২। দ্বিতীয় কথা হচ্ছে এটা সবার কানেক্টশনে নাও কাজ করতে পারে। এই টার্মে অনেক কিছু আছে যা আমি আপনি বুঝি না আর সেগুলোর জন্য এই পদ্ধতি আপনার ডিভাইসে কাজ নাও করতে পারে। তবে অধিকাংশের কাজ করবে বলে আমি আশা রাখছি।

৩। শেষ কথা হচ্ছে, আপনি যদি দেশের স্বনামধন্য কোনো বড় ISP এর নেট ব্যবহার করে থাকেন তাহলে এইসব BDIX VPN ব্যবহারের ব্যাপারে একটু সর্তক থাকবেন। তারা আপনার লাইনে হঠাৎ স্পিড বাম্প এর কারণ খুঁজতে গিয়ে এগুলো ধরে ফেললে যেকোনো শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করতে পারবে।

বি:দ্র: আজকের পোষ্টে কিংবা BDIX VPN সিরিজের কোনো পোষ্টে দেখানো পদ্ধতিগুলো আপনারা নিজ ঝুঁকিতে ব্যবহার করবেন। এগুলো ব্যবহারের ফলে আপনার ISP থেকে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিলে সেটার জন্য আমি এবং পিসি বিল্ডার বাংলাদেশ দায়ী থাকবে না।

ধাপসমূহ

প্রথমে অ্যাপটিকে ডাউনলোড করে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইন্সটল করুন:

https://mega.nz/file/bwtlBRTR#iUUC_1NPtKz9bMfIBm2wnvMefN9MflGkGCAxMj9Mwb4

অ্যাপটি ইন্সটল করার পর সরাসরি সার্ভারগুলোর লিস্ট চলে আসবে, সেখান থেকে বাংলাদেশ সিলেক্ট করে কানেক্ট করুন।

ব্যাস! কাজ শেষ!

সতর্কতা

১। BDIX VPN কানেক্ট করা অবস্থায় বিকাশ, রকেট, নগদ বা যেকোনো মোবাইল ব্যাংকিং অ্যাপে এবং অনলাইন ব্যাংকিং অ্যাপস যেমন ইসলামী ব্যাংকের Celfin, ট্রাস্ট ব্যাংকের Trust Money ইত্যাদি অনলাইন ব্যাংকিং অ্যাপ চালানো থেকে অবশ্যই বিরত থাকবেন।

২। VPN কানেক্ট করা অবস্থায় YouTube না দেখাই ভালো, কারণ YouTube এ আগে থেকেই আলাদা করে বেশি স্পিড সেট করা থাকে।

৩। VPN কানেক্ট করা অবস্থায় কোনো ওয়েবসাইটে লগইন না করার পরামর্শ থাকবে। যেমন ফেসবুক, টুইটার, রেডিট ইত্যাদি সাইটে আপনি VPN কানেক্ট করে চালাতে পারবেন সেটায় কোনো রিংস্ক নেই কিন্তু লগইন বা ইউজার / পাসওর্য়াড টাইপ করার সময় VPN ডিসকানেক্ট করে নিয়ে লগইন করে নিন, তারপর আবারো VPN কানেক্ট করে ব্রাউজ করতে পারেন।

৪। BDIX VPN কানেক্ট করে আপনি BDIX FTP সার্ভার থেকে কোনো কিছু নামাতে পারবেন না / কিছু নামাতে গেলে কম স্পিড পাবেন।

৫। টরেন্ট বিডি ব্যাতিত অন্য পাবলিক টরেন্ট সাইট সার্পোট করবে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here