25 C
Dhaka
Wednesday, February 8, 2023

HarmonyOS: Android কে ভিন্ন নামে চালিয়ে দিচ্ছে Huawei?

- Advertisement -

2019 সালে Huawei যখন Us Trade Ban এর আন্ডারে পরেছিল তখন Huawei তখন জানিয়েছিল তাঁরা তাঁদের নিজস্ব ওএস নিয়ে ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে। যে ওএস এর নাম দিয়েছিল HarmonyOS আবার চাইনাতে যেটার নাম HongmengOS। গতবছরের শেষের দিকে তাঁরা এই ওএস এর সেকেন্ড ভার্সন HarmonyOS 2.0 এর এনাউন্স করে। তারপর আর্লি বেটা ভার্সনের এক্সেস দেওয়া শুধু হয় ডিসেম্বরের শেষের দিকে। এনাউন্সমেন্ট পর থেকে জনমনে  জাগতে শুধু করে বিভিন্ন প্রশ্ন। কেননা ইতিমধ্য Microsoft, Nokia, BlackBerry ইভেন Samsungও তাঁদের নিজস্ব ওএস নিয়ে Google & Apple এর সামনে দাঁড়াতেই পারেনি। কেমন হবে Huawei এর OS? তাঁরা কি পারবে সফল হতে?  আরো বিভিন্ন প্রশ্ন উঁকিঝুঁকি দিচ্ছিল।

এইসব প্রশ্নের উত্তর কিছুটা হলেও পাওয়া যাবে Ars Technica এর Ron Amadeo রিসেন্টলি পাবলিশ করা HarmonyOS 2.0 কে নিয় একট বিশাল আর্টিকেল পড়লে। Amadeo অনেক কাঠখড় পুড়িয়ে ভার্চুয়ালি এক্সেস নিতে সক্ষম হয় নতুন এই ওএসের। সেই আর্টিকেলের গুরুত্বপূর্ণ অংশ যেগুলো পড়লে মোটামুটি HarmonyOS নিয়ে কিছুটা ধারনা পাওয়া যাবে সেইসব অংশ তুলে ধরার চেষ্টা করা হবে এই আর্টিকেলে-

- Advertisement -

অবাক লাগার বিষয় হলেও  Amadeo কে HarmonyOS এর কারেন্ট বেটা ভার্সন এর এক্সেস পাওয়ার জন্য তার পার্সপোর্ট ও ক্রেডিট কার্ড এর ইনফোরমেশন দিতে হয়েছে। আর্লি এক্সেসের জন্য কেন এইরকম গুরত্বপূর্ণ তথ্য দিতে হবে সেটা বোধগম্য নয়। যাবতীয় তথ্য সাবমিট করার দুইদিন পর ভেরিফিকেশন ম্যানুয়েলি করে Huawei। তারপর সে একটি ভার্চুয়াল ডিভাইসে এক্সেস পায়। ব্যাপার টা হচ্ছে আপনার যদি কোনো Huawei ফোন থাকেও তাতে আপনি বেটা ভার্সন ডাউনলোড করতে পারবেন না। সে ধারণা করে একটি ফিজিক্যাল ডিভাইস চাইনার কোথাও রাখা আছে এবং সেটি ভার্চুয়ালি ইউস করার জন্য অনুমতি দেওয়া হয়েছে। অনেকটা Google Stadia গেমিং সার্ভিস এর মত।

devinfo screenshot harmony os
credit: Ars Technica

প্রথমেই সে ঐ ফোনে DevInfo নামক একটি অ্যাপ চালিয়ে দেখতে পায় ফোনটি রান করছে Android 10 Q এর উপর তার উপরে রয়েছে Huawei এর কাস্টম স্কিন EMUI। Amadeo এর মতে “HarmonyOS বেটা ওএস হিসেবে অনেক বেশি কমপ্লিট।” “কেননা বেটা ভার্সন গুলো  সাধারণত এত স্মুথ ও গোছানো হয় না বরঞ্চ অনেক বাগ ও ডিজাইন ফল্ট থাকে”। তার উপর এই ওএস তো একদম নতুন। সে এমন কোনো কিছু পায়নি যেটা Android এ নাই কিন্তু HarmonyOS এ আছে। মোট কথা, Android 10 এর প্রত্যেকটি ফিচার পুরোপরি কপি করা হয়েছে।

screenshot of harmonyos interface
credit: Ars Technica

তার দাবি অনুযায়ী, এটা Android 10 এর রিব্র্যান্ড করা। আপনারা সকলেই জানেন Android ফ্রি ও ওপেন সোর্স যার নাম AOSP। যে কেউ চাইলে এটির ডেভেলপমেন্টে অংশগ্রহণ করতে পারবে। কিন্তু Huawei কে তাঁদের সব ইভেন্টে HarmonyOS কে এই বলে ব্রাগ করে যে, এটি একটি কমপ্লিটলি নতুন ওএস। এমনকি OpenHarmony প্রজেক্টের আন্ডারে তাঁরা এই ওএসকেও সকলের জন্য ওপেন করে দিবে বলছিল কিছুদিন আগের ইভেন্টে। Huawei এইখানে  Android 10 কে fork করেছে খুব সম্ভবত কিন্তু তাঁরা সেটা তাঁরা ম্যানশন করেনি। বরঞ্চ Huawei যেখান থেকে সম্ভব হয়েছে Android এর ফুটপ্রিন্ট মুছে দেওয়া হয়েছে। Android Studio এর বেইস ইলিমেন্ট গুলোকে নিয়েই বানানো হয়েছে Huawei এর SDK যার নাম DevEco Studio। এছাড়াও .apk এর মত .hap (HarmonyOS Ability Packages)  থাকলেও আসলে সেটি .apk এর ফাইলগুলোকে ভিন্ন একটি এক্সটেনশনে জিপ করা নতুন কিছু না।

screenshot of harmonyos
credit: Ars Technica
- Advertisement -

এছাড়া xda forum এর সিনিয়র hikari_calyx ও ভার্চুয়াল ডিভাইসে এক্সেস পেয়েছিল। তার অভিজ্ঞতাও ছিল একদম একই। সেই ডিভাইসে সে Android Debug Bridge বা ADB ব্যবহার করতে পেরেছিল এবং বিল্ডটি Android framework এর উপর ভিত্তি করেই বানানো বলেছিল। বিস্তারিত এইখানে

দেখা যাক এই নিয়ে Huawei এর রেসপন্স কি আসে!

আরো পড়তে পাড়েরেনঃ  আসছে Asus Rog Phone 5: সম্ভাব্য সব স্পেসিফিকেশন একসাথে

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here