26 C
Dhaka
Wednesday, February 21, 2024

[Updated] চাইনিজ রমে GMS ইন্সটল করার সুযোগ কি বন্ধ করে দিচ্ছে Xiaomi?

- Advertisement -

আপডেটঃ weibo তে Xiaomi এর একজন স্পোকসম্যন জানিয়েছে, একতরফাভাবে কিছু রিপোর্টে যেভাবে বলা হচ্ছে “সব চাইনিজ রমের ফোনে আলাদা GMS ইন্সটল করার সুযোগ বন্ধ করে দিচ্ছে Xiaomi” বিষয়টি তেমন নয়। যেসব ফোনে প্রি ইন্সটল GMS framework আসে সেইসব ক্ষতিগ্রস্থ হবে না। কিন্তু কিছু ফোনে লিমিটেশনের কারনে GMS framework দেওয়া থাকে না সেইসব ফোনে ইন্সটল করা যাবে না আলাদাভাবে।

অরিজিনাল আর্টিকেলঃ সাধারণত চাইনাতে যেসব স্মার্টফোন লঞ্চ হয় সেটা Xiaomi বা যে ব্র্যান্ডের এর হোক না কেন তাতে GMS বা Google Mobile Service প্রিইনস্টলড আসে না। একদম স্পেসিফিক্যালি বললে চাইনিজ রমের ফোনে GMS থাকে না। কারণ চাইনিজ সরকারের অফিশিয়ালি নিষেধাজ্ঞা রয়েছে। ইনফ্যাক্ট তাঁরা গুগলের সার্ভিসের বিকল্প হিসেবে তাঁদের মত মোটামুটি দাঁড় করে ফেলছে। কিন্তু তাও কারো যদি একান্তই GMS এর প্রয়োজন পড়ত তাহলে যে কেউ সহজেই আলাদাভাবে সাইড লোড করে নিতে পারত। কিন্তু Xiaomi হয়ত এই পথ থেকে পিছু হাটতে শুরু করেছে ?। বিস্তারিত আজকের আর্টকেলে-

- Advertisement -

MIUI 12 নিয়ে ব্যাপক ব্যাপক সমলোচনার স্বীকার হয়ে এক প্রকার বাধ্য হয়ে Xiaomi গত বছরের শেষের দিকে এনাউন্স করে MIUI 12 এর ইন্টারমিডিয়েট ভার্সন MIUI 12.5। এই ভার্সনে Xiaomi প্রমিজ করে স্মুথ ও ল্যাগবিহিন পারফরমেন্স দিতে পারবে স্পেশালি এক গাদা ব্লোট ওয়ার থেকে মুক্তি দিবে বলেছিল। বিস্তারিত জানতেঃ আসছে MIUI 12.5: নতুন ফিচার ও সাপোর্টেড ডিভাইস নিয়ে বিস্তারিত। শিডিউল অনুযায়ী চাইনাতে অনেকগুলো ফোন MIUI 12.5 আপডেট পেতে শুধু করে। এতটুকু পর্যন্ত সব ঠিক ছিল কিন্তু বিপত্তি বাঁধে যখন বিভিন্ন ইউজাররা রিপোর্ট করতে শুরু করে তাঁরা এই আপডেটের পর কোনোভাবেই GMS ইন্সটল করতে পারছে না। এটা কি কোনো বাগ নাকি Xiaomi অফিশিয়ালি বন্ধ করে দিল কিনা এই নিয়ে শাওমির চাইনিজ ফোরাম গুলোতে আলোচনা শুরু হয়।

Xiaomi অফিশিয়ালি এখনও কোনো প্রেস রিলিজ না করলেও শাওমির চাইনিজ ফোরাম গুলোতে অনেক গুলো সার্টিফাইড মেম্বার সেইম পোস্ট শেয়ার করেছে। যেটি-

For compliance reasons, the domestic version of MIUI (the China ROM, ed) does not support the installation of GMS for models that are not preset with the Google services framework. Thanks for your understanding.”

শুধু কিছু ফোনের চাইনিজ রমে GMS ইন্সটল করার যাবে না এতটুকু জানালেও ব্যাপক ধোঁয়াশার এখনও রয়ে গেছে। কোন কোন মডেল এই ব্যানের আওতায় পরেছে তা ক্লিয়ার করেনি। আপকামিং ফোনগুলোও কি একই ব্যানের আওতায় আসছে কিনা তাও জানায়নি। অথবা এটি অস্থায়ি নাকি সেটা ও জানা যায়নি। তবে দুইটি মডেল আপাতত কনফার্ম হওয়া গেছে যেগুলোতে GMS ইন্সটল করা যাচ্ছে না সেগুলো হচ্ছে- Redmi K30 Ultra Redmi 10X 5G। এবং এই দুইটি ফোনের চিপসেটি আবার MediaTek এর এবং চাইনিজ রিজিনয়ের জন্য বানানো। তাই Snapdragon ওয়ালা ফোনগুলো কি এর বাহিরে তাও বুঝা যাচ্ছে না।

- Advertisement -

xiaomi chinese forum gms

যদি সব চাইনিজ রোমের ফোনে GMS ইন্সটল করার সুযোগ বন্ধ করে দেয় তাহলে আমাদের দেশের গ্রাহকের জন্য এটি একটি দুঃসংবাদ। কেননা আপনারা জানেনই, চাইনাতেই প্রথমে Xiaomi’র ফোনগুলো লঞ্চ হয় এবং এক সপ্তাহ দুয়ের  মধ্যেই বলতে গেলে আমাদের দেশের বাজারে আন অফিশিয়ালি চলে আসে এইসব ফোন। কিছু ফোন গ্লোবালি লঞ্চ না হওয়া হলেও দেরিতে স্পেশালি Xiaomi Bangladesh কে খুব ফোনই লঞ্চ করতে দেখা যায় যেইগুলো ফ্ল্যাগশিপ লেভেলের। এসব কারণে অনেক মানুষ চাইনিজ রমের ফোন কিনে থাকে। যদি সহজেই GMS ইন্সটল করা না যায় অন্য পথটি কিন্তু সবার জন্য সুগম নয়।

সোর্সঃ  mydrivers, ithome (Chinese Version)
Gizchina, Gizmochina, Notebookcheck  (English Version)

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here