22 C
Dhaka
Thursday, January 27, 2022

Messenger Call এ আসছে End To End Encryption

- Advertisement -asus motherboards

অবশেষে  End To End Encryption আসছে Messenger Call এ। ফেইসবুকের মালিকানাধীন ওয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ সেই ২০১৬ সাল থেকে পুরোপুরি ডিভাইস টু ডিভাইস এনক্রিপশন থাকলেও মেসেঞ্জারে নেই এই ফিচার। যদিও “Secret Conversation” নাম আলাদা একটি অপশান থেকে ডিভাইস টু ডিভাইস এনক্রিপশনে চ্যাট করা যায়। তবে ফেইসবুকের রিসেন্ট একটি ব্লগ পোস্টের মাধ্যমে জানায়, তাঁরা আগামি কয়েক সপ্তাহের মধ্যে মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচার রোল আউট করতে যাচ্ছে শুধুমাত্র গ্রুপ চ্যাট এবং ভিডিও/অডিও কলের জন্য। বিস্তারিত পুরো আর্টিকেল জুড়ে-

End-to-End encryption & Messenger

এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে সেন্ডারের মেসেজ গ্রাহকের ফোন থেকেই আনরিডেবল ফরম্যাটে এঙ্ক্রিপ্টেড হয়ে সরাসরি কোনো সার্ভারে জমা না হয়ে সেন্ডারের ফোনে ডিক্রিপ্ট হয়ে রিডেবল ফরম্যাটে আসে। ফলে মাঝখানে থার্ডপার্টি কেউ মেসেজ পড়তে পারে না। বাই ডিফল্ট এন্ড টু এন্ড এনক্রিপশন না থাকায় বর্তমানে মেসেঞ্জারের সব মেসেজ বা কল প্রথমে মেসেঞ্জারের সার্ভারে জমা হয় তারপর সেন্ডারের কাছে পাঠানো হয়। ফলে মেসেজের প্রাইভেসি এবং নিরাপত্তা নিয়ে শঙ্কা থেকেই যায়।

- Advertisement -

end to end encryption

End-to-End encrypted voice and video calls

ফেইসবুকের ব্লগ পোস্ট থেকে জানা যায়,  ২০১৬ সাল থেকে চ্যাটেই এন্ড টু এন্ড ডিভাইস এনক্রিপশনের অপশান অফার করে আসছে। বর্তমানে প্রতিদিন ১৫০ মিলিয়নের বেশি ভিডিও কল হচ্ছে শুধু মেসেঞ্জারেই। কিন্তু মেসেঞ্জারের অডিও/ভিডিও কলে ছিল না গুরুত্বপূর্ণ সিকিউরিটি ফিচার। যেহেতু এন্ড টু এন্ড ডিভাইস এনক্রিপশনবর্তমানে ইন্ড্রাস্টি স্ট্যান্ডার্ড তাই মেসেঞ্জারের কলিং সার্ভিসেও এই ফিচার দেওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুক।

end to end encryption call

- Advertisement -

মেসেঞ্জারে বর্তমানে “Secret Conversation” অপশানেই শুধুমাত্র এন্ড টু এন্ড এনক্রিপশন সাপোর্ট করে যা আলাদা আলাদা রিসিভারের জন্য আলাদাভাবে চালু করে নিতে হয়। অর্থাৎ নির্দিস্ট ব্যক্তির চ্যাট থ্রেডের “i” বাটন থেকে গিয়ে চালু করতে হয়। ওয়াটসঅ্যাপ, সিগন্যাল, টেলিগ্রামের মত সরাসরি সবার জন্য ডিফল্ট থ্রেডে এন্ড টু এন্ড এনক্রিপশন সাপোর্ট করে না। ভিডিও/অডিও কলে চালু হতে যাওয়া এন্ড টু এন্ড এনক্রিপশন সরাসরি নাকি “Secret Conversation” অপশানে আসবে তা বিস্তারিত জানায় নি ফেইসবুক। তবে “Secret Conversation” এর আন্ডারে এনক্রিপশন ফিচার নিয়ে আসার সম্ভবনা বেশি। কারণ, মেসেঞ্জারের কমপ্লেক্সিটির কারণে বাই ডিফল্ট এন্ড টু এন্ড আনতে আরও বেশ কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছিল ফেইসবুক গত বছর।

Updated Disappearing Messages

একই ব্লগ পোস্টে ফেইসবুক মেসেঞ্জারে “Disappearing Message” কে আরও আপডেটে করার কথা জানিয়েছে। যারা আগে “Secret Conversation” অপশানটি ব্যবহার করেছেন তাঁরা জানেন, ঐখানে মেসেজ পাঠানোর পর কতক্ষন সেটি চ্যাট থ্রেডে স্থায়ী থাকবে সেটা টাইম লিমিট করে দেওয়া যেত। কিন্তু আপডেটেড “Disappearing Message” এ কাউন্ট ডাউন শুরু হবে রিসিভিং এন্ডে মেসেজ সিন করার পর। আগে যা মেসেজ পাঠানোর পর পরই শুরু হত এরং রিসিভার যদি সেট করা টাইম ফ্রেমের মধ্যে মেসেজ পড়তে না পারলেও মেসেজ ডিলেট হয়ে যেত যা এখন হবে না। এইখানে বলে রাখা ভাল, টাইম লিমিট সেন্ডার/রিসিভারের যেকেউ সেট করলেই তা উভয়ের জন্য সেট হয়ে যাবে। ইতিমধ্যে, অনেকের ফোনে এই ফিচার চালু হয়ে গিয়েছে।

Disappearing message

- Advertisement -

বিস্তারিতঃ Messenger Blog

এন্ড টু এন্ড এনক্রিপশন সাপোর্টেড মেসেঞ্জার অ্যাপ Singal নিয়ে বিশদভাবে জানতে-

Signal Messaging App: মোস্ট ট্রেন্ডিং এই অ্যাপ নিয়ে যা যা জানা দরকার

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here