30 C
Dhaka
Wednesday, February 21, 2024

স্মার্টফোনের অপ্রয়োজনীয় System Apps Uninstall করুন

- Advertisement -

ফোনে Pre-installed সিস্টেম Apps,bloatwares অনেকের জন্যই অপ্রয়োজনীয় ও অনেকক্ষেত্রে বিরক্তিকর ও।স্টোরেজ,র‍্যাম সবকিছুতেই ভাগ বসায় এই Apps গুলো ও প্রাইভেসির ক্ষেত্রেও হুমকিস্বরুপ। তার উপর এগুলো সরাসরি uninstall ও করা যায় না। আমরা একটি আর্টিকেলে Xiaomi Device সমুহকে কিভাবে Bloatwares ও Ad মুক্ত করা যায় তা দেখিয়েছিলাম। আজকের পোস্টে আমরা একই কাজ অন্যন্য ব্রান্ডের ডিভাইসগুলোতে কিভাবে করা যায় তা নিয়ে আলোচনা করবো।

Bloatware কি?কেন?

Bloatware এর definition অনেকভাবেই দেওয়া যেতে পারে। বিষয়টি subjective ও, আমরা আগের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছিলাম। Cyber-security/anti-malware/anti-virus প্রতিষ্ঠানগুলোর কাছে যেমন Bloatware মানে Negative কিছু ,তা পিসিকে স্লো করে দেয়, পিসির সিকিউরিটির জন্য হুমকি স্বরুপ;Ads সহ অন্যন্য ঝামেলা হওয়ার কারণ Bloatware।

- Advertisement -

মুলত সিস্টেমে আগে থেকে ইন্সটলড থাকা কিছু 3rd party এমনকি 1st party app কেই bloatware বলা যেতে পারে। এটি যেমন কারো কাছে নেতিবাচক, ব্রান্ডগুলোর কাছে কিন্ত মোটেও তা নয়। ব্রান্ডগুলো কেন Bloatwares push করে ফোন/ট্যাব/ডিভাইসগুলোতে? কারণটা খুবই সাধারণ। তারা বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় খরচ বাচিয়ে তুলনায়মুলক কম দামে বাজারে ছাড়ে ডিভাইসগুলো,আর এটা পুষিয়ে নিতে বা বাড়তি ইনকাম করতে তারা তাদের চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর Apps ফোনগুলোতে দিয়ে দেয়। এখানে adds.registration,subscription এ সমস্ত বিষয় apps ভেদে থেকে থাকে। App গুলোর মাধ্যমেই মুলত extra-revenue হয় ব্রান্ডগুলোর।

এই কারণ ছাড়াও কিছু কিছু ক্ষেত্রে কিছু Apps কে আমরা  bloatwares আখ্যা দিলেও তা মুলত ব্রান্ডগুলোর নিজেদের কাস্টম skin এর ই অংশ ও অনেক ক্ষেত্রে প্রয়োজনীয় ও বটে। বিশেষ করে Custom skin, যেমন MIUI,Oxygen,OneUI,RealmeUI এরকম প্রত্যেক UI এর ই নিজস্ব কিছু Apps রয়েছে যেগুলোর কোনোটাই শতভাগ Useless নয়, ইউজারের Experience বিভিন্নভাবে enrich করতেই সেগুলো ডেভেলপ করা।

ক্ষতিটা কি

কিন্ত সমস্যা হয়ে যায় অনেক ক্ষেত্রেই এগুলো ইউজারের প্রাইভেসি নিয়ে খেলা করতে পারে,আড়ি পাততে পারে, বিরক্তিকর Notifications,Ads দেখাতে থাকে সব জায়গায়।আর সাথে ব্যাকগ্রাউন্ডে Ram Usage, Storage এর সমস্যা তো আছেই। বিশেষ করে যাদের ১৬,৩২ জিবি স্টোরেজ ও ২,৩ জিবি র‍্যামের  ফোন, তাদের ক্ষেত্রে যেকোনো অব্যবহ্বত App এর Storage ও র‍্যাম দখল করে রাখা খুবই কমন একটি সমস্যা। সাথে ব্যাকগ্রাউন্ডে ব্যাটারি Consumption তো আছেই। 4500,4000 বা 3500 Mah ব্যাটারির ডিভাইসে ব্যাকগ্রাউন্ডে ব্যাটারি ড্রেইন অভিশাপের মতই। এগুলো User এর জন্য Available battery ,SoT অনেক কমিয়ে দেয়।

- Advertisement -

তবে আমাদের কাছে Bloatware মানে হবে যেই system apps আমরা চালাতে চাই না, কাজে আসে না, আমাদের ফোনে শুধু শুধুই আছে বলে মনে হয় সেগুলো। ও আমরা সেগুলোকে uninstall করতে চাই।

আমরা কিভাবে কাজটি করবো, কি কি প্রয়োজন হবে?

আমরা দুইভাবে কাজটি করতে পারি। একটি সহজ পদ্ধতি ,দ্বিতীয়টি একটু কঠিন। ***তবে দুটির একটিতেও কোনো Root/bootloader/TWRP এর মত Tools এর দরকার হবে না।***

যা যা লাগবে-

- Advertisement -

-ADB Driver

-ফোন থেকে USB Debugging mode চালু করা

-USB Cable(লাগাতে হবে USB 2.0 পোর্টে, 3.0 তে না)

-Solid Explorer (প্যাকেজ এর নাম জানার জন্য)

-Universal System Apps uninstaller

পদ্ধতি ১ঃwith System Apps Uninstaller

এটি আমি Infinix ও Poco X2 ডিভাইস দিয়ে ট্রাই করেছিলাম ও বেশ কিছু Apps uninstall করেছিলাম।Infinix,tecno ইত্যাদি ডিভাইস ছাড়াও অন্যন্য ব্রান্ডের ডিভাইসেও এই পদ্ধতি কাজ করার কথা।

লিংক থেকে App টি পিসিতে ডাউনলোড করে নিন

-আপনার ডিভাইসের about সেকশনে যান, Build Number এ ৭বার Tap করে ডেভেলপার মোড চালু করুন। ডেভেলপার মোডে গিয়ে USB-Debugging চালু করে নিন।

-ফোনটি USB Cable দিয়ে পিসিতে কানেক্ট করুন।File transfer mode এ রাখুন।

-ফোনে Playstore থেকে Solid Explorer ইন্সটল করুন।

-System apps uninstaller চালু করুন। সবকিছু ঠিকঠাক থাকলে List of device attached এখানে আপনার ডিভাইসটির নাম লেখা থাকবে ও Code number থাকবে।

-এবার Solid Explorer চালু করুন। এটি মুলত আপনি কি Apps uninstall করতে চান সেগুলোর package নাম জানার জন্যই আমরা ব্যবহার করবো। ধরি Google drive App টি uninstall করতে হবে,সেক্ষেত্রে Solid explorer এ বামে উপরে 3dots থেকে  apps সেকশনে গিয়ে system apps/user apps থেকে App টি খুজে বের করতে হবে। সহজেই search এ app এর নাম লিখলেই app টি চলে আসবে। অথবা আপনি Manually ও খুজে বের করতে পারেন। App এ ক্লিক করলেই দেখা যাবে Package name লেখা রয়েছে।

-এবার এই package name টি খুবই সতর্কতার সাথে হুবহ তুলুন system apps uninstaller এ। Enter প্রেস করুন। সবকিছু ঠিকঠাক থাকলে success লেখা আসা উচিত।

*কোন কোন Apps uninstall করতে হবে বা করা উচিত এটি আপনাকেই সতর্কতার সাথে সিদ্ধান্ত নিতে হবে। হুটহাট নাম না জানা যেকোনো প্যাকেজ, অজানা প্যাজেজ uninstall করলে ফোনটি brick হতে পারে কারণ android এর নিজস্ব কিছু apps থাকে যা ফোনটি চালানোর জন্য অপরিহার্য এই পোস্টের শেষে সংক্ষিপ্ত গাইডলাইন দেওয়ার চেষ্টা করব যে কি কি apps আপনি uninstall করতে পারেন বা করা উচিত*

পদ্ধতি ২: ম্যানুয়ালভাবে Adb Driver দিয়ে Uninstall

এই পদ্ধতিতে আমরা ADB Driver Install করে আগের মতই USB দিয়ে কানেক্ট করে একটি ফিক্সড কমান্ডের সাথে প্রতিবার package name দিয়ে আনইন্সটল করবো। এক্ষেত্রে enable,reinstall,disable এর মত অপশন গুলোও থাকছে।

এই লিংক থেকে 15 Seconds Adb Installer টি নামিয়ে নিন। চালু করুন। CMD screen আসবে নীল রঙ এর। সেখানে Y,Y দিয়ে ইন্সটল কমপ্লিট করুন।

-আপনার ডিভাইসে আগের মতই Developers Option চালু করে USB Debugging চালু করে নিন ও পিসিতে কানেক্ট করুন File Transfer mode এ।

এবার এই লিংক থেকে Platform tools ডাউনলোড করুন। এক্সট্রাক্ট করুন।

-extract করা ফোল্ডারে প্রবেশ করে address box এ (স্ক্রিনশটে হাইলাইট করে দেওয়া হলো) টাইপ করুন cmd ও enter press করুন।

 

-adb devices টাইপ করুন। সব ঠিক থাকলে আপনার ডিভাইসের কোড ও attached লেখা থাকা উচিত। এবার টাইপ করুন adb shell। আপনার ডিভাইসের কোড সহ একটি লাইন আসবে।

 

-এবার আনইন্সটলের জন্য যে নির্দিষ্ট কমান্ডটি সেটি লিখতে হবে আমাদের। সেটি হচ্ছে pm uninstall –user 0 । এটি কপি করে পেস্ট করুন cmd তে।

– 0 এর পর একটি স্পেস দিন, এবার আগের মতই আপনি যে App টি uninstall করতে চান সেটির প্যাকেজনেম টি সঠিকভাবে লিখুন। Enter press করলেই success লেখা আসা উচিত। ব্যস, ওই App টি uninstall হয়ে গেলো।

 

এভাবেই খুবই সহজে অপ্রয়োজনীয় Apps Uninstall করা সম্ভব। মোটামুটি সব ডিভাইসেই কার্যকর এই পদ্ধতি যেমন Realme,Oppo,Vivo,Samsung,Oneplus । আর Xiaomi এর জন্য যে Dedicated one click tool রয়েছে সেটি দিয়ে সহজেই করতে পারবেন। সে সম্পর্কে বিস্তারিত এই আর্টিকেলে-

Xiaomi Device থেকে সহজেই অপ্রয়োজনীয় apps আনইন্সটল করুন

কোন কোন Apps আন ইন্সটল করবেন/করা উচিত/করতে পারেন

স্মার্টফোনে bloatware কয়েক ধরনের হয়। সেটি সরাসরি 3rd party এর হয়, অথবা ব্রান্ডের নিজের হয়,Google এর ও হয়। আর এর মধ্যে এক প্রকার রয়েছে যেগুলো সরাসরি অন্যন্য apps এর মতই এক ক্লিকেই uninstall করা সম্ভব। এগুলোর জন্য তো কোনো tools লাগছে না, একবারেই uninstall করতে পারছেন ফোন কেনার সাথে সাথেই। আর বাকি যেগুলো থাকে সেগুলো uninstall option থাকে না। এগুলোর জন্যই আমাদের এসব পদ্ধতি অবলম্বন করা লাগে। মোটামুটি আমাদের কমনসেন্স ব্যবহার করতে হবে যে কোন কোন apps আমরা uninstall করতে পারি, কেননা package লিস্টে শত শত apps ,প্যাকেজ আপনি পাবেন যেগুলো দেখে আপনার মনে হতে পারে যে এগুলো প্রচুর র‍্যাম,ব্যাটারি ও স্টোরেজ খরচ করছে কিন্ত প্রকৃত পক্ষে আমাদের উইন্ডোজের মত এগুলো আমাদের system এর cores এর app ও ফোন চালু রাখতে এগুলো জরুরি। এজন্যই সাবধানতা অবলম্বন করতে হবে। তবে একটি বেসিক গাইড আমি দিয়ে দিচ্ছি।

Google apps:

গুগল এর অনেক Apps যেমন আমরা চালাই,আমাদের জীবনের সাথেই যেন জড়িয়ে গিয়েছে সেগুলো, সেগুলো ব্যতীতও কিছু অপ্রয়োজনীয় apps রয়েছে। যেমন-

play movies,google play games,google play, music,youtube music,duo,keep,android auto,talkback,text to speech,files,Google App

এগুলো সহ গুগলের যেসব apps uninstall করা যায় তা হলোঃ

Google play movies,play games,play music,duo,youtube,youtube music,files,keep,android auto,talkback,text to speech,google apps,hangout,gmail,maps,drive,digital wellbeing ,calendar,photos,chrome,docs,sheets,gmail location,gboard,mobile printing,lens  ।

আর যেগুলো আন ইন্সটল করা যায় না বা করা উচিত না অথবা করলে আপনার ফোনটি নষ্ট ও হতে পারে সেগুলো হচ্ছেঃ Google Play store,google play services. এগুলো আনইন্সটল করার দরকার নেই।

System apps (brand apps):

এখানে একদম সুনির্দিষ্ট গাইডলাইন দেওয়া অসম্ভব কারণ কোন কোন ফোনে কি কি ধরনের brand bloatwares থাকে তা নির্দিষ্ট না ও ব্রান্ড থেকে ব্রান্ড তা ভিন্ন হয়। কিছু কিছু নাম দেখেই বুঝা যায় মেনু ও app লিস্টে থাকে ও চালু করা যায়,সেগুলো একদমই ইউজলেস হয় চালু করলেই বোঝা সম্ভব।কিছু আবার ইউজারের ব্যবহারের জন্যই দেওয়া হয় ও custom ui এর এক্সপেরিয়েন্স enrich করতেই দেওয়া হয়। ইউজার থেকে ইউজার এটা নির্ভর করবে যে আদৌ সেসব apps আপনি রাখবেন নাকি uninstall করে বিকল্প কিছু চালাবেন।

কি কি আন ইন্সটল করা যায় সাধারণতঃ

প্রায় সব ফোনেই-

calculator,calendar,mail,compass,video player,music player, browser,app market,theme store,cloud,search box,game turbo,weather,wallpaper,printing service,sim toolkit, এই ধরনের apps আন ইন্সটল করা যায়।

শাউমি ডিভাইসে cleaner,mi video,mi music,mi remote,mi pay,mi credit,mi health,mi browser,mi webkit,mi link,mi wallet,analytics,feedback,calculator,calendar,backup,cloud,compass,fm radio, quick apps,app vault,mi share,theme,wallpapers,screen recorder,scanner,quick ball, weather,yellow page ইত্যাদি apps বাদ দেওয়া সেফ।

এরকমভাবে ফেসবুক,whatsapp সহ যেকোনো সোশ্যাল মিডিয়া,chatting apps, অন্যন্য চাইনিজ apps,app store, এসব যেকোনো ডিভাইসেই মোটামুটি uninstall করা সেফ।

এবার আসি কি কি আন ইন্সটল করা যাবে না বা করলে সমস্যা হতে পারেঃ

security app বা ফোন ম্যানেজার app ,caller, dialer,messages apps, google play store,google play services এগুলো আনইন্সটল না করাই ভালো হবে।

আর File manager uninstall করার ক্ষেত্রেও সতর্ক থাকা উচিত। অবশ্য এটা প্রয়োজনীয় ও বটে। এটির ক্ষেত্রে আমি নিশ্চিত নই যে ফোনে সমস্যা হবে কি না, তবে সতর্ক থাকা ভালো। একই সাথে ফোনের সাথে আসা gallery app টিও রিমুভ করার ক্ষেত্রে অনেকবার ভাবা উচিত কারণ অনেক সময় ই দেখা যায় যে Camera app টি গ্যালারির সাথেই connected বা integrated থাকে,সেক্ষেত্রে ক্যামেরাও unusable বা নষ্ট হয়ে যেতে পারে। আর ক্যামেরা app তো uninstall করার প্রশ্নই আসে না।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here