28 C
Dhaka
Saturday, July 13, 2024

চলে এলো বাংলা বানান যাচাই ও শুদ্ধ করার AI সার্ভিস “সঠিক”

- Advertisement -

ইংরেজি ভাষার স্পেল চেকার বা বানান পরীক্ষা করার বিষয়টি আমরা ছোটবেলা থেকেই দেখে আসছি। MS Word এ ইংরেজিতে কোনো কিছু টাইপ করার সময় বানানে ভুল থাকলে লেখার নিচে লাল দাগ চলে আসে। এছাড়াও অনলাইনে এখন বেশ অনেকগুলো AI ভিত্তিক বানান পরীক্ষা করার সার্ভিস চালু রয়েছে।
কিন্তু এদের সবই ইংরেজি বা অন্য ভাষার জন্য বানানো। আপনি বাংলা ভাষায় এরকম সার্ভিস এর আগে কোথাও দেখেননি। কিছুদিন আগে (২০২৩) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মানে এ বছরের ২১শে ফেব্রুয়ারিতে বাংলা ভাষার বানান যাচাই করার AI ভিক্তিক সার্ভিস “সঠিক” চালু করা হয়েছে। বর্তমানে “সঠিক” সার্ভিসটি বেটা সংস্করণে রয়েছে। আর আজকের এই ছোট আর্টিকেলে কথা হবে এই চমৎকার বিষয়টিকে নিয়ে।

- Advertisement -

বাংলাদেশ সরকার এর তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগ এর আন্ডারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর তত্ত্বাবধানে বাংলা ভাষা নিয়ে বিভিন্ন গবেষণাভিক্তিক প্রজেক্ট ওয়েবসাইট হচ্ছে bangla.gov.bd আর তাদেরই নতুন একটি চমৎকার প্রজেক্ট হচ্ছে “সঠিক”। এটি একটি বাংলা বানান যাচাইকরণ সার্ভিস যা আপনার ডকুমেন্টের বাংলা ভাষায় লিখা বানানগুলোর ভুলগুলো ধরে দিতে পারবে এবং AI ভিত্তিক হওয়ায় ভুলগুলোর সঠিক সংশোধনের আইডিয়া দিতে পারবে।

ওয়েবসাইট

https://spell.bangla.gov.bd/ ওয়েবসাইটে গিয়ে আপনি এই চমৎকার ফিচারটি পরখ করে দেখতে পারবেন।

- Advertisement -

উপরের দিকে লক্ষ্য করলে দেখবেন কিছু অপশন রয়েছে। প্রথমটি হচ্ছে আপলোড অপশন। এখানে ক্লিক করে আপনি বাংলা ভাষায় লিখা যেকোনো ওয়ার্ড ডকুমেন্ট আপলোড করতে পারবেন এবং ডকুমেন্ট এর লেখাগুলো অটোমেটিক এখানে চলে আসবে। দ্বিতীয় অপশনটি সেভ করার জন্য। এর পাশে দেখবেন ANSI এবং UNICODE নামে দুটি সুইচ রয়েছে। ইউনিকোড দেওয়া থাকলে আপনি অভ্র বাং বিজয় কিবোর্ডের ইউনিকোড মোডে লিখতে পারবেন। আমরা অনলাইনে বাংলা লিখতে ইউনিকোড পদ্ধতি ব্যবহার করি বিধায় ওয়েবসাইটে ঢুকলে প্রথমেই ইউনিকোড অপশনটি এভাবে অন করা থাকবে।

আর আপনি যদি SutonnyMJ ফন্ট বা ক্লাসিক বিজয় দিয়ে লেখা কোনো ডকুমেন্ট বা ওই লেআউটে বানান যাচাই করতে চান তাহলে আপনাকে ANSI সুইচে ক্লিক করে নিতে হবে।

- Advertisement -

এখানে কিছু লেখার পর দেখলাম যেগুলোয় বাংলা বানানে ভুল রয়েছে সেই শব্দের নিচে লাল আন্ডার লাইন হয়ে রয়েছে।

আর বাম পাশে AI এর মাধ্যমে অটোমেটিক ভাবে ভুল হওয়া শব্দের সঠিকটি সাজেস্ট করা হয়েছে। একই সাথে আমার লেখা এই কিছু বাক্যে মোট কতটি ভুল রয়েছে সেটাও কাউন্ট করে দেখিয়ে দেওয়া হয়েছে।

 

“সঠিক” নামের এই চমৎকার জিনিস বর্তমানে এই পোষ্ট লেখার সময় পর্যন্ত (৫ই মার্চ ২০২৩) বেটা সংস্করণে রয়েছে। বেটা বা পরীক্ষামূলক ভার্সন হওয়ায় এখানে অনেক কঠিন এবং দূর্বোধ্য বাংলা শব্দের সঠিক গাইডলাইন আপনি পাবেন না।

আপনার মতামত পাঠিয়ে দিন

“সঠিক” স্পেল চেকার অ্যাপটির পরীক্ষামূলক বা বেটা সংস্করণটি আপনারা নিজেদের মতো করে এক্সপ্লোর করে এর নির্মাতাদেরকে আপনার মতামত জানিয়ে দিতে পারেন। যেকোনো পরামর্শ কিংবা কোথায় কোথায় ফোকাস দিলে এই চমৎকার সুন্দর অ্যাপটি আরো কিভাবে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠবে সেটা আপনারা সরাসরি pd.eblict@bcc.gov.bd এই ইমেইলে মেইল আকারে জানিয়ে দিতে পারেন। আপনাদের ফিডব্যাকে এটি আরও শক্তিশালী হয়ে উঠবে।


MS Word প্লাগইন

আর্টিকেলের শুরুতে যেটি বলছিলাম, MS Word এ ইংরেজি লেখার বানান ভুল ধরার অপশনটি থাকলেও বাংলায় এরকম কোনো অপশন এতদিন ছিলো না। কিন্তু “সঠিক” অ্যাপটির এমএস ওর্য়াডে আপনি প্লাগইন হিসেবে এখন ব্যবহার করতে পারবেন! সহজ ভাষায় বললে এখন আপনি MS Word এ বাংলা ভাষায় বানান চেক করতে পারবেন এই “সঠিক” অ্যাপটির মাধ্যমে!

ধাপসমূহঃ

প্রথমে চলে যান https://bangla.gov.bd/spell/ এই ওয়েবসাইটে। একটু নিচের দিকে লক্ষ্য করলে দেখবেন যে তারা Shothik Spell Checker MS Word Plugin নামে একটি ডাউনলোড বক্স রেখেছে। সেখানে ক্লিক করুন।

১১ মেগাবাইটের একটি জিপ ফাইল ডাউনলোড হবে। একে আনজিপ করুন।

ভেতরে একটি অ্যাপ সেটআপ ফাইল দেওয়া থাকবে, সেটা ওপেন করে সঠিক স্পেল চেকারটি আপনার পিসিতে ইন্সটল করুন।

এবার আপনার পিসিতে থাকা MS Word প্রোগ্রামটি চালু করুন। দেখবেন যে “সঠিক” নামের একটি নতুন মেন্যু যোগ হয়েছে।

এবার আপনি যেকোনো বাংলা ডকুমেন্ট ওপেন করুন। তারপর “সঠিক” মেন্যুতে ক্লিক করুন। তারপর সঠিক লেখার উপর ক্লিক করুন।

সঠিক লেখার উপর ক্লিক করলে ডান দিকে সঠিক স্পেল চেকারটি চলে আসবে।

তবে বেটা সংস্করণ বিধায় ভুল বাছাইয়ের ক্ষেত্রে আপনি নিজে থেকে একটু সর্তক থাকবেন। যেমন এখানে আমার সিভির শুরুতেই জীবন বৃত্তান্ত লেখার জীবন শব্দে এটা ভুল ধরেছে এটা নিজে থেকে বুঝে নিতে হবে। তবে মোঃ এর স্থানে মো. হবে এটা সঠিক এবং টুলটি এরকম ভুল ধরতে পারে দেখে আমি আসলেই চমকে গিয়েছি।

আপনি এই MS Word প্লাগইনকেও সেটিংস থেকে কাস্টমাইজ করে নিতে পারবেন।

সঠিক মেন্যু থেকে আপনি সেটিংস অপশনে ক্লিক করুন। বেশ কিছু সেটিংস চলে আসবে। এখান থেকে অফলাইন সংস্করণ এ ক্লিক করলে আপনি টুলটি ইন্টারনেট সংযোগ ব্যাতীত ব্যবহার করতে পারবেন। তবে আমার পরামর্শ থাকবে টুলটি ইন্টারনেট এর মাধ্যমেই ব্যবহার করার।
নিচে অক্ষর সেট সাব-অপশনে ANSI/UNICODE এর মধ্যে ডকুমেন্টের প্রয়োজন অনুযায়ী সেট করে নিবে, তবে প্রতিবার ভিন্ন অক্ষর টাইপের ডকুমেন্ট ওপেন করলে টুলটি নিজে থেকেই আপনাকে এটা মনে করিয়ে দেবে যেটা আমার কাছে ভালো লেগেছে। সবশেষে সাজেশন সংখ্যা বারটিতে আপনি বাড়িয়ে নিয়ে ভুল হলে সেটার সাজেশনে কতগুলো শব্দ সাজেস্ট হবে সেটাও আপনি নির্ধারণ করে দিতে পারবেন।

 

পরিশিষ্ট

বাংলা ভাষায় বানান চেক করার এই “সঠিক” অ্যাপটি আমার কাছে বেশ ভালো লেগেছে। বিশেষ করে MS Word এর প্লাগইনটি আমার বেশ কাজে লাগবে। আমার মতো যারা অফিসে বাংলা ডকুমেন্ট নিয়ে অহরহ কাজ করেন তাদের জন্য এই প্লাগইনটি বেশ কাজে দিবে। গুরুত্বপূর্ণ ডকুমেন্ট সাবমিট করার আগে এই টুল দিয়ে বানান চেক করানো বিষয়টি বেশ দারুণ হবে। আর পিসিবিতে এরকম আর্টিকেল লিখে পাবলিশ করার আগেও প্রতি পোষ্টেই টুকটাক বানান ভুল থেকেই যায়, আশা করি এখন থেকে এটা আর হবে না :p
চমৎকার এই অ্যাপটি বানানোর পেছনে যারা রয়েছেন তাদের সবাইকে আমার এবং পিসি বিল্ডার বাংলাদেশ এর পরিবারের সবার পক্ষ থেকে ধন্যবাদ এবং অ্যাপটি ফুল ভার্সন রিলিজ করার জন্য শুভকামনা জানাচ্ছি।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here