আমরা অনেক সময় নতুন কিংবা পুরোন পিসি বিল্ড করে থাকি। কিন্তু বিল্ড করার পর Windows Setup, Program Install বা অন্য কোন কাজ করতে গেলে হঠাৎ করেই কম্পিউটার শাট ডাউন হয়ে যাওয়া, রিস্টার্ট মারা, এরর ম্যাসেজ শো করা, নীল স্ক্রিন বা BSOD (Blue Screen Of Death) সহ অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এই সব সমস্যা যখন দেখা যায়, তখন তা খুবিই বিরক্তিকর পরিস্থিতি সৃষ্টি করে এবং অনেক চিন্তার কারন হয়ে দাঁড়ায়। অধিকাংশ সময় এর কারণ হচ্ছে ত্রূটিযুক্ত র‌্যাম বা ত্রূটিযুক্ত Hardware. এই সব সমস্যা দেখা দিলে কিভাবে তা সমাধান করতে হবে তা আজ সংক্ষেপে ধাপে ধাপে দেখানোর চেষ্টা করা হবে।

Hardware Installation

  1. সিপিউ লাগানোর সময় মাদারবোর্ড বা প্রসেসরের পিনে কোন প্রকার সমস্যা ছিলো কিনা তা ভালভাবে দেখে নিতে হবে। কারণ Pin Contact Loss অর্থাৎ মাদারবোর্ডের সিপিউ সকেটের সাথে সিপিউর কন্ট্যাক্ট ভালোভাবে না থাকলে Boot Problem, Memory Problem, Device Not Recognized সহ ইত্যাদি সমস্যা দেখা দেয়।
  2. র‍্যাম স্লট বা র‍্যামের কোন প্রকার সমস্যা যেমন র‍্যামের পিনের ফাকে ময়লা থাকা, পিন বাঁকা বা পোড়া আছে কিনা দেখতে হবে। যদি ময়লা থাকে তাহলে খুব সাবধানে পরিষ্কার করতে হবে, পরিষ্কারের জন্য Alcohol Wipe Pad ব্যবহার করা ভাল। বাঁকা বা পোড়াঁ থাকলে তা পরিবর্তন করা ছাড়া আর কোন উপায় নেই। তবে এই ক্ষেত্রে আপনারা ওয়ারেন্টি ক্লেইম করতে পারবেন না, তার মানে আবার টাকা দিয়ে নতুন র‍্যাম কিনতে হবে।

Software Installation

  1. পাইরেটেড সফটওয়্যার, ম্যালওয়্যার, ভাইরাস ইত্যাদি কারণে সমস্যার দেখা দিতে পারে। তাই স্পেসিফিক সফটওয়্যারের সঠিক ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ব্যবহার করতে হবে।
  2. আপনার পিসির সিপিউ, জিপিউ ইত্যাদি কোন অপারেটিং সিস্টেম সাপোর্ট করে তা দেখে নিতে পারেন। তবে লেটেস্ট জেনারেশনের হার্ডওয়্যার উইন্ডোজ ১০ এর নীচে তেমন একটা সাপোর্ট দেয় না।
  3. অনেক সময় Driver Compatibility এর জন্যও সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে নতুন বা একটু পুরোন ভার্শন এর ড্রাইভার ইন্সটল করে দেখতে হবে।

সব কিছু ঠিক থাকার পর ও যদি সমস্যা থেকেই যায় তাহলে সবশেষে এবার র‌্যাম টেস্ট করার পালা। কিন্তু র‍্যামের সমস্যা আছে কিনা তা সরাসরি কিভাবে বোঝা যায়?

  1. যদি র‍্যাম নষ্ট হয়ে যায় বা কোন কারণে Connection Loss হয়ে থাকে তাহলে মাদারবোর্ডের স্পীকার বিপ বিপ আওয়াজ দিতে থাকবে।
  2. যদি উইন্ডোজ সেটাপ করার সময় বা পিসি তে কাজ করার সময় এরর ম্যাসেজ দিয়ে শাট ডাউন বা রিস্টার্ট হয় তাহলে র‌্যামে সমান্য সমস্যা আছে । আপনার BSOD তে থাকা এরর কোডটি গুগোলে সার্চ দিয়ে সেই সমস্যা সম্পর্কে বিস্তারিত জানতে যাবে।

Ram Checking System

1. Start Menu থেকে Windows Memory Diagnostic ওপেন করে Restart Now এবং Check For Problem এ ক্লিক করলে পিসি রিস্টার্ট হয়ে আপনার পিসির র‍্যাম টেস্ট করতে থাকবে, সমস্যা পেলে সাথে সাথে বা টেস্ট করা শেষে Windows Open হয়ে আপনাকে ফাইনাল রিপোর্ট দেবে।

2. প্রথমেই MemTest86 দিয়ে Pendrive Bootable করে নিতে হবে। এরপর বায়োস থেকে সেই পেনড্রাইভ বুট করে টেস্ট শুরু করতে হবে। ‍একটু সময় নিয়ে টেস্ট করতে হবে। এই প্রক্রিয়া চলার সময় কোন সমস্যা পেলে সাথে সাথে তা দেখাবে।

 

পিসি বিল্ড করার সময় Hardware Compatibility চেক করে বিল্ড করা উচিত। ভাল Compatibility এর জন্য মাদারবোর্ড এর Bios Update করা ভাল। সব শেষে একটি কথা ঝামেলা থেকে বাচঁতে ভাল মানের হার্ডওয়্যার ব্যবহার করা উচিত কিছু টাকার জন্য খারাপ জিনিস না কেনাই ভাল।

Windows 10 Lite Tutorial