সোশাল নেটওয়ার্কিং এর মুল ভিত্তিই হচ্ছে মেসেজ চালাচালি। মেসেজিং এ বিশেষ করে মেসেঞ্জারে চ্যাটিং এর সময় কিছু সিম্বল এর মাধ্যমে আমাদেরকে আমাদের পাঠানো মেসেজ অপর প্রান্তের সর্বশেষ অবস্থা জানান দেয়। সবায় জানে কোন সিম্বলে কি জানান দেয় তা আমরা সবাই জানি তাও সবার জ্ঞাতার্থে নিচে একখানা ইনফোগ্রাফিক দিয়ে দেয়া হল।

Facebook Messenger Notifications Explainedনিসন্দেহে এই সিম্বল গুলো অনেক উপকারি আমদের ডে টু ডে লাইফে। কিন্তু কিছু ব্যতিক্রমি কেইসে তো কম বেশি আমাদের সবার পড়তে হয়। যেমনঃ আপনার অবস্থা এমন যে আপনি মেসেজ পড়তে পারবেন কিন্তু মেসেজ এর রিপ্লাই দেওয়ার মত অবস্থা বা মনমানসিকতা নাই। আবার আপনি জানেন ঐ পাশ থেকে যদি দেখে মেসেজ সিন কিন্তু আন্সার নাই তাহলে আপনার উপর তুফান বয়ে যাবে তাহলে তো আর কথায় নাই।

আবার মেসেঞ্জার অফিশালি মেসেজ সিন অফ রাখার কোনো ওয়ে রাখে নাই, যেমনটা আমরা ওয়াটসএপে “টার্ন অফ রিসিপ্টস” দেখতে পাই।

তাহলে উপায় কি ? উপায় বাতলে দিতেই তো পিসিবিডি সবসময় আলোক বর্তিকায় অবতীর্ন হয়।

অনেক তো হল! এইবার কাজে নামা যাক।

উপায় ১: নটিফিকেশন থেকে পড়া

কোনো নটিফিকেশন আসলে সেটা পপ-আপ এর মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয় প্রথমে যদিও সেটা কয়েক সেকেন্ড এর জন্য। সেটা মিস হইলেও নটিফিকেশন প্যানেল সুইপ ডাউন করে ঐখান থেকেও পড়ে নেয়া যায়। ডিভাইস লকড থাকলে লকস্ক্রিনে শো করে । কম বেশি আমরা সবাই এই জায়গায় শার্লক হোমস হয়ে যাই, ছোটকাট মেসেজ গুলোর ক্ষেত্রে ।

ফেসবুক মেসেঞ্জার নোটিফিকেশন

ফেসবুক মেসেঞ্জার নোটিফিকেশন মেসেজ

পপ-আপ বা নটিফিকেশন প্যানেলে না আসলে সেটিংস এ গিয়ে নটিফিকেশনে মেজেঞ্জার এর সেটিংস চেইন্জ করে দিলেই হবে।

কিন্তু ঝামেলা বাঁধে যখন কেউ আমদেরকে তাদের সুখ দুঃখের রচনা পাঠায়, কেননা iOS & Android দুইটোতে নির্দিষ্ট একটা লিমিটের ক্যারেক্টার সাপোর্ট করে । তাহলে বুঝতেই পারতেছেন বিশাল মেসেজ গুলো পড়ার জন্য আপনাকে অ্যাপস এর ভিতরে রে ঢূকতেই হবে। ঢুকলেন তো কেল্লাফত হয় গেল।

এখন এমন কোনো কি ওয়ে নাই মেসেজ পড়ব কিন্তু সিন হবে নাহ?
-অবশ্যই আছে এই জন্য আপনাকে উপায়-২ পর্যন্ত এগুতে হবে।

Facebook-Messenger-Notification-on-ANdroid

উপায় ২: ফ্লাইট(এরোপ্লেন মোড) মোড অন করে

ওয়েটা একদম সিম্পল। এর জন্য আপনাকে বিমানে বসে সিটবেল্ট বেঁধে এয়ারহোস্টেজ এর বয়ান শুনতে হবেন নাহ। ঘরে বসেই
১। ফ্লাইট মোড অন করবেন।
*ফ্লাইট মোড অন করার সাথে সাথে ডাটা -ওয়াইফাই যেটায় চালু থাকুক না কেন অটো অফ যাবে,
২। মেসেজ পড়বেন।
৩। মেসেঞ্জার ক্লোজ করে দিবেন।
* এইখানে ক্লোজ বলতে রিসেন্টে গিয়ে অ্যাাপ ক্লোজ করতে হবে। কেননা যখন ওয়াইফাই-ডাটা অন করবেন তখন মেসেঞ্জার অটোমেটিক ডাটা সিংক করে অপর প্রান্তে আপনার এই গোয়েন্দাগিরি জানায় দিবে।

আরেকটা কথা যেটি না বললেই নয় তা হল, ডাটা অন করা মেসেঞ্জারে সিন করার মেসেজ আপনার দিক থেকে সিনই দেখাবে। এতে ঘাবড়ানোর কিছু নাই। ঐপাশে সেটা আনসিনই থাকবে।

এরোপ্লেন মোডে ফেসবুক মেসেঞ্জার নোটিফিকেশন
এরোপ্লেন মোডে ফেসবুক মেসেঞ্জারে সিন করেছেন কিনা তা দেখা যাবে না

উপায় ৩: ব্রাউজার এক্সটেনশন ইউস করে

উপরের দুটো উপায়ই ছিল মোবইল রিলেটেড। তো! পিসি ইউজারদের ক্ষেত্রে কি হবে? ইনফ্যাক্ট অনেক আগে থেকেই পিসি ইউজারদের জন্য ব্রাউজার এক্সটেনশন এভাইলেবল। মজিলা ও ক্রোম দুইটার জন্যই। নিচে কয়েকটার নাম দিয়ে হলঃ

Unseen Facebook chat privacy Chrome Extension
Unseen Facebook chat privacy Chrome Extension

আরো অনেক এক্সটেনশন বা এড-অন পাওয়া যায় । কয়েকটা ট্রাই করে দেখলেই কোনটা কাজ করে না কোনটা বেটার নিজেই বের করে ফেলতে পারবেন।

আরো পড়ুনঃ নিজেই তৈরি করুন মিনি ড্রোন