31 C
Dhaka
Sunday, May 16, 2021

Borno Review: ফিচার সমৃদ্ধ বাংলা লিখার নতুন অ্যাপ

- Advertisement -asus motherboards

সোশ্যাল মিডিয়াতে আমাদের সরব উপস্থিতির পর থেকেই আমাদের নিজস্ব বাংলা হরফে বাংলা লিখে মনের ভাব প্রকাশ করার প্রয়োজনীয়তা অনুভব করতে থাকে সবাই। কিন্তু বাংলা লেআউটে টাইপিং শিখা ও অভ্যস্থ হতে বিশাল সময় সাপেক্ষ ব্যাপার ছিল বিধায় আমজনতার বড় একটা অংশ দিনশেষে ইংলিশ হরফে বাংলা অনেকের যেটাকে “বাংলিশ” নামেও চিনে সেই পন্থাতে লিখেই চালিয়ে দিত। কিন্তু গেইম চেইঞ্জ হয়ে যায় অভ্র কিবোর্ডের ফোনেটিক স্টাইলে বাংলা লিখার অত্যাধুনিক পদ্ধতি জনসম্মুখে নিয়ে আসার পর। কিন্তু এন্ড্রয়েড কিংবা আইওএসে বাংলা টাইপিং তখনও অধরা ছিল। তারপর রিদ্মিক কিবোর্ড স্মার্টফোনের জন্য ফোনেটিক স্টাইলে বাংলা লিখার সুবিধা নিয়ে আসার পর সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস, কমেন্ট এমনকি মেসেজিংও বাংলা হরফে বাংলা ভাষার একক আধিপত্য চলে আসে। এখনও ফোনেটিক স্টাইলে বাংলা লিখার জন্য অভ্র ও রিদ্মিক বিকল্প পুরোপুরি তৈরী হয়নি বলে অনেকের ধারণা। কিন্তু বর্ণ নামের একটি কিবোর্ড বাংলা টাইপিং এর জগতে নতুন প্রবেশ করেছে। আজ আমরা এই কিবোর্ডের এন্ড্রয়েড ভার্সনের খুঁটিনাটি তুলে ধরার চেষ্টা করব। তো দেখা যাক এই কিবোর্ড রিদ্মিক কিবোর্ডের বেস্ট অল্টারেটিভ হতে পারে কিনা?

Availability:

- Advertisement -

এই কিবোর্ডের এন্ড্রয়েড ও ডেক্সটপ ভার্সন রয়েছে শুধুমাত্র এখন পর্যন্ত। আইওএস বা লিনাক্সের ব্যাপারে তাদের অফিশিয়াল ওয়েবসাইটে তেমন কোনো তথ্য পাওয়া যায়নি। গতবছর অগাস্ট মাসে তাদের কিবোর্ড গুগল প্লেস্টোরে এভাইলেবল হয়। এই আর্টিকেল লিখার আগ পর্যন্ত পাঁচ হাজারেরও বেশি ডাউলোড হয়েছে প্লেস্টোর থেকে। কিবোর্ডটি এন্ড্রয়েড ভার্সন 4.2 উপর সকল ভার্সনে সাপোর্ট করবে।

Layout:

বর্ণ কিবোর্ডের লে আউট সিস্টেম বেশ ডাইভার্সিফাইড। ইংরেজি, বাংলা ও আরবি মিলিয়ে প্রায় ১১টির মত লেআউট রয়েছে। যতগুলো বাংলা কিবোর্ড আছে সবার  যেখানে ১টি ইংরেজি ও ১টি আবরি ভাষার জন্য। বাদবাকি ৯টি লেআউট সবই বাংলা লিখার জন্য দেওয়া হয়েছে। যেখানে অবশ্যই ফোনেটিক টাইপিং এর জন্য রয়েছে বর্ণ ফোনেটিক লেআউট। এছাড়া জনপ্রিয় বাংলা লেআউট জাতীয় ও প্রভাত রয়েছে। এছাড়া বর্ণের নিজস্ব দুইটি লেআউট রয়েছে যার মধ্যে “বর্ণ ইজি” লেআউটে একই পেইজে সব বাংলা বর্ণ একসাথে দেওয়া হয়েছে। ফোনেটিক লেআউট অনেকটা অভ্রের লেআউট যেটা রিদ্মিক কিবোর্ডে ব্যবহার করা হয় তার মতই। এমনকি যুক্তবর্ণগুলো অভ্রের ফোনেটিকের লেআঊটে অভ্যস্থ থাকলে সহজেই বর্ণ কিবোর্ড দিয়ে টাইপ করা যাবে। কিন্তু কয়েকটি বর্ণ যেমনঃ চন্দ্রবিন্দু, হসন্ত, কোলন এইগুলো একটু ভিন্ন পদ্ধতিতে টাইপ করতে হয় বর্ণ কিবোর্ডে দিয়ে। এছাড়া ভয়েস টাইপিংও করা যাবে বাংলা ও ইংরেজিতে।

Themes:

- Advertisement -

থিমস সেকশানেও এখনো নতুন কিবোর্ড হিসেবে অনেক বেশি এনরিচড। বেশ কয়েকটি ক্যাটাগরিতে অনেকগুলো থিম রয়েছে। Borno Defaults এ কয়েকটি একদম বেসিক কালার অর্থাৎ ডার্ক/ওয়াইট থিম রয়েছে। অন্যদিকে Borno Colors এ অনেকগুলো বেশ ভাইভ্রেন্ট কালারফুল থিম রয়েছে। কিন্তু সবচে ইউনিক হচ্ছে গ্রাডিয়েন্ট থিমগুলো। এছাড়া নিজের ইচ্ছামত ছবি দিয়ে থিম বানিয়ে ব্যবহার করা যাবে। কিন্তু থিম সিলেক্ট করার পর বেশকিছু অপশান দেওয়া হয়। যেমনঃ কি বর্ডার অন/অফ, বর্ডারের কোনো গুলো শার্প কিংবা রাউন্ড সিলেক্ট করা ও কি’র কালার সিলেক্ট করার অপশানগুলো অনেক বেশি ফেক্সিবিলিটি দিবে কিবোর্ডটি ব্যবহারের ক্ষেত্রে।

Font/Emoji:

ফন্ট ও ইমোজি সাপোর্ট অনেকের জন্য তেমন মাথা ব্যাথার কারণ না হলেও বর্ণ কিবোর্ডে কিছু অপশান রাখা হয়েছে। যেমনঃ সিস্টেম ফন্ট ছাড়াও বর্ণমালা ও বর্ণলিখা নামের দুইটি বাড়তি ফন্ট যোগ করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে হয়ত এইখানে আরো নতুন নতুন ফন্ট সংযোজন করে হবে। এছাড়া মেইন স্ট্রিম সব কিবোর্ডের মত লেটেস্ট ইমোজি লাইব্রেরি সাপোর্ট রয়েছে যেখানে সিস্টেমের পাশাপাশি গুগলের নোটো ইমোজিও আছে। কিন্তু ইমোজি সেকশানে যাওয়ার জন্য টপবারের মেনু থেকে এক্সেস কথা যাওয়ার পাশাপাশি এন্টার বাটনে লং প্রেসের মাধ্যমে শর্টকাট ব্যবহার করে যাওয়া যাবে।

Unique Features:

- Advertisement -

এই সেকশানে এই কিবোর্ডের বেশকিছু ফিচারস নিয়ে আলোচনা করা হবে।

Top Bar: 

এই ফিচারটি খুব সম্ভবত গুগল কিবোর্ড থেকে ইন্সাপায়ার্ড হয়ে বানানো। এইখানে বেশ কয়েকটি ফাংশানালিটিতে সহজেই এক্সেস করা যায় টাইপ করার সময় “C” বাটনে ক্লিক করে। আগেই ইমোজি সেকশানের কথা বলা হয়েছে যেটি টপবারের একদম প্রথমেই আছে। এছাড়া টেক্সট এডিটর, নাম্বার প্যাড, ক্লিপ বোর্ড এবং থ্রিডট মেনুর ভিতরে ওয়ান হ্যান্ড মোড ও সেটিংসে যাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু বাদবাকি সময়ে এই টপবারেই ওয়ার্ড সাজেশন ও টাইপড ওয়ার্ডগুলো দেখাবে এবং ভয়েস টাইপিং এর জন্য মাইকের অপশান রয়েছে।

ক্লিপ বোর্ড ফিচারটি গ্লোবাল অর্থাৎ যেকোনো অ্যাপে কপি করা কন্টেন্ট ব্যবহার করা যাবে। এছাড়া কোনো কিছু কপি করার পর পেস্ট করার জন্য ক্লিপবোর্ডে না গিয়েও পপআপ টোস্ট দিয়ে পেস্ট করা যাবে। নাম্বার প্যাড দিয়ে পিন বা নাম্বার সহজেই টাইপ করা যাবে কিন্তু নাম্বার প্যাডটি ইংলিশ অনলি। অন্যদিকে ওয়ান হ্যান্ড মোডে কিবোর্ডেকে ছোট করে ফেলার মাধ্যমে  এক হাতে ফোন ইউস করতে হয় তখন সহজেই টাইপ করা যাবে।

Smart Gestures:

গেসচার থেকেই মনে করবেন না এই কিবোর্ড গুগল কিংবা সুইপ কিবোর্ডের মত গেসচার টাইপিং সাপোর্ট করে। স্মার্ট গেসচারে মূলত ৩টি গেসচার সাপোর্ট রয়েছে। যেখানে স্পেসবার সুইপের মাধ্যমে এক লেআউট থেকে অন্য লেআউটে সুইচ করা যায়। বাদবাকি দুইটি গেসচারের মধ্যে ব্যাকস্পেস বাটন উপরের দিকে স্লাইড করে সব লিখা একসাথে মুছে যাবে এবং ব্যাকস্পেস বাটন বামদিকে স্লাইড করার মাধ্যমে স্পেসিফিক শব্দ সিলেক্ট করে ডিলেট করা যাবে।

AI learning: 

এই ফিচারটির জন্য অন্যান্য কিবোর্ডের মত এই কিবোর্ডকেও বেশ কিছুদিন ব্যবহার করতে হবে। তারপর আপনার ফ্রিকোয়েন্টলি ব্যবহার করা শব্দগুলো টাইপ করার সময় হাফ লিখলেই পুরো ওয়ার্ড সাজেস্ট করবে। একইভাবে নেক্সট ওয়ার্ডও সাজেস্ট করতে পারে। বাংলা ওয়ার্ডের ডিকশোনারিটিও বেশ শব্দ বহুল মনে হয়েছে। কমন শব্দগুলো খুব স্মার্টলি সাজেস্ট করতে পারে। এছাড়া নিজের ইচ্ছামত শব্দ পারসোনাল ডিকশানারিতে সেইভ করা রাখা যাবে।

Others:

Show Typed words নামের একটি কাজের অপশান রয়েছ। যেটি দিয়ে ফোনেটিক টাইপিং এর সময় কোন ইংরেজি অক্ষর টাইপ করেছেন তা দেখা যাবে এবং তা সিলেক্ট করা যাবে। এটি এইজন্য কাজের যে অনেকসময় বাংলা লিখার মাঝে কিছু ইংলিশ টার্ম ইংলিশেই লিখতে হয় তখন এই কাজ বারবার কিবোর্ড লেআউট চেইঞ্জ না করে করা যাবে। ফোনেটিক টাইপিং এর জন্য ফোনেটিক ম্যাপ দেওয়া আছে কিন্তু এতে যুক্তবর্ণগুলো কিভাবে টাইপ করতে হবে তা নেই। এছাড়া বেসিক কাস্টোমাইজেশন যেমনঃ সাইজ বড়/ছোট করা, কি প্রেস ভাইব্রেশন কাস্টমাইজ করা সহ আরো বেশ কিছু অপশান আপনারা কিবোর্ডটি এক্সপ্লোর করলেই পেয়ে যাবেন।

Final Words:

বেশকিছুদিন ব্যবহারের পর আপনাদের সামনে এই কিবোর্ডের বিস্তারিত তুলে ধরা। ব্যবহারের সময় আমরা অ্যাপটিতে হ্যাং হওয়া কিংবা অনেকবেশি স্পিডে টাইপ করার সময় ডিলে লক্ষ্য করা যায়নি। ওভারঅল বেশ ফাস্ট ও স্মুথলি কাজ করেছে। কিবোর্ডের সব ফিচার ঠিকঠাক কাজ করেছে। বাংলা টাইপিং এর সময় কোনো বাগ দেখা যায়নি। তাও যদি আপনাদের ব্যবহারে কোনো বাগ লক্ষ্য করেন তাহলে তাদের ফেইসবুকে গ্রুপে জানাতে পারেন।

বিস্তারিতঃ CodePotro
এন্ড্রয়েড ডাউনলোড লিঙ্কঃ Borno Keyboard

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

1 COMMENT

  1. avroid কি হারিয়ে গেল? আমি “ইউনিভ্রয়েড” নামে একটা লে আউট ইউজ করি, বাংলা টাইপের জন্য, এই টা ত নাই। এই টা কি ভাবে পাই?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here