25 C
Dhaka
Wednesday, February 8, 2023

অ্যান্ড্রয়েডে কানেক্টেড WiFi এর পাসওর্য়াড দেখবেন যেভাবে! (রুট এবং নন রুট)

- Advertisement -

বর্তমানে আমরা মোবাইল সিমের ইন্টারনেটের পরিবর্তে WiFi বেশি ব্যবহার করে থাকি। বিশেষ করে বর্তমানে কমমূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট দেশের সর্বত্র ধীরে ধীরে ছড়াতে থাকায় আনলিমিটেড ইন্টারনেট ব্যবহারের জন্যই আমরা ব্রডব্যান্ড ইন্টারনেট আর রাউটারের মাধ্যমে WiFi ব্যবহার করে থাকি। আর যাদের বাসায় ব্রডব্যান্ড নেই তারাও দেখা যায় যে, অফিসে, স্কুলে/কলেজে, জীমে, বন্ধু-বান্ধবের বাসায় বা বিভিন্ন শপের পাবলিক ওয়াইফাই ব্যবহার করে থাকি। কিন্তু এখানে একটি সমস্যা হলো অ্যান্ড্রয়েডে WiFi এর পাসওর্য়াড আমাদের মনে থাকে বা আমাদেরকে আদৌ বলাও হয় না। কারণ অ্যান্ড্রয়েডে কোনো WiFi এর পাসওর্য়াড একবার প্রবেশ করালেই পরবর্তীতে পাসওর্য়াড বা WiFi SSD পরিবর্তন না করা পর্যন্ত আমাদেরকে আর কোনো প্রকারের পাসওর্য়াড বার বার প্রবেশ করাতে হয় না।
কিন্তু অফিসে বা পাবলিক প্লেসের WiFi পাসওর্য়াড অন্য কেউ একবার আপনার ডিভাইসে প্রবেশ করিয়ে দেওয়ার পর সেটাকে কিভাবে আবারো দেখবেন? আজ সে বিষয় নিয়েই একটি ছোট্ট টিপস নিয়ে এসেছি।

তবে কানেক্টকৃত WiFi নেটওর্য়াক এর পাসওর্য়াড দেখার জন্য আপনার ডিভাইসটি রুট হতে হবে যদি আপনি অ্যান্ড্রয়েড ৯ বা এর নিচের সংষ্করণগুলো ব্যবহার করে থাকেন। অ্যান্ড্রয়েড ১০ ব্যবহারকারীদের জন্য কোনো রুট বা এক্সট্রা অ্যাপের দরকার নেই । তো চলুন দেখে নেই কিভাবে সেভ করা WiFi পাসওর্য়াডগুলো দেখে নেবেন:

অ্যান্ড্রয়েড ১০ বা এর উপরে (No Root)

- Advertisement -

অ্যান্ড্রয়েড ১০ বা এর উপরের সংষ্করণে সেভ করা বা কানেক্ট করা WiFi এর পাসওর্য়াড দেখার জন্য আলাদা কোনো এক্সট্রা থার্ড পার্টি টুলসের প্রয়োজন হয় না, এমনকি ডিভাইস রুটেরও প্রয়োজন নেই। Android 10 এ বিল্ট ইন ওয়াইফাই শেয়ারিং ফিচারটি দেওয়া রয়েছে।

১) প্রথমে ডিভাইসের WiFi সেটিংসয়ে চলে আসুন।

- Advertisement -

২) WiFi সেটিংস পেজ থেকে স্ক্রল ডাউন করে Saved Networks বক্সে ট্যাপ করুন।

এখানে Saved Networks সেকশনে আপনার ডিভাইসে যতগুলো WiFi নেটওর্য়াক কানেক্ট এবং সেভ করা রয়েছে সেগুলোকে দেখতে পারবেন। এবার কাঙ্খিত ওয়াইফাই নেটওর্য়াককে সিলেক্ট করুন যেটার পাসওর্য়াড দেখতে চান।

- Advertisement -

এবার উপরের অপশনগুলোর থেকে Share অপশনে ট্যাপ করুন। আপনার ফিঙ্গারপ্রিন্ট / ফেস / পিন বা পাসওর্য়াড যে সিকুরিটি অপশন ব্যবহার করছেন সেটা প্রবেশ করিয়ে ভেরিফাই করে নিন। এবার দেখবেন যে একটি বড় QR কোড স্ক্রিণে চলে আসবে, এই QR কোডটিতে উক্ত ওয়াইফাইয়ের SSD এবং পাসওর্য়াড দিয়ে রাখা হয়েছে। আপনি চাইলে অন্য কোনো ডিভাইসে QR কোড স্ক্যানারের মাধ্যমে এই সেভকৃত ওয়াইফাই কে শেয়ার করতে পারেন। কিন্তু একটু লক্ষ্য করে দেখুন; দেখবেন যে QR কোডের নিচে Wi-Fi password টাইটেলে পাসওর্য়াডটি দেওয়া রয়েছে।

অ্যান্ড্রয়েড ৯ বা এর নিচে (Root)

আপনি যদি অ্যান্ড্রয়েড ৯ বা এর নিচের সংষ্করণ ব্যবহার করে থাকেন তাহলে আপনার ডিভাইসে রুট একসেস ছাড়া অন্য কোনো পদ্ধতিতেই সেভ বা কানেক্টকৃত ওয়াইফাই পাসওর্য়াড দেখা যাবে না। অ্যান্ড্রয়েড ৯ কিভাবে রুট করবে সেটা আমি এখানে বলছি না কারণ ওটা বেশ ঝামেলার পদ্ধতি। রুট একসেস থাকলে আপনি যেকোনো থার্ড পার্টি অ্যাপ দিয়ে কিংবা এডভান্স রুট ফাইল ব্রাউজার দিয়েও সেভকৃত ওয়াই ফাই পাসওয়ার্ডকে দেখতে পারবেন।

তবে তাদের মধ্যে সবথেকে সেরা অ্যাপটি হচ্ছে ওয়াইফাই পাসওর্য়াড ভিউয়ার। এখানে ক্লিক করে কিংবা প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন।

অ্যাপটি ইন্সটল করার পর প্রথমবার চালানোর সময় রুট একসেস চাইবে, একে পারমানেন্ট একসেস দিয়ে দিন। এবার দেখবেন যে, আপনার ডিভাইসের সাথে কানেক্টকৃত বা সেভকৃত সকল ওয়াইফাইয়ের নাম অ্যাপে দেওয়া রয়েছে, আর একই সাথে নামের নিচে উক্ত ওয়াইফাইয়ের পাসওর্য়াডগুলোও দেওয়া রয়েছে।

- Advertisement -

3 COMMENTS

  1. Well…there is a way to see wifi password in android 9 or lower…..goto settings>wifi>Tap on the network (the one you want to see the password)>take a screenshot of the QR code…go to google photos..then google lens the screenshot>tap on the QR code…VOILA!!!!!You can see the password there

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here