28 C
Dhaka
Wednesday, April 14, 2021

Colorful Geforce RTX 3060 Benchmarks Performance Review

- Advertisement -asus motherboards

আজ আমরা দেখব RTX 3060 প্রোডাক্টিভিটি এবং আমাদের করা বেশ কিছু গেমিং বেঞ্চমার্ক এ কেমন পারফর্ম করে। এ থেকে এই কার্ড এর সক্ষমতা সম্পর্কে মোটামুটি আইডিয়া পেয়ে যাবেন।

টেস্ট সিস্টেমঃ 

আমাদের কার্ডটি টেস্ট করার জন্য আমরা ব্যবহার করেছি Core i9 9900KS যেটি ৫ গিগাহার্জে স্টেবল ওভারক্লকড। এডাটার সৌজন্যে র‍্যাম হিসেবে আমরা ব্যবহার করেছি এডাটার অসাধারণ D60 সিরিজের 3200Mhz 8gb এর চারটি কিট। লিয়ান লি 011 Dynamic কেসের মধ্যে সিপিইউ কুলার হিসেবে ব্যবহ্বত হয়েছে NZXT X62 । মাদারবোর্ড হিসেবে আমরা ব্যবহার করেছিলাম ROG Strix Z390 Maximus XI Formula

Productivity benchmark of Colorful iGame Geforce RTX 3060:

Adobe Premiere Pro: 

- Advertisement -

খুবই জনপ্রিয় এই রেন্ডারিং সফটওয়্যারটিতে আমাদের জিপিইউ এর টেস্টটি দুটি ভাগে বিভক্ত।

প্রথমে রিয়েল টাইম রেন্ডারিংঃ 

আমাদের টেস্টের সময়  ৪কে ৬০ এফপিএস এর ফুটেজগুলোর ১০০০০ ফ্রেম Real Time এ  রেন্ডার করতে গিয়ে প্রায় ৪০০০ ফ্রেম ড্রপ হয়েছে।অর্থাৎ স্মুদ এডিটিং এর জন্য Proxy ব্যবহার করাই লাগবে। তবে 4K এর জায়গায় অন্যন্য Lower Resolution এ সমস্যা হবে না আশা করা যায়।

Export: 

সফটওয়্যার এনকোডিং বা CPU এনকোডিং এ সময় লেগেছে 18 min 29 seconds অন্যদিকে  Hardware Encoding চালু করে এনকোড করলে সময় নেমে এসেছে 13 min 24 seconds এ। অর্থাৎ GPU encoding এ আমরা প্রায় পাচ মিনিট সময় কম লাগছে দেখতে পাচ্ছি।

- Advertisement -

তবে  RTX 3060 তে  NVENC সাপোর্ট করে কি না তা এখনো শতভাগ নিশ্চিত করে বলা যাচ্ছে না কারণ NVIDIA যথাসময়ে তাদের Database এ এই তথ্যটি এড করে না। (তবে যতদুর ধারণা এই কার্ডটিও NVENC সাপোর্টেড)

V-Ray: 

V-Ray Render ইঞ্জিনের V-Ray Next 4 আমরা ব্যবহার করছি। এই টেস্ট টি অপেক্ষাকৃত নতুন আমাদের টেস্টিং এর লিস্ট এ।

- Advertisement -

আমাদের টেস্টিং এ  আমরা CUDA Core এ রেন্ডার করতে পেরেছি 15 min 6 seconds এ । আর RT Core এ রেন্ডার করতে ১০ সেকেন্ড কম সময় লেগেছে। RT Render অপেক্ষাকৃত নতুন হওয়ায় এখনো এটি দিয়ে সেরকম পার্থক্য পাওয়া যাচ্ছে না। থ্রিডি কন্টেন্ট ক্রিয়েটর দের জন্য কার্ডটির 12GB মেমোরি ক্যাপাসিটি Long Run এ ভালোই সাহায্য করবে যখন বড় বড় প্রোজেক্ট নিয়ে কাজ করা হবে।

Gaming Performance: 

GTA V:

৩টি রেজুলুশনে আমরা এই গেমটির বেঞ্চমার্ক করেছি Very High Settings এ।1080p তে এভারেজ এফপিএস ১৭৮, ১৪৪০পিতে ১৭১,  এবং ৪কে তে পাওয়া গিয়েছে  ৯৩ এফপিএস।

Cyberpunk 2077:

বহুল আলোচিত সমালোচিত এই গেমটি আমরা RTX Ultra, DLSS Auto তে রেখে টেস্ট করে আমরা কোনো সেটিংস এই ৬০ এফপিএস পাইনি। এভারেজ এফপিএস পেয়েছি ১০৮০পিতে ৫৮, ১৪৪০পিতে ৪৩ আর ৪কে ২৯ এফপিএস।

Control: 

 

খুবই ডিমান্ডিং এই টাইটেলটিতে Max Settings RTX High তে ফ্রেমরেট পাওয়া গিয়েছে যথাক্রমে ৫২ এফপিএস , ১৪৪০পিতে ৩৪ আর ৪কে তে মাত্র ২১ ।

Metro Exodus: 

 

এখানে RTX ,DLSS ছাড়া benchmark tool এ টেস্ট রেজাল্ট পাওয়া গিয়েছে 1080p তে ৯৩ এফপিএস, ১৪৪০পিতে ৭৩ আর ৪কে ৪০ এফপিএস।

Shadow of the Tomb Raider: 

 

হায়েস্ট সেটিংস এ এফপিএস পেয়েছি ফুল এইচডিতে  ১১৩, ১৪৪০ পিতে ৭৮ আর ৪কে তে ৪২ ।

PUBG:

 

এই গেমটি অনেকবার বেঞ্চমার্ক করা হয়েছে,সম্ভবত ড্রাইভার এর জন্য  কিছু Inconsistency সহ রেজাল্ট মোটামুটি এরকমঃ ১০৮০পিতে ১৫৪, ১৪৪০ পিতে ১০৪ আর ৪কে ৪৯ এফপিএস।

Fortnite: 

ফর্টনাইট টেস্টে সেটিংসে ছিল এপিক , ১০৮০পিতে এভারেজ পেয়েছি, ১৫১, ১৪৪০ পিতে ৮৯ আর ৪কে তে ৭৩।

Valorant:

হালের ক্রেজ ভ্যালোরেন্টে  হাই সেটিংস এ এভারেজ এফপিএস পাওয়া গিয়েছে ১০৮০পিতে  ৩৭৪ , ১৪৪০পি তে ৩৪৮ আর ৪কে ৩০০ ।

Temperature and Voltage: 

MSI Combustor দিয়ে ৩০ মিনিট মত স্ট্রেস দেওয়ার সময় এভারেজ  তাপমাত্রা ছিল 62.7 ডিগ্রি সেলসিয়াস।এবং সর্বোচ্চ তা 67.4 পর্যন্ত গিয়েছিল। টেস্ট এর সময় রুম টেম্পারেচার ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস।

পুরা স্ট্রেস টেস্টের সময় সর্বোচ্চ Power Draw হতে দেখা গিয়েছে 177.6 Watt যা গড়ে ১৬০ ওয়াটের আশেপাশে ছিল।

Verdict :  

বলা যায় যে 1080p এর জন্য বাজেটে একটি পারফেক্ট কার্ড এটি। বেশিরভাগ গেমেই ৬০ ফ্রেমরেটের বেশি পাওয়া যাবে।  4k গেমিং এটিতে সেরকম সম্ভবই নয় কিন্ত 1440p তে 60fps না পেলেও 1080p এর তুলনায় কিছুটা ছাড় দিয়ে খেলতে হবে। তবে এর ১২ জিবি ভির‍্যাম প্রোডাক্টিভিটিতে ভালো সুবিধা দিবে, লং টার্মে গেমিং এও সুবিধা পাবেন।

সাদা থিমের পিসি যারা বিল্ড করতে চান তাদের পিসিতে ভালো মানাবে কার্ডটি।তবে কালো ভ্যারিয়েন্টটি নিতে চাইলে যোগাযোগ করতে পারেন ফ্লোরা লিমিটেড এর সাথে।

৩ ফ্যানের এই কার্ডটির দাম ২ ফ্যানের কার্ড গুলোর তুলনায় কিছুটা বেশি হবে।

 

- Advertisement -asus graphics card
Ananya Zaman
Ananya Zaman
Writer, Editor //   I am the engine of this website, i run it and i bully others.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here