21 C
Dhaka
Monday, December 6, 2021

Redmi 9T/Power: একই ফোন দুই নামে এনাউন্স করল Xiaomi Bangladesh

- Advertisement -asus motherboards

প্রায় অনেকটা একই নামে অনেকগুলো ফোন আবার একই ফোন আবার ভিন্ন ভিন্ন নামে এনাউন্স করতে জুড়ি নাই শাওমির। একই ফোন একই ব্যানারে দুইটি ভিন্ন নামে একই দেশে এনাউন্স করতে দেখা যায় না। এই কাজ সাধারণত করা হয়ে থাকে রিব্র‍্যান্ড করে অর্থাৎ Redmi লাইনআপের একটি ফোনকে POCO লাইনআপে নিয়া আসার মাধ্যমে। কিন্তু Xiaomi Bangladesh বাংলাদেশ অদ্ভুত একটি কাজ করল। Redmi’র ব্যানারে একই ফোন সপ্তাহ ব্যবধানে দুই নামে তিনটি ভ্যারিয়েন্ট এনাউন্স করল।

Difference between Redmi Note 9 4G & POCO M3

২০২০ সালের নভেম্বর মাসে যখন চায়নার জন্য স্পেশালি Note 9 সিরিজ এনাউন্স করে তখন কয়েকটি 5G ফোনের পাশাপাশি একটি 4G ফোন এনাউন্স করে যার নাম Redmi Note 9 4G। এরপর সেইম ফোন শাওমির অন্য সাবব্র্যান্ড(কথিত স্বাধীন ব্র্যান্ড) POCO আন্ডারে POCO M3 নামে আনা হয় 8MP আল্ট্রাওয়াইড ক্যামেরা বাদ দিয়ে 2MP ম্যাক্রো ক্যামেরা দিয়ে। আমরা বাংলাদেশে ঐ ফোন খুব দ্রুত অর্থাৎ ডিসেম্বরে অফিশিয়ালি আসতে দেখেছি।

- Advertisement -

এট দ্য মিন টাইম, শাওমি Redmi এর আন্ডারে ইন্ডিয়াতে একটি ফোন এনাউন্স করা হয় Redmi 9 Power নামে যেটি কিনা চায়নাতে এনাউন্স হওয়া Redmi Note 9 4G বা POCO M3 এর একদম প্রায় আইডেন্টিক্যাল একটি বাড়তি স্পেসিফিকেশন ছাড়া। Redmi Note 9 4G বা POCO M3 রিয়ারে ট্রিপল ক্যামেরা সেটাপে আমরা জানি, 48MP মেইন ক্যামেরা ও 2MP ডেপথ সেন্সর কমন থাকলেও Redmi Note 9 4G এ 2MP ম্যাক্রো সেন্সর মিসিং রয়েছে অন্যদিকে POCO M3 8MP তে আল্ট্রাওয়াইড ক্যামেরা মিসিং ছিল। তাই Redmi 9 Power এ 48MP+8MP+2MP+2MP চারটি ক্যামেরা একসাথে দেওয়া হয়। সেই ফোনটি জানুয়ারীতে Redmi 9T নামে গ্লোবালি এনাউন্স করে শাওমি। অর্থাৎ উনিশ-বিশ পার্থক্যে মোট চারটি ফোন বাজারে এনেছে শাওমি।

Different variants of Redmi 9T/Power announced in BD

Xiaomi Bangladesh কি করে মার্চ মাসে ৩ তারিখে Redmi 9 Power এর 4GB+64GB ও 6GB+128GB’র  দুইটি ভ্যারিয়েন্ট এনাউন্স করে। এরপর সপ্তাহ ব্যবধানে আবার একই ফোনের গ্লোবাল ভার্সন Redmi 9T এর 4GB+128GB’র ভ্যারিয়েন্টি এনাউন্স করে। অর্থাৎ একই ফোন দুইবার এনাউন্স করে। যদিও Redmi 9T এই অন্যান্য র‍্যাম স্টোরেজ ভ্যারিয়েন্ট গুলো এভাইলেবল ছিল যা বাংলাদেশে Power নামে এনাউন্স হয়েছে। হয়ত এটি তাঁদের একটি মার্কেটিং স্ট্র্যাটেজি। কারণ একই বাজেটে একই কোম্পানির কয়েকটি ফোন থাকলে বাজেট মানুষ ঐ কয়েকটি ফোন কিরকম তাঁদের মধ্যে দামের পার্থক্য ইত্যাদি খুঁজতে ব্যতিব্যস্ত হয়ে পরে ফলে অন্য কোম্পানির ফোনের দিকে মনোযোগ দিতে পারে না।

Specification of Redmi 9T/Power

- Advertisement -

তো,আশা করি আপনাদের কাছে পুরো ব্যাপারটি টাইমলাইনসহ তুলে ধরতে পারেছি। কিন্তু ফোন দুটির কি স্পেসিফিকেশন  তো বলা হয়নি। ফোনটিগুলোতে রয়েছে 11 nm এর Snapdragon 662 চিপসেট। FHD+ রেজুলেশনের ডিসপ্লের সাইজ হচ্ছে 6.53 inch। ডিসপ্লেতে একটি নচ রয়েছে যাতে 8MP এর একটি সেলফি শুটার জায়গয়া করে নিয়েছে। ইন্টার্নাল স্টোরেজে 64GB হচ্ছে UFS 2.1 অন্যদিকে 128GB হচ্ছে UFS 2.2। UFS নিয়ে বিস্তারিত জানতে ক্লিক করুন এইখানে। পাওয়ার হাউস হিসেবে রয়েছে 6000mAh  এর বিশাল ব্যাটারি যা চার্জ হবে বক্সের 18W ফাস্ট চার্জার দিয়ে। এছাড়া সাইড মাউন্টেড ফিঙ্গার প্রিন্ট সেন্সর, ফেইস আনলক, স্টেরিও স্পিকার ও গরিলা গ্লাস ৩ দেওয়া হয়েছে প্রোটেকশনের জন্য।

Redmi 9T/Power Price in Bangladesh/BD

Redmi 9 Power -> 4GB+64GB এর মূল্য হচ্ছে 15999/-
Redmi 9 Power -> 6GB+128GB এর মূল্য হচ্ছে 18999/-
চারটি কালারে এভাইবেল-  Mighty Black, Blazing Blue, Electric Green, Fiery Red

Redmi 9T  -> 4GB+128GB এর মূল্য হচ্ছে 17499/-
চারটি কালারে এভাইবেল- Carbon Gray, Twilight Blue, Sunset Orange, Sunset Orange

- Advertisement -

কালার ভ্যারিয়েন্ট গুলো নাম ভিন্ন হলেও দেখতে অনেকটা একই।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here