28 C
Dhaka
Friday, September 23, 2022

Intel লঞ্চ করলো Arc Alchemist discrete Laptop GPU

- Advertisement -

অবশেষে ইন্টেল করেছে ল্যাপটপের জন্য Arc Alchemist Graphics Cards লাইনআপ। একই সাথে তারা Tease করেছে তাদের Upcoming Arc Alchemist Desktop GPU Lineup এর ব্যাপারেও।

৩টি Tier এ ভাগ করে লঞ্চ করা হয়েছে ৫ টি GPU

প্রাথমিকভাবে ৫টি Graphics Card ৩টি পারফর্মেন্স ক্যাটাগরিতে ভাগ করে লঞ্চ করেছে ইন্টেল। সেগুলো হচ্ছে Intel Arc 3 বা 300 Series, Arc 5 বা 500 Series ও Arc 7 বা 700 Series। এদের মধ্যে 7 series টি বাদে বাকিগুলো এখন থেকেই বাজারে পাওয়া যাবে (অর্থাৎ এই GPU গুলো ফিচার করা ল্যাপটপ গুলো পাওয়া যাবে)। Intel 700 series equipped ল্যাপটপ গুলো কিছুদিন পরে পাওয়া যাবে।

- Advertisement -

এন্ট্রি লেভেলের Arc 3 বা হাই এন্ড Arc 7, প্রতিটি জিপিইউই সাপোর্ট করছে Ray Tracing ,অর্থাৎ Physical  Ray Tracing Cores দেওয়া হয়েছে গ্রাফিক্স কার্ড গুলো তে। জিপিইউ গুলোর মধ্যে সর্বনিম্ন ভিডিও মেমোরি বা VRAM থাকছে চার গিগাবাইট। সর্বোচ্চ ১৬ গিগাবাইট GDDR6 মেমোরি ও ফিচার করছে এই লাইনআপ। সর্বনিম্ন 6 cores, 64 bit, 25-35w ইউনিট থেকে শুরু করে রয়েছে 32 cores,256bit, 120-150w এর পাওয়ার হাঙ্গরি হাই এন্ড GPU।

- Advertisement -

A300 সিরিজের দুটি GPU এরই রয়েছে চার গিগাবাইট এর ভির‍্যাম, পাওয়ার কনসাম্পশন ও ২৫-৫০ ওয়াটের মধ্যে। 300 ও 700 এর মাঝে অবস্থান করছে Arc 5 এর একমাত্র GPU A550M যার Video Memory এর পরিমাণ 8GB,128=Bit  bus width ও 60-80W Power Requirements,16 cores।

Arc 7 বা 700 Series এর দুটি মডেলে ১২,১৬ গিগাবাইট ভির‍্যাম রয়েছে, ২৪,৩২টি করে RT Cores,Xe Cores রয়েছে। এগুলো ৮০-১৫০ ওয়াট পর্যন্ত পাওয়ার ড্র করবে।

বিস্তারিতঃ Intel Arc

die pictures and technical info:

specs at a glance:

- Advertisement -

 

পারফর্মেন্সঃ

ইন্টেল তাদের GPU গুলোর মধ্যকার কিছু relative performance এর গ্রাফ দেখিয়েছে, Intel Iris থেকে Arc কতটা শক্তিশালী সেটা তারা দেখানোর চেষ্টা করেছে। এক্ষেত্রে তারা Arc 370M কে বেছে নিয়েছে।

একই সাথে Teaser পাওয়া গিয়েছে Desktop GPU এর ওঃ

আমরা অনেকেই জানি যে Desktop Platform এর জন্য ও Entry Level থেকে mid,higher range এ জিপিইউ আনবে ইন্টেল। এ বছরই তারা Arc Desktop graphics cards গুলো লঞ্চ করবে। এই ব্যাপারেও এবার সরাসরি টিজার এই ইভেন্টে দিয়েছে ইন্টেল। তারা একটি লিমিটেড এডিশন জিপিইউ এর শোকেস করেছে যেটিকে আমরা অনেকটা AMD এর Reference model/Nvidia এর Founders Edition এর সাথে তুলনা করতে পারি। এগুলো হবে লিমিটেড এডিশন, দুটি ফ্যান থাকবে, Metallic Gray/dark silver কালারের এই জিপিইউ গুলোতে থাকবে Intel Arc Logo.

bright memory infinite: bangla review

- Advertisement -
Soaad Bin Zaman Shoron
Soaad Bin Zaman Shoron
Gamer | Memer | Tech Enthusiast | Food Hunter | JUST PHYSICS 2018

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here