27 C
Dhaka
Wednesday, May 22, 2024

Bright Memory Infinite: বাংলা রিভিউ

- Advertisement -

দূর বা অদুর ভবিষ্যতের কোনো একটা সময়ে এলিয়েন বা এলিয়েন সদৃশ কোনো এক ধরনের প্রাণীর আক্রমণে বিপর্যস্ত পৃথিবী কিংবা পৃথিবী সদৃশ অন্য কোনো কাল্পনিক কোনো গ্রহ; সেখানে সারভাইভার বা স্যাভিওর হিসেবে রয়েছে একজন হিরো,বিভিন্ন কাল্পনিক অস্ত্র নিয়ে সে যুদ্ধ করছে ঐ সমস্ত প্রাণীদের বিরুদ্ধে, বোনাস হিসেবে রয়েছে কিছু মানব শত্রু ও। এই ধরনের ফার্স্ট পার্সন শুটার গেমস রয়েছে বেশ অনেক। এই ধরনের স্টোরি,প্লট ও গেমপ্লে ফিচার করা অনেকগুলো গেম এর মধ্যে একটি হলো Bright Memory Infinite। বেশ অনেকগুলো কারণেই প্রচুর প্রশংসা কুড়িয়েছে এই গেমটি। আজকে আমরা রিভিউ করবো এই গেমটি, জানানোর চেষ্টা করবো কেন গেমটি প্রশংসার দাবিদার।

there might be some spoilers

- Advertisement -

প্রথমেই একটু পেছনে ফেরা যাকঃBright Memory Episode 1

স্টিমে একজন সিঙ্গেল ডেভেলপার একা একটি গেম তৈরী করেছিলেন যেটির নাম ছিল Bright Memory Episode One। গেমটির gameplay duration ছিল অত্যন্ত ছোট। যে কেও ৩০-৪৫ মিনিটের মধ্যেই শেষ করে ফেলতে পারতো গেমটি। তবে Bright Memory Episode One সাড়া ফেলেছিল ,জনপ্রিয়তা অর্জন করেছিল অন্য কারণে। একজন সিঙ্গেল ডেভেলপার Zeng Xian Cheng (FYQD Studio) Unreal Engine 4 ব্যবহার করে গেমটি তৈরী করেছিলেন। মাত্র একজন গেমটি তৈরী করা সত্বেও, কিংবা মাত্র ৩০ মিনিটের গেমপ্লে হওয়া সত্বেও গেমটি প্রচুর পরিমাণ পজিটিভ রিভিউ অর্জন করার কারণ ছিল এটির অত্যন্ত চোখ ধাধানো গ্রাফিক্স ও স্বল্পদৈর্ঘ্যের গেমপ্লের মধ্যেই বেশ অনেকগুলো নতুনত্ব আনার চেষ্টা।

নতুনত্ব কি ছিল তা এখনই বললে হয়তো আর্টিকেলটি spoil হয়ে যাবে,বরং আমরা সেই আলোচনাটি Bright Memory Infinite এর গেমপ্লের আলোচনার সময়েই আবার শুরু করবো।যাই হোক, ইন্টারনেট  থেকে যতটুকু গল্প জানা যায় তা হচ্ছে এই ছোট্ট একটি গেমের সাফল্য ও প্রশংসার পর ডেভেলপার এর সাহায্যে এগিয়ে আসে এপিক গেমস , তারা ফান্ডিং করে এই ডেভেলপারকে , ও পরবর্তীতে বের হয় Bright Memory এর বর্ধিত ও উন্নত সংস্করণ Bright Memory Infinite।

- Advertisement -

কেন গেমটি অনন্য- The Unique Gameplay Concept of Bright Memory Infinite:

গেমটির সবথেকে নতুনত্বের জায়গা হচ্ছে এর গেমপ্লে। আমরা প্রচুর গেমস দেখেছি যেখানে First person shooting feature করা হয়েছে, বিভিন্ন কাল্পনিক অস্ত্রশস্ত্র ও গ্যাজেটস এর ব্যবহার রয়েছে,টুকটাক স্পেশাল এবিলিটি ও রয়েছে playable character এর।  কিন্ত bright memory নতুন যা করে দেখিয়েছে তা হলো hack n slash বা swords এর simultaneous ব্যবহার এই অস্ত্র গুলোর সাথে।অর্থাৎ Sci-fi FPS এর সাথে Hack n slash এর অনবদ্য এক মিশেল বা perfect blending যেটাই বলি আরকি।  ঝাকে ঝাকে এনিমি এগিয়ে আসছে ,  player তাদের লক্ষ করে গুলিও ছুড়ছে একই সাথে নিয়মিত বিরতিতে তাদের দিকে swords ছুড়ে মারছে ।।আবার কাছে গিয়ে সরাসরি swords ও ব্যবহার করা যাচ্ছে ঠিক metal gear বা devil may cry এর মত।

মুলত ক্যারেক্টারের অন্য ধরনের next level melee ability গেমটির এক্সপেরিয়েন্সে একেবারেই অন্যরকম এক মাত্রা যোগ করেছে। উপরে আগেই বলেছি যে অস্ত্রের সাথে নিয়মিত sword এর ব্যবহার মজাটা অনেকটাই বাড়িয়ে দেয়, এই sword attack এর ও রয়েছে বেশ অনেক রকমের combo যেগুলো পয়েন্টস দিয়ে আপগ্রেড করা যাবে, আনলক  করা যাবে, পাওয়ার বাড়িয়ে নেওয়া যাবে।

- Advertisement -

এই sword ব্যবহার করেই enemies এর গুলি আটকানো যাবে,repel করে তাদেরই উলটো ঘায়েল করা যাবে। রয়েছে attack block এর feature ও।

more special abilities:

উপরে উল্লেখিত sword attack,combo এর পাশাপাশি আরো স্পেশাল এবিলিটি রয়েছে প্লেয়ারের।যেমন একটি special force রয়েছে যেটি দিয়ে এনিমিকে air এ তুলে ভাসানো যায়, আরেকটি রয়েছে যেখানে আবার ফোর্স করে টেনে আনা যায় বা ফোর্স করে দূরে ধাক্কা দিয়ে সরিয়ে ফেলা যায়।

এই abilities গুলোর আবার রয়েছে ভিন্ন ধরনের কিছু combo যেগুলো বিভিন্ন বাটন,বিভিন্ন পজিশনে কাজ করে,এগুলোর কিছু কিছু ডেফল্ট পাওয়া যাবে, কিছু কিছু আনলক করতে হয়।

গেমটির মুল মজা মুলত পাওয়া যায় একই সাথে দুইটি স্পেশাল এবিলিটি ব্যবহার করে, প্রথমে সোর্ড ছুড়ে মেরে attacking enemy কে slow down করে দেওয়া যায়, তারপর ফোর্স ব্যবহার করে air এ তুলে সেখানে এনিমি যখন ঝুলন্ত অবস্থায় থাকে তখন গুলি করা যায় বা উপরে লাফ দিয়ে উঠে সেই অবস্থায় enemy এর উপর sword ব্যবহার করা যায়।

story and length:

Bright Memory Infinite এর storylength ও অত্যন্ত ছোট। দেড়-দুই ঘন্টায় মোটামুটি শেষ করে ফেলতে পারবেন যে কেও। ছোটখাট হওয়ায় স্টোরি বলতে আসলে তেমন কিছু নেই। বিদ্ধস্ত কোনো একটি শহরের আকাশে দেখা যাচ্ছে black hole ধরনের কিছু একটা, এখানে playable character একজন মেয়ে যার নাম Shelia। তাকে অনেকটা এজেন্ট এর মত দেখানো হয়েছে, তাকে জরুরি তলব করে Director Chen মিশনে পাঠান তারপরেই শুরু হয় গেম।মুলত রহস্য উদঘাটন বা ষড়যন্ত্র থেকে বাচানোর উদ্দেশ্যেই ছুটে চলে Shelia.

Objective রয়েছে  ও তা ধরে ধরেই গেমার কে আগাতে হয়, objective distance দেওয়া থাকে hud এ সেটিকে অনুসরণ করেই সামনের দিকে যেতে হয়। মুলত সম্পুর্ণ গেমটিকে ভিন্ন ভিন্ন চ্যাপ্টার না বলে একটি চ্যাপ্টার বলাটাই ভালো হবে।

weaponry:

( নিচের সবগুলো এলবামে আপলোডকৃত সকল ছবি MSI Afterburner দিয়ে তোলা। ছবির সাইজ ছোট হয় যাতে,সেজন্য JPG Format সিলেক্ট করা ছিল Afterburner থেকে)

যেহেতু গেমটা খুব বেশি বড় না, সুতরাং দেড়-দুই ঘন্টার গেমপ্লেতে যে প্রচুর পরিমাণে unique, বিভিন্ন ধরনের অস্ত্র থাকবে তা ভাবলে ভুল হবে। তবে অস্ত্রের মোটামুটি বেসিক যত ধরণ আছে সবগুলোরই স্বাদ নিতে পারবেন। রয়েছে Handgun ,Assault Rifle with Holographic sight, Sniper Rifle with high power scope,Shotgun। ছোট পরিসরের গেম এর জন্য এগুলো যথেষ্ট। weapons গুলোর আবার রয়েছে বিভিন্ন ধরনের alterhative ammo যেগুলো combat এ অনেক সুবিধা দেবে বিভিন্ন সময়ে। এই weapon গুলোর experience, styling,design ও যথেষ্ট সুন্দর করা হয়েছে যার জন্য ধন্যবাদ পাবে developer।

Ammo নিয়ে সেরকম অভাবে পরতে হবে না কখনোই, কারণ environment এরই বিভিন্ন জায়গায় ammo box পাওয়া যাবে।

Graphics,Environment,Optimizations:

গেমটির environment এর সম্পর্কে প্রশংসা ছাড়া অন্য কিছু আসছে না কিবোর্ডে। দেখানো হয়েছে আকাশে অনেক ঝড়,মেঘ,বাতাস বয়ে যাচ্ছে। গেমারকে নদী,পাহাড় এর মধ্য দিয়ে যেতে হবে, রয়েছে বিভিন্ন ধরনের চড়াই উতরাই। একটি বড় অংশ জুড়ে নদী বা খালের পানির উপর দিয়েই যেতে হবে কিন্ত নামার সুযোগ নেই কারণ electrified হয়ে রয়েছে সেই পানি। আকাশে মেঘ, black hole কে চমৎকার ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। সব মিলিয়ে একটি থম্থমে পরিবেশ দেখানোর চেষ্টা করেছেন ডেভেলপার। নেই কোনো সুর্যের আলোর উপস্থিতি। অনেকটা অন্ধকার,রাতের বেলাতেই সম্পুর্ণ environment কে দেখানো হয়েছে। বিশেষ করে বৃষ্টি পরে যখন, তখন গ্রাফিক্স দেখতে অনেক অনেক সুন্দর লাগে।

Natural light,artificial light ও fire ছিল প্রচুর, ছিল reflection। গেমটির গ্রাফিক্স এক কথায় চোখ ধাঁধানো। ম্যাক্সিমাম গ্রাফিক্সে খেললে গেমটিকে Crysis ভেবে যে কেও ভুল করতে পারেন । পরতে পরতে রয়েছে details,shadow.lighting,reflections এর উপস্থিতি। গেমটিকে প্রথম দেখায় যে কেও জনপ্রিয় কোনো ডেভেলপারের তৈরী কোনো AAA গেমস ভেবে ভুল করতে পারেন। এই Indie Developer এর গেমটিতে রয়েছে Ray Tracing এর সাপোর্ট ও। Ray tracing ছাড়াই গ্রাফিক্স যে সুন্দর লাগে, তাতে RT চালু করলে গেমটির সৌন্দর্য সম্পুর্ণই next level এ চলে যায়।

আরেকটি প্রশংসার জায়গা হচ্ছে Optimization. আমার Ryzen 5 1600, RX 570 8GB , 8GB 3200 Mhz Single Channel Memory তে গেমটি বলতে গেলে Butter Smooth ছিল। আমি মিক্সড সেটিংসে 1080p তে খেলেছি , বেশিরভাগ জায়গায় ৬০-৭০-৭৫ এফপিএস এর মধ্যে পাওয়া যায়। আমি Vsync চালু করে 60fps এ লক করেও খেলেছি, তাতে দুই একটি ডিমান্ডিং জায়গা ব্যতীত 60fps কন্সট্যান্ট পাওয়া যায় কোনো ল্যাগ ছাড়াই।  কিছু কিছু ডিমান্ডিং জায়গায় ফ্রেমরেট 35-45 এর মধ্যে নেমে আসে কিছুক্ষণের জন্য। এছাড়া বাকিটা সময় 60fps ই পেয়েছি। আমার পিসিতে mixed settings এও গ্রাফিক্স এর কোয়ালিটি ছিল অনেক অনেক সুন্দর। এত সুন্দর গ্রাফিক্স হওয়া সত্বেও গেমটি এত ভালো মত রান করে তার জন্য ও প্রশংসা প্রাপ্য এই গেমের ডেভেলপার এর।

Enemies and combat:

মুলত দুই ধরনের enemies রয়েছে। এক military forces যারা বিভিন্ন ধরনের রাইফেলস নিয়ে গুলি করবে, এদের মধ্যে special unit ও রয়েছে যাদের এবিলিটি ও বেশি। দ্বিতীয় ধরনের enemies হচ্ছে ninja,assassin’s ধরনের। এরা বিভিন্ন ধরনের power ব্যবহার করে,ঢাল তলোয়ার ব্যবহার করে ,এদের সাথে লড়াই করাটাও একটু কঠিন। enemies গুলো সবসময়ই বেশ aggressive ও attacking হওয়ায় ও সংখ্যায় বেশি হওয়ায় প্লেয়ারকেও খেলতে হবে অনেক fast pace এ, অনেক মুভমেন্ট,quick decision making ও অনেক responsive হতে হবে। নিয়মিত normal bullets এর সাথে special ammo ও স্পেশাল পাওয়ার,বুলেট ব্লকিং,melee ব্লকিং ও এগুলোর কম্বো ব্যবহার করে ঘায়েল করতে হবে। সব মিলিয়ে যে কোনো গেমারই খুবই উপভোগ করবেন এই গেমপ্লে।

রয়েছে বেশ কিছু Boss যেগুলোকে mini boss বললেও ভুল হবে না। গেম এর শেষে রয়েছে একটা Main boss ও। এগুলো গেমটিকে পুর্ণতা দিয়েছে।

এক নজরেঃ

গেমটির ডেভেলপার FYQD-Studio ,পাবলিশার Playism. Bright Memory Episode 1 রিলিজ হয় ২০২০ সালের মার্চে, Bright Memory Infinite রিলিজ হয় নভেম্বর ২০২১ এ। Episode 1 এর দাম বর্তমানে Steam Argentina তে 104 ARS ও Infinite এর দাম 224 ARS. দুটি একসাথে কিনলে 280 ARS এর Bundle কেনা যাবে। Bright Memory Infinite এর রয়েছে ৬/৭টি DLC যেগুলোর  দাম 14-30 ARS।

buy bright memory from steam

buy bright memory infinite from steam

 

system Requirements

Minimum:

  • Requires a 64-bit processor and operating system
  • OS: Windows 10 64 bit(1903)
  • Processor: INTEL E3-1230v2 / AMD FX-8350
  • Memory: 8 GB RAM
  • Graphics: NVIDIA GTX960(4G)
  • DirectX: Version 11
  • Storage: 13 GB available space
  • Additional Notes:

Recommended:

  • Requires a 64-bit processor and operating system
  • OS: Windows 10 64 Bit(2004)
  • Processor: INTEL i7-4790K / AMD FX-9590
  • Memory: 16 GB RAM
  • Graphics: NVIDIA GTX1060(6G)
  • DirectX: Version 12
  • Storage: 13 GB available space
  • Additional Notes: (Hight Ray Tracing):NVIDIA RTX 3080 / (Normal Ray Tracing):NVIDIA RTX 3060
- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

দূর বা অদুর ভবিষ্যতের কোনো একটা সময়ে এলিয়েন বা এলিয়েন সদৃশ কোনো এক ধরনের প্রাণীর আক্রমণে বিপর্যস্ত পৃথিবী কিংবা পৃথিবী সদৃশ অন্য কোনো কাল্পনিক কোনো গ্রহ; সেখানে সারভাইভার বা স্যাভিওর হিসেবে রয়েছে একজন হিরো,বিভিন্ন কাল্পনিক অস্ত্র নিয়ে সে যুদ্ধ করছে ঐ সমস্ত প্রাণীদের বিরুদ্ধে,...Bright Memory Infinite: বাংলা রিভিউ