36 C
Dhaka
Monday, April 15, 2024

Arena Breakout : কেনই বা খেলবেন, কেন খেলবেন না

- Advertisement -

Escape From Tarkove এর নাম সবাই শুনেছেন হয়তো। হার্ডকোর এক্সট্রাকশন শ্যুটার জনরার এই গেমটি খেলার ইচ্ছা অনেকেরই ছিল, বেশ কয়েকদিন ধরে। তবে, সমস্যা ছিল একটাই। প্রচুর দাম এবং হাই গ্রাফিক্স ডিমান্ড (এবং অন্যান্য) এর জন্য, অনেকের পক্ষেই সম্ভব ছিল না এই এক্সপেরিয়েন্স নেবার। তবে, সেই চাহিদা মেটাতে এবার এগিয়ে এসেছে, Tencent এবং Level infinite। এ্যান্ড্রোয়েডেই এখন খেলা যাবে, (Escape From Tarkov নয়) নতুন একটি এক্সট্যাকশন শ্যুটার। হ্যা, কথা বলছি Arena Breakout এর।

ইতা আবার কিতা…
সহজে বলতে, Arena Breakout একটি মোবাইল বেইসড এক্সট্র্যাকসন শুটার। এই ধরণের গেমগুলির ফিলোসফি থাকে, কোন একটা জায়গাতে ল্যান্ড করা, মূল্যবান জিনিস কিংবা এ্যাসাইনমেন্ট কমপ্লিট করা এবং বের হয়ে আসা। এখানেও একই ব্যাপার।

- Advertisement -

প্লেয়ার খেলতে পারবেন দুইটি এ্যাভেটার এ, প্রথমটি হল রেগুলার মার্সেনারি হিসেবে (ইন গেম পরিচয় হল ট্যাকটিকাল অপস), যাদের প্রথম কাজ হল ম্যাপে ড্রপ করে কিছু এ্যাসাইমেন্ট কমপ্লিট করা।
আর আছে, কোভার্ট অপস, যারা একই ভাবে ম্যাপে ড্রপ করবে, তবে তাদের কোন নির্দিষ্ট এ্যাসাইনমেট থাকবে না। বরং ম্যাপ ঘুরে বিভিন্ন অস্ত্র ও জিনিস লুট করাই হবে তাদের কাজ।

Arena Breakout is a REALISTIC FIRST PERSON SHOOTER that will keep you ON YOUR TOES! - Arena Breakout - TapTap

আপনার গেম শুরুই হলে একজন রিক্রুট ট্যাকটিকাল অপস হিসেবে। পর্যায়ক্রমে কিছু ট্রেনিং মিশন সম্পন্ন করে তবে আপনাকে গেমের প্রথম ম্যাপে প্রবেশ করতে দেওয়া হবে। এই পর্যায়ে আপনি গেমটি খেলতে পারবেন র‍্যান্ডম আরো তিনজন খেলোয়াড় এর সাথে।

- Advertisement -

তবে, এখানে হোস্টাইল NPC কিংবা আপনার মত আরেকটি টিমের মুখোমুখি হওয়া বড় ব্যাপার নয়। এখানে, মূল কথা হল, ম্যাপ থেকে অক্ষত অবস্থায় বের হতে হবে। এর পুরষ্কার হিসেবে, সকল রিওয়ার্ড আপনার হবে। আর এর উলটো হলে?
লুট করা সব কিছু তো হারাবেনই, বেসিক গিয়ারের অনেক কিছুই হারাতে হবে।

কোভার্ট অপস হিসেবে মারা গেলে, লুটের কোন অংশই আর ফেরত পাবেন না। তবে, ১৩ থেকে ১৪ মিনিটের কুলডাউন পিরিয়ড শেষে আবার আপনি ম্যাপে ড্রপ করতে পারবেন।

- Advertisement -

ট্যাকটিকাল অপস হবার বেশ কিছু সুবিধা আছে, এর ভেতর অন্যতম হল, পছন্দসই যেকোনো ওয়েপন নিয়ে ম্যাপে ড্রপ করা যাবে। আপনি পাচ্ছেন একটা ওয়াইড রেঞ্জের ওয়েপন সিলেকশন এবং কাস্টোমাইজেশন এর সুবিধা। তবে, এরজন্য, আপনাকে সামান্য কিছু ইন গেম কারেন্সি খসাতে হবে।
তবে চিন্তা নেই, আপনি চাইলে কারেন্সি আর্নও করতে পারেন।

তবে, খেয়াল রাখবেন, আপনার এত সাধের কাস্টোমাইজ করা ওয়েপন যেনো পরে হারাতে না হয়। আর, বারেবারে ওয়েপন আর গিয়ার হারিয়ে নতুন করে পাবার ব্যাপারটা গেমটাকে বেশ চ্যালেঞ্জিং করেছে।

গেমটিতে রয়েছে বেশ ডায়নামিক মার্কেট সিস্টেম। আপনার লুট করা অস্ত্র, গোলাবারুদ, হাবিজাবি সবকিছু বিক্রি করতে পারবেন অন্য প্লেয়ারদের কাছে। ২৪, ৪৮ কিংবা ৭২ ঘন্টা পর্যন্ত মার্কেটপ্লেসে আপনার লুটগুলি শো করা হবে, এমনকি আপনি এর দামও নির্ধারণ করতে পারবেন।
আর, ইনগেম ডিফল্ট মার্কেট তো আছেই!

কেন খেলবেন গেমটি?

 

মোবাইল এক্সট্রাকশন শ্যুটার হিসেবে গেমটি যথেষ্ট ভাল। বিশেষ করে হ্যান্ডহেল্ড ডিভাইসে যে এমন হার্ডকোর শ্যুটার খেলা যায়, সেটা আগে হয়নি।

ফান টু প্লে, একটা স্কোয়াড থাকলে এ্যারেনা ব্রেক আউটের ম্যাপ রোমিং করাটা বেশ মজার। আবার সলো গেম প্লে বেশ থ্রিলিং।

ম্যাপের ডিফরেন্ট লোকেশন এ ডিফরেন্ট অবজেকটিভ থাকে, সে হিসেবে অন্য স্কোয়াড কিংবা লোন উলফ প্লেয়ার এর সাথে এনকাউন্টার হওয়াটা বেশ কমন।

গেমটির গানপ্লে স্মুথ মনে হয়েছে আমার কাছে। গানস্মিথিং এর সময় আলাদা পার্টস এর ভ্যালু হিসেব করে কাজটা করলে সেটা অবশ্যই একটা মেটা গান হবে।

ট্রু স্কিল বেসড গেম, pay to win কম্পোনেন্ট আমি তেমন পাইনি।

কেন খেলবেন না? 

মোবাইল এর ছোট স্ক্রিনে এমন হার্ডকোর শ্যুটার খেলাটা আমার কাছে পার্সোনালি ভাল লাগেনি। তবে ট্যাবলেট এর মত স্ক্রিনে খেললে অন্য কথা।
প্রায় সময়ই র‍্যান্ডম টিমমেটদের সাথে যোগাযোগ এবং কোর্ডিনেশন খুব অসুবিধাজনক হতে পারে।

একবার মারা গেলে সব লুট লস্ট, এবং বারেবারে মারা গেলে সেটা ইনগেম আর্নিং এও সমস্যা করে এক পর্যায়ে যা বেশ ফাস্ট্রেটিং।

বিস্তারিত জানতেঃ Arena Breakout wiki

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here