আস্তে আস্তে সিপিউ, জিপিউ, মাদারবোর্ড সহ কম্পিউটারের সকল জিনিস নিয়েই বিভিন্ন কোম্পানির কম্পিটিশন বেড়ে চলছে। বিশেষ করে বর্তমানে সিপিউ ও জিপিউর টপ দুটি ব্র্যান্ড AMD এবং Nvidia এর মধ্যে চলছে হাড্ডা হাড্ডি লড়াই। নতুন জিপিউ বিক্রি বাড়ানোর জন্য দুটো কোম্পানি থেকেই আমরা বিভিন্ন প্রকারের অফার দেখতে পাচ্ছি। আর গেমারদের কাছে প্রোডাক্ট রিচ করার ফ্রি গেমস থেকে সবচেয়ে ভালো উপায় আর কিই বা হতে পারে। তাই যারা নতুন পিসি কিনতে চাচ্ছেন বা যাচ্ছেন তাদের জন্য আজ জানিয়ে দিচ্ছি কোন কোন প্রোডাক্টের সাথে কি কি ফ্রি গেমস পাবেন।

AMD ও Nvidia দিচ্ছে তাদের সিপিউ ও জিপিউর সাথে ফ্রি গেমস

বেশ কিছু মেজর গেমিং টাইটেলে আমরা হয় AMD নয়ত Nvidia এর স্পন্সরশিপ দেখে থাকি। এই ধরণের স্পন্সরড গেমগুলো সাধারণত যে স্পন্সর করছে তাদের হার্ডওয়্যার অপ্টিমাইজড করেই বানানো হয়ে থাকে। উদাহরণ হিসেবে বলা গত বছর রিলিজ হওয়া Final Fantasy XV Windows Edition গেমটির স্পন্সর ছিল Nvidia। তাই এই গেমের অপ্টিমাইজেশন করা হয়েছে সম্পূর্ণ এনভিডিয়ার জিপিউর জন্যই। যার কারণে এই গেমে এনভিডিয়ার জিপিউর পারফর্মেন্স এ এম ডির থেকে বেশ খানিকটাই এগিয়ে।

অপরদিকে গত বছর রিলিজ হওয়া Far Cry 5 গেমটির স্পন্সর ছিল AMD। এই গেমটির অপ্টিমাইজেশন করা হয়েছে AMD সিপিউ ও জিপিউর কথা চিন্তা করে। তাই বেশ কিছু ক্ষেত্রে AMD এর জিপিউ এনভডিয়ার জিপিউ থেকে বেশ খানিকটাই এগিয়ে থাকে।

Nvidia RTX Game Bundle

এনভিডিয়া গত বছর অর্থাৎ ২০১৮ সালে রিলিজ করেছে তাদের লেটেস্ট জেনারেশনের RTX সিরিজের জিপিউ। সম্প্রতি RTX 2060 জিপিউ লঞ্চ করার মাধ্যমে সম্পূর্ণ হয় তাদের RTX জিপিউ লাইন আপ। ইতিমধ্যেই RTX এক্সক্লুসিভ ফিচার রে ট্রেসিং কম্প্যাটিবল গেম আমরা দেখতে পেয়েছি এবং সামনে আরো পাবো। তাদের মধ্যে দুটি গেম হচ্ছে Battlefield V এবং আপকামিং মাল্টিপ্লেয়ার গেম Anthem। দুটোই হচ্ছে এনভিডিয়া স্পন্সর করা গেমস। আর এই দুটি গেম নিয়েই এনভিডিয়া দিচ্ছে তাদের RTX Gaming Bundle

আপনি যদি RTX 2060 বা RTX 2070 কিনে থাকেন তাহলে চয়েজ করে নিতে পারবেন Battlefield V অথবা Anthem যে কোন একটি গেম। অবশ্য RTX 2080 এবং RTX 2080 ti কিনলে পাবেন দুটি গেমই। এই গেমদুটি এক্টিভেট করার জন্য আপনার অবশ্যই একটি EA Origins একাউন্ট থাকা লাগবে। অবশ্য এই পর্যন্ত শুধু মাত্র ASUS, MSI, Gigabyte এবং Colorful ব্র্যান্ডের জিপিউর সাথে গেম দুটির কোড পাওয়ার কনফারমেশন পাওয়া গিয়েছে। এনভিডিয়ার এই অফার চলবে এই মাসের ২৩ তারিখ পর্যন্ত।

AMD CPU & GPU Game Bundle

অপরদিকে AMD তাদের সিপিউ এবং জিপিউ দুটোর সাথেই গেম বান্ডল অফার করছে। অফার করা মোট গেমের সংখ্যা হচ্ছে তিনটি। একটি হচ্ছে উবিসফটের আপকামিং টাইটেল The Division 2 এবং অপর দুটি হচ্ছে Capcom এর সদ্য রিলিজ হওয়া সুপারহিট হরর গেম Resident Evil 2 Remake ও আপকামিং Devil May Cry 5

The Division 2 গেমটিকে বান্ডল করা হয়েছে AMD রাইজেন সিপিউর সাথে। আপনি যদি রাইজেন ৫ ও ৭ সিরিজের সেকেন্ড জেনারেশনের প্রসেসর কিনে থাকেন তাহলে পেয়ে যাবেন এই গেমটির কুপণ কোড যা ক্লেইম করতে পারবেন amdrewards.com থেকে। ক্লেইম করার পর গেমটি এক্টিভেট করতে পারবেন উবিসফট এক্সক্লুসিভ Uplay তে।

AMD Ryzen CPU Price

Ryzen 5 2400G APU 14,200 Taka
Ryzen 5 2600 17,500 Taka
Ryzen 5 2600X 20,200 Taka
Ryzen 7 2700 27,000 Taka
Ryzen 7 2700X 30,000 Taka

অপরদিকে AMD RX সিরিজের জিপিউ পারচেজের সাথে পাচ্ছেন তিনটি গেমই একদম ফ্রি। গেম তিনটি ফ্রি পাওয়ার এপ্লিকেবল জিপিউগুলো হচ্ছে RX 580 4GB/8GB, RX 590 এবং সম্প্রতি রিলিজ হওয়া Radeon VII জিপিউ। অফিসিয়ালি Radeon VII এর রেফারেন্স ভার্শন বাংলাদেশে না আসলেও বোর্ড পার্টনারদের কার্ডেও এই অফার ক্লেইম করা যাবে বলে কনফার্ম করা গিয়েছে। এই তিনটি গেম ক্লেইম করার মতই amdrewards.com গিয়ে আপনাকে কুপন কোড বসিয়ে The Division 2 গেমটি Uplay তে এবং Resdient Evil 2 RemakeDevil May Cry 5 এক্টিভেট করতে পারবেন Steam এর মাধ্যমে। আপাতত বাংলাদেশে এভেল্যাবল থাকা Sapphire, ASRock, XFX এবং ASUS কার্ডের সাথে আপনারা গেমগুলো ফ্রি পাবেন। ফ্রি গেম তিনটির অফারটি চলবে আগামি জুন পর্যন্ত।

AMD ও Nvidia এর কথা দেখে আপনারা হয়ত ভাবছেন Intel কোথায় হারিয়ে গেল। আসলে Intel এর কিছু স্পেসিফিক প্রোডাক্টের গেমিং বান্ডল এভেল্যাবল থাকলেও তা শুধুমাত্র আমেরিকা রিজিওনের জন্য। গ্লোবাল বান্ডল না থাকার কারণে এখানে সেই অফার উল্লেখ করা হয় নি।