স্টিমের ফ্রি গেমস পার্ট ২

কম্পিউটারে গেমস খেলা এখন আর আগেরকার দিনের মতো সহজ সরল কোনো ব্যাপার নয়। এখন ভিডিও গেমসগুলোর সাইজ যেমন বেড়েছে ঠিক তেমনি “বৈধভাবে” গেমস খেলার উপরেও অনেকেই জোর দিচ্ছেন। আমার পরিচিত এমন অনেকেই আছেন যারা ক্র্যাকড বা পাইরেটেড ভিডিও গেমস খেলতে চান না এবং অন্যদেরকেও লিগ্যালভাবে ক্রয়কৃত লাইসেন্স ভিডিও গেমস খেলতে বলে থাকেন। কিন্তু আমাদের সবারই হাজার ৩/৪ টাকা খরচ করে সবসময় ভিডিও গেমস খেলার সুযোগ থাকে না। তাই আমরা অনেক সময়ই ফ্রি গেমস এর দিকে ঝুঁকে থাকি। আগের পর্বেও আমি বলেছিলাম যে অধিকাংশ ফ্রি গেমসই তেমন ভালো হয় না, তবে গত পর্বের মতো আজও আমি নিয়ে এলাম স্টিম এর সেরা কয়েকটি ফ্রি ভিডিও গেমসের তালিকা নিয়ে। স্টিমের ফ্রি গেমসগুলো “ফ্রি” হওয়ায় এগুলোতে নিয়মিত আপডেট পাবেন এবং অনেক সময় প্রিমিয়াম গেমসগুলোর থেকেও আপনার কাছে ফ্রি গেমস গুলো বেশি ভালো লেগে যেতে পারে। চলুন দেখে নেই সেরা ফ্রি স্টিম গেমস এর ২য় পর্বের গেমসগুলোকে:

Black Squad


যারা ফ্রিতে FPS মোডের মিলিটারী শুটারের স্বাদ নিতে চান তাদের জন্যই আজকের পোষ্টের শুরুতেই বলছি Black Squad গেমটির কথা। কারণ যারা যারা ইতিমধ্যেই CSGO, Battlefield এবং Call of Duty সিরিজের গেমসগুলো খেলেন তারা দেখবেন যে অন্য কোনো FPS গেমে মজা পান না। কিন্তু Black Squad গেমটি খেলে আমি এই সকল হেভি টাইটেলের গেমসগুলোর থেকে কম মজা পাই নি। এছাড়াও গেমটির একটি বিশেষ দিক আমার কাছে ভালো লেগেছে তা হলো গেমটির সকল অস্ত্র আপনি কোনো প্রকার প্রিমিয়াম চার্জ কিংবা কোনো ধরণের আর্থিক ইনভেস্টমেন্ট ছাড়াই আনলক করতে পারবেন। আরেকটি কথা হচ্ছে গেমটির প্রিমিয়াম অস্ত্রগুলো হচ্ছে শুধুমাত্র নরমাল অস্ত্রের উপর একটি কাস্টম স্কিন বসিয়ে দেওয়া হয়েছে; কোনো প্রকার এক্সট্রা এডভানটেজ নেই এগুলোতে। গেমটি একবার ট্রাই করে দেখার আমন্ত্রণ থাকলো।

Fractured Space

যারা যারা MOBA (multiplayer online battle arenas) ধাঁচের গেমসগুলোকে ভালোবাসেন তাদের জন্য Fractured Space গেমটি একটি আকর্ষণীয় টাইটেল হবে। কারণ অধিকাংশই MOBA গেমসগুলো একটি লাইনার ভিক্তিক মিশনের সাথে বানানো হয়ে থাকে, তবে Fractured Space গেমটিতে ফ্যান্টাসি ভিক্তিক গেমপ্লে এবং পটভূমি ব্যবহার করা হয়েছে। Fractured Space গেমটি একটি MOBA ধাঁচের “সাইন্স ফিকশান শিপ ব্যাটল” গেম। মানে মহাশুণ্যে স্পেস শিপ নিয়ে আপনি  5 vs 5 ফরম্যাটে অনান্য প্লেয়ারদের সাথে খেলবেন যা MOBA এর মতো করে সাজানো হয়েছে। স্পেসশিপ নিয়ে আপনাকে প্রতিপক্ষ দলের বেইসকে ধ্বংস করে দিতে হবে, আগে যে টিম অন্য টিমের বেইস ধ্বংস করতে পারবে সে হবে বিজয়ী।

ক্ল্যাসিক MOBA কনসেপ্টে স্পেস ব্যাটল ধাঁচের গেমপ্লে থাকায় গেমটিতে অন্যরকম একটি MOBA স্বাদ আপনি উপভোগ করতে পারবেন, স্পেসশিপ এবং এর ক্রু সহ সকল প্রকার অস্ত্র এবং পাওয়ারআপ সবকিছুই আপনি গেমটিতে নিজের মতো করে কাস্টমাইজেশন করে নিতে পারবেন। আর সবথেকে বড় ব্যাপার হচ্ছে স্টিমে এই গেমটি একদমই “ফ্রি!”

Gigantic

গেমটি অনেকটাই Paladins এর মতো। গেমটিতে আপনি টিম ভিক্তিক শুটার হিসেবে খেলবেন। তবে ক্ল্যাসিক MOBA ধাঁচ এবং আধুনিক Overwatch গেমপ্লে ধাঁচকে একত্র করে নতুন স্বাদ আনার চেষ্টা করা হয়েছে গেমটিতে। গেমটিতে আপনাকে শত্রুপক্ষের Giant কে মারতে হবে তবে একই সাথে on-the-go অবস্থায় আপনার Giant কেও শত্রুপক্ষের হাত থেকে রক্ষা করতে হবে। শুনতে অন্যরকম লাগলেও Gigantic গেমটি এভাবেই সাজানো হয়েছে। গেমটিতে রয়েছে ২০টির মতো ক্যারেক্টার যেখান থেকে আপনি পছন্দমত একটিকে বেছে নিতে পারবেন, প্রতিটি ক্যারেক্টারেই রয়েছে নিজস্ব আলাদা স্কিলস, অস্ত্র এবং পাওয়ার। গেমটিতে প্রতিটি ম্যাচ হয়  5v5 হিসেবে, এখানে আপনার দলের ৫জন মিলে আপনাদের Guardian কে পাওয়ার আপ করতে থাকবেন এবং একই সাথে প্রতিপক্ষের টিমের Guardian (বা Giant) কে আক্রমন করবেন। চমৎকার এই গেমটিও স্টিমে আপনি ফ্রিতেই ডাউনলোড এবং খেলতে পারবেন।

Arche Age

স্টিমের আরেকটি চমৎকার ফ্রি গেমস হচ্ছে ArcheAge । MMO ধাঁচের গেমসগুলো অনেকসময়ই একই টাইপের হয়। কিন্তু কিছু কিছু গেমস রয়েছে যেগুলো MMO ধাঁচের মধ্যেই নতুন কিছু আমাদেরকে উপহার দিয়ে থাকে। কোরিয়ান নির্মাতা প্রতিষ্ঠানের এই গেমে আপনি MMO ধাঁচের সবকিছুই করতে পারবেন যেমন বিভিন্ন কোয়েস্ট, রিসোর্চ সংগ্রহ করা, নতুন নতুন অস্ত্র এবং গিয়ার লুট করা ইত্যাদি কিন্তু গেমটি অনলাইন MMO হওয়ায় বেশ নতুন কয়েকটি ফিচার পাবেন যেমন অন্যের ল্যান্ডের উপর যুদ্ধ করে ল্যান্ডের মালিক হওয়া, নিজের ক্যাস্টল বানানো, বিভিন্ন দলে যোগ দেওয়া সহ সমুদ্রে Naval Combat সিস্টেম আপনি গেমটিতে পেয়ে যাবেন। যারা সামুদ্রিক কমবাট সিস্টেমের ফ্যান রয়েছেন তারা গেমটি একবার পরখ করে দেখতে পারেন।

Path of Exile

যারা RPG ধাঁচের গেমস ভালোবাসেন কিন্তু ফ্রি কোনো গেমসে RPG এর মজা পাচ্ছেন না তারা Path of Exile গেমটি একবার ট্রাই করে দেখতে পারেন। স্টিমে গেমটি একদমই ফ্রি আর বর্তমানে ফ্রি RPG গেমসগুলোর মধ্যে Path of Exile অন্যতম। গেমটি খেলা অনেক সহজ, আপনার Class কে বেছে নিন এবং গেমে Diablo স্টাইলের মতো Killing Spree অর্জন করে লুট করুন এবং লেভেল বাড়াতে থাকুন। টিউটোরিয়াল সেকশনটি পার হলেই দেখবেন যে অনেক ধরণের Class এবং আইটেম কাস্টমাইজেশন রয়েছে গেমটিতে। ফ্রি তে গেমসটি ডাউনলোড করতে পারলেও গেমের বিভিন্ন অস্ত্র এবং আরমর এবং তাদের ডিজাইনের জন্য আপনাকে আলাদাভাবে পে করতে হবে।

Doki Doki Literature Club!

এনিমে ভালোবাসেন? তাহলে Doki Doki Literature Club! গেমটি আপনারই জন্য! একটি ক্লাসরুমের ড্রামা বা হাইস্কুলের ক্লাসরুমের স্টুডেন্টের নিয়ে কাহিনী হলেও গেমটিতে রয়েছে টুইস্ট! যারা যারা গেমটি এখনো খেলেনি তারা গেমটি খেলে দেখতে পারেন, সাইজও তেমন বড় না মাত্র ২০০ মেগাবাইটের মতো। তবে একদমই ছোট বাচ্চাদের এই গেমটি খেলতে দেওয়া যাবে না, কারণ হচ্ছে এটি একটি Dating Simulator এবং Psychological Horror এই দুটি ধাঁচের সংস্করণ যা বলতে গেলে ১৬+ রেটিংয়ের একটি গেম।

Cry of Fear

গেমটি Half-Life গেমের একটি টোটাল কনভার্টেড মোড। আর তাই গেমটির গ্রাফিক্স আপনার কাছে তেমন আকর্ষণীয় নাও মনে হতে পারে, তবে গ্রাফিক্সের কথা বাদ দিলে গেমটি কিন্তু চমৎকার ভৌতিক স্বাদ আপনাকে উপহার দিতে পারবে। গেমটিতে আপনি বড়সড় একটি “ডার্ক সিটিকে” এক্সপ্লোর করবেন। সাথে কমবাটের জন্য পাবেন ২৪টি ভিন্ন ভিন্ন অস্ত্র। মেইন স্টোরিলাইন কমপ্লিট করার পরেও আলাদা কাস্টম ক্যাম্পেইন এবং এক্সট্রা ক্যাম্পেইনও ডাউনলোড করার সুযোগ পাবেন আপনি। একটি ফ্রি গেমের জন্য এইগুলো অবশ্যই একটি বোনাস দিক। FPS হরর গেম আপনার পছন্দের হলে এই ফ্রি Cry of Fear গেমটি স্টিমে দেখে নিতে পারেন।

Alien Swarm

ছোটবেলার এলিয়েন শুটার গেমটির কথা মনে আছে? সেই ২০০২ সালের গেমটির কথাই বলছি। গেমটি এখন অ্যান্ড্রয়েড ডিভাইসেও পাওয়া যাচ্ছে। তবে আপনি যদি ছোটবেলার এলিয়েণ শুটার গেমটির মতোই কোনো ভালো “টাইম পাসের জন্য” এলিয়েন শুটার ভিক্তিক গেমস খুঁজছেন এবং তাও ফ্রিতে তাহলে Alien Swarm গেমটি আপনারই জন্য। গেমটিতে আপনি সহ আপনার ৩জন বন্ধু মিলে টোটাল ৪জন প্লেয়ার Co-op মোডে একটি স্পেস স্টেশনে এলিয়েন বাগদের সাথে যুদ্ধ করতে হবে । প্রতিটি মিশন কমপ্লিট করার পরেই আপনি পেয়ে যাবেন নতুন নতুন অস্ত্র এবং যন্ত্রপাতি; যেগুলো নিয়ে আপনি আপনার ক্যারেক্টারকে কাস্টমাইজেশন করে নিতে পারবেন। আর এলিয়েন বাগদেরকে মানে AI সিস্টেমকে গেমে বেশ কঠিন ভাবেই সাজানো হয়েছে তাই গেমটিকে সহজ গেম ভাবলে কিন্তু চলবে না। টাইম পাসের জন্য চ্যালেঞ্জিং এলিয়েন শুটার গেমস হিসেবে Alien Swarm আপনার কাছে ভালো লাগবে আশা করি।

EVE Online

স্পেস পটভূমিতে MMO ধাঁচের গেমস আপনার পছন্দের হলে EVE Online গেমটি খেলে দেখতে পারেন। এটি একটি PvP গেম তাই গেমের মজাটাও অন্য লেভেলের হবে। এছাড়া সবসময় অনান্য প্লেয়ারদের সাথে ফাইটিং করতে ভালো না লাগলে গেমটিতে ঘুরে বেড়াতে পারেন এবং স্পেসের বিভিন্ন অঞ্চলের সৌন্দর্য্য উপভোগ করতে পারেন। ফ্রি গেমস হলোও গেমটির কিছু কিছু শিপ এবং স্কিলসগুলোকে প্রিমিয়াম একসেসে লক করে রাখা হয়েছে। তবে এগুলো ছাড়াও গেমটিতে ঘন্টার পর ঘন্টা ব্যয় করা যাবে কোনো ব্যাপার না। কারণ গেমটিতে আপনি Mining, Piracy, Manufacturing, Trading, Exploration এবং Combat ধাঁচের গেমপ্লে পেয়ে যাবেন।

Battlerite

আপনি কি ডোটা ২ কিংবা LOL (League of Legends) গেমের একজন নিয়মিত প্লেয়ার? কিন্তু এই দুটি গেম প্রতিদিন খেলতে খেলতে বোর হয়ে গিয়েছেন? তাহলে ব্রেইন কে রিফ্রেশ করার জন্য একই ধাঁচের Shooting, Spells এবং কালারফুল আর্ট স্টাইলের Battlerite গেমটি একবার খেলে দেখতে পারেন। ডাটা এবং LOL এর থেকে এই গেমটির গেমপ্লে স্টাইল একটু দ্রুততর তাই দীর্ঘসময় ধরে খেলার ঝামেলা নেই এই গেমটিতে। 2v2 এবং 3v3 মোড ছাড়াও ফ্রি এই গেমটির একটি পেইন ভার্সন Battlerite Royale মোড রয়েছে। গেমটি ডটার মতোই একটি গেম যেখানে ম্যাচ শুরু আগে আপনি ইউনিক Offensive, defensive এবং Movement স্কিলের একটি হিরোকে বেছে নিয়ে অনান্য প্লেয়ারের টিমের সাথে যুদ্ধ করবেন। প্রতিপক্ষের সকল প্লেয়ারকে পরাজিত করলেই একটি টিম একটি রাউন্ডে জয়লাভ করবে এবং প্রথম যে টিম তিনটি রাউন্ড জিতবে সেই হবে ম্যাচের বিজয়ী। প্রতিটি রাউন্ডে টাইম লিমিট থাকছে ২ মিনিট করে আর এই সময়ের পরে ম্যাপের মাঝখানে সকল প্লেয়ারকে বাধ্যতামূলকভাবে ছোট স্পেসে যুদ্ধের ব্যবস্থা রাখা হয়েছে। ট্রাডিশনাল MOBA গেমের নিয়ম থেকে অন্যরকম কিছুর স্বাদ পেতে চাইলে গেমটি একবার পরখ করে দেখতে পারেন।

এই ছিলো স্টিমের সেরা কিছু ফ্রি গেমস। আশা করবো প্রথম এবং আজকের পর্বের সকল গেমসগুলো আপনাদের কাছে ভালো লেগেছে। এই গেমসগুলোই প্রমাণ করে যে এখনো ফ্রি গেমস দিয়েই আপনি ভালোই সময় কাটাতে পারবেন এবং প্রিমিয়াম গেমসের থেকে ফ্রি গেমসও কম জায় না।

আর প্রথম পর্বে কি কি ফ্রি গেমস উল্লেখ করা হয়েছিল তা জানতে এখানে ক্লিক করুন