27 C
Dhaka
Wednesday, May 22, 2024

২০০ ডলারে লঞ্চ হলো Radeon RX 6500 XT

- Advertisement -

RX 6500 XT জানুয়ারিতে লঞ্চ হতে পারে এরকম একটি তথ্য আমরা বেশ আগে থেকেই পেয়েছিলাম। অবশেষে CES এ AMD লঞ্চ করলো RX 6500XT।এর ফলে অনেকদিন পর বাজেট রেঞ্জে নতুন একটি কার্ড বাজারে আসতে যাচ্ছে। কার্ডটি বাজারে এভেইলেবল হবে এই মাসেই।

NAVI 24 Comes True:

NAVI 24 SKU টি যে আসলেই Exist করে তা নিয়ে জল্পনা কল্পনা চলেছে একটি লম্বা সময় ধরে। গত দুই মাস লাগাতার ও তার আগে ছাড়া ছাড়া ভাবে বেশ কিছু teaser পাওয়া যাচ্ছিল বিভিন্ন সোর্স থেকে । কার্ডটি যে চার গিগাবাইট এর GDDR6 মেমোরির সাথে আসবে ও NAVI 24 Based হবে তা মোটামুটি গত মাসেই নিশ্চিত হওয়া গিয়েছিল। লিক হওয়া মোটামুটি সব স্পেসিফিকেশনই সত্য প্রমাণিত হয়েছে AMD এর CES Launch এ। মাত্র ২০০ ডলার প্রাইসে অবশেষে একটি নতুন গ্রাফিক্স কার্ড হয়তো বাজেট গেমাররা পেতে যাচ্ছেন।

- Advertisement -

কার্ডটিতে থাকছে ১০২৪টি streaming processors, ১৬টি CU/EU বা Computing Units, ১৬ মেগাবাইট ইনফিনিটি ক্যাশ। ৬৪ বিটের ইন্টারফেসের চার গিগাবাইট মেমোরির স্পিড 18GB/S, Maximum Bandwidth 144GB/s।  এই কার্ডটি AMD এর প্রথম 6nm GPU based কার্ড।

কার্ডটির বেস ক্লক 2.61 Ghz ও Boost clock 2.815 Ghz।

- Advertisement -

কার্ডটি একটি 2 Slot কার্ড, থাকবে না কোনো ফাউন্ডারস এডিশন, বোর্ড পার্টনারদের ভার্সনগুলোরই দেখা মিলবে শুধুমাত্র। বাজেট কার্ড হওয়ায় স্বাভাবিকভাবেই খুব বেশি পাওয়ার ড্র করবে না এই কার্ডটি, AMD এর মতে এর TGP 107W ও রেকমেন্ডেড পাওয়ার সাপ্লাই ৪০০ ওয়াট।

Performance:

AMD তাদের Key-note এ কিছু বেঞ্চমার্ক দেখিয়েছে RX 6500 XT এর। GTX 1650 ও RX 570 এর তুলনায় ২৩ থেকে ৫৯% পর্যন্ত বেটার পারফর্মেন্স দিতে পারে এই কার্ডটি, এমনই দাবী AMD এর।

- Advertisement -

ফুল স্পেসিফিকেশনঃ

 

OEM মার্কেটে লঞ্চ হয়েছে RX 6400 ও

RX 6500 XT এর পাশাপাশি লঞ্চ হয়েছে RX 6400 ও। তবে এটি আসবে না ডিস্ক্রিট GPU মার্কেটে। OEM সিস্টেম গুলোতেই শুধু দেখা মিলবে এই গ্রাফিক্স কার্ডটির। স্পেকস এর বিচারে এটিকে 6500 XT এর কাটডাউন ভার্সন বলা যেতে পারে, ৬৫০০ এক্সটির মত এটিও একই 6nm architecture ও NAVI 24 GPU Feature করছে। একই মেমোরি সাইজ ও কিন্ত কম ক্লক স্পিডের সাথে আসা জিপিইউটির TGP ও অর্ধেক। চলবে মাত্র ৬০ ওয়াট পাওয়ারে।

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here