25 C
Dhaka
Sunday, February 25, 2024

ASUS Announce করলো Z590 11th Gen Motherboard লাইনআপ

- Advertisement -

CES এ ইন্টেল ইতিমধ্যেই অফিশিয়ালি তাদের 11th Gen Processor এর জন্য 500 সিরিজের চিপসেট এনাউন্স করেছে। তার সাথে সাথে Asus ও Reveal করলো তাদের Z590 চিপসেটের মাদারবোর্ড লাইনআপ। সম্পুর্ণ লাইনআপটিই অসাধারণ ডিজাইনের সাথে আসা চোখ ধাধানো সব মাদারবোর্ড দিয়ে ভর্তি। চলুন দেখে নেওয়া যাক বিস্তারিতঃ

লাইনআপে উপস্থিত রয়েছে Rog Series,Prime এবং TUF Gaming এর মত well-known Asus সিরিজগুলো।  আমরা জানি ইন্টেলের Core i7,i9 এর মত টপ লেভেলের হার্ডওয়্যারগুলোর সাথে RTX বা Titan এর মত গ্রাফিক্স ইউনিটকে একসাথে চালানো,ওভারক্লকিং,Liquid Cooling ইত্যাদির ক্ষেত্রে প্রথম বা একমাত্র চয়েস হলো ZXXX সিরিজ।

- Advertisement -

এক্ষেত্রে স্বভাবতই VRM পারফর্মেন্স ,Quality,Design এর গুরুত্ব থাকে সবার উপরে। বলার অপেক্ষা রাখে না Asus এবার সেগুলো নিশ্চিত করার পাশাপাশি হালের ট্রেন্ড RGB কেও সমানে গুরুত্ব দিয়েছে। কেননা প্রতিটি সিরিজেই আমরা দেখতে পাচ্ছি RGB।

- Advertisement -

বোর্ডগুলোতে রয়েছে ROG Fan Controller Module। বাদ যায়নি Thunderbolt 4 USB Type-C  পোর্ট ও যেটি 40Gbps পর্যন্ত bandwidth আড়াই মিটার এর কেবলে ট্রান্সফার করার মত ক্ষমতা রাখে। সাথে WIFI6 তো থাকছেই। সবগুলো বোর্ডেই একাধিক M.2, ৪টি করে র‍্যাম স্লটের সাথে প্রয়োজনীয় সকল IO Ports ও রয়েছে।

The ROG Maximus XIII Extreme and The ROG Maximus XIII Glacial

 

- Advertisement -

ROG Maximus এর সাথে Enthusiast রা কমবেশি পরিচিত সবাই।18+2 topology  এর উপর redesigned multi-phase VRMs এর সাথে মাদারবোর্ডটিতে sustained overclocking এর জন্য highly capable and efficient integrated power stages দেওয়া রয়েছে।

ডিজাইনের দিকে তাকালে চোখে পড়বে ITALIC স্টাইলে লেখা EXTREME লেখাটি যা বোর্ডের একদম মাঝামাঝি অবস্থান করছে। এছাড়াও দুই কোনায় রয়েছে দুটি লোগো,দুটিতেই দেখা যাচ্ছে RGB।

Glacial মডেলটিতে দেখা যাচ্ছে মাঝ বরাবর Glacial লেখা যেটি RGB Enabled।যেন সম্পুর্ণ মাদারবোর্ডটিই Heatsink এ মোড়ানো। Glacial এর উল্লেখযোগ্য ফিচার হলো এর Water Block সাপোর্ট, সাথে রয়েছে বিশাল m.2 Heatsink।

The ROG Maximus XIII Hero, The ROG Strix Z590-E Gaming

ROG Maximus Glacial বা Extreme , এই দুইটি বোর্ড সাদা theme এ বিল্ড করা ,তবে XIII Hero বা Strix Z590-E, এই দুটি বোর্ড এর দিকে লক্ষ করলে আমরা Black theme স্পষ্ট বুঝতে পারবো।এই বোর্ডগুলোও যথারীতি VRM,Heatsink এবং RGB এর ঘাটতি রাখেনি। Top Tier Hardware এর জন্য হতে পারে পারফেক্ট।

The TUF Gaming Z590-Plus WiFi, The ASUS Prime Z590-A

The TUF Gaming Z590-Plus Wifi তেও আমরা white এর কোনো উপস্থিতি লক্ষ করছি না।সাথে Prime Z590-A, এটাকেও তুলনামুলক Minimal এবং Open মনে হবে অন্যন্য মডেলগুলোর সাথে তুলনা করলে।

শেষে উল্লেখিত মডেলটিতে আমরা White-black এর Combo দেখতে পাচ্ছি সাথে রয়েছে RGB। অপরদিকে Minimalist look এর Z590-Wifi তে একটি Solid All Black Theme এর উপস্থিতি লক্ষ করা যায়।

 

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here