32 C
Dhaka
Friday, March 5, 2021

OnePlus Band Announced: কম দামে নতুন মোড়কে পুরোনো জিনিস?

- Advertisement -asus motherboards

OnePlus Band এর এনাউন্স কয়ার মাধ্যমে OnePlus প্রবেশ করল ওয়ারেবল এর যুগে। আরেক চাইনিজ টেক জায়ান্ট Xiaomi এর মত OnePlus ও তাঁদের নিজস্ব সম্পূর্ণ ইকো সিস্টেমের দিকে এগিয়ে যাচ্ছে। তা প্রমান হচ্ছে ইতিমধ্য আমরা দেখতে পেয়েছি তাঁরা পাওয়ার ব্যাংক, স্মার্ট টিভি, ওয়্যারড/ওয়্যারলেস ইন ইয়ারফোন ও সর্বশেষ OnePlus Band বাজারে নিয়ে এসেছে। সামনে OnePlus Watch আসবে বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

কিন্তু তাদের প্রথম ওয়ারেবলটি হয়ে গেল একটি রিব্র্যান্ডেড প্রোডাক্ট। আমরা জানি oppo ও OnePlus স্বাধীন ব্র্যান্ড হলেও তাঁরা তাঁদের রিসার্চ ও ডেভেলপমেন্ট সেকশন একে ওপরের সাথে শেয়ার করে এবং তার সর্বশেষ ইঙ্গিত হচ্ছে অগাস্ট মাসে রিলিজ হওয়ার oppo band কে রিব্র্যান্ড করে OnePlus Band নাম লঞ্চ করা হয়েছে। এমনকি এন্ড্রয়েড অ্যাপের ইউজার ইন্টারফেসও একই শুধুমাত্র ষ্ট্র্যাপে কিছুটা ভিন্নতা ও দাম কম রাখা হয়েছে oppo band থেকে। তো, দেখা যাক কি কি স্পেকস অফার করছে এই স্মার্ট ব্যান্ডটি।

ডিসপ্লে, সেন্সর ও ফিচারস 

- Advertisement -

OnePlus Band’র ডিসপ্লে সাইজ হচ্ছে 1.1inch। প্যানেলটি হচ্ছে এমোলেড। রেকটেঙ্গুলার শেইপের ডিসপ্লেটির রেজ্যুলেশন হচ্ছে 126 x 294 ও ডাইমেনশন হচ্ছে 40.4mm x 17.6mm x 11.45mm। স্ট্র্যাপসহ ব্যান্ডটির ওজন 22.6g। এছাড়া P3 কালার গ্যামুট ও সহজে যাতে স্ক্রচ পড়ে না যায় সেইজন্য স্ক্রেচ রেসিস্ট্যান্স কোটিং দেওয়া হয়েছে। যদি সেন্সর সেকশন এ আমরা লক্ষ্য করি তাহলে বেশ রিচ বলা চলে। কেননা আমরা সাধারণ যেসব সেন্সর দেখে থাকি অর্থ্যাৎ Heart rate, 3-Axis Accelerometer, Gyroscope তো আছেই সাথে রয়েছে Spo2 sensor যা দিয়ে ব্লাডে অক্সিজেনের সেচুরেশন লেভেল জানা যাবে। মানে পালস অক্সিমিটার এর কাজ দিবে। মোট ১৩টি এক্সারসাইজ মোড রয়েছে যার মধ্যে কয়েকটি হচ্ছে আউটডোর রান, ইনডোর রান,ফ্যাট বার্ন রান, ওয়াকিং,সাইক্লিং, সুইমিং, ইয়োগা এবং ক্রিকেট। ২৪ ঘন্টা কন্টিনিউস হার্ট রেট মনিটরিং সাথে স্লীপ ট্র্যাকিং তো আছেই।

উল্রেখযোগ্য ফিচার যা এই ব্যান্ডটি অফার করছে তা হচ্ছে ফোনের নোটিফিকেশন সাপোর্ট, মিউজিক প্লেবেক কন্ট্রোল করা, জেন মোড ডিরেক্ট কন্ট্রোল করা যাবে ব্যান্ড থেকে সিলেক্টেড কয়েকটি OnePlus ফোনে শুধুমাত্র এটি সাপোর্ট করবে। ফাইন্ড মাই ফোন, কল রিজেক্ট/সাইলেন্ট করা যাবে ও আরো অনেক ফিচার। যারা মোড সম্পর্কে জানেন না তারা জানতে চাইলে ঘুরে আসতে পারেন এই আর্টিকেলের (শুরু হয়েছে OxygenOS 11 আপডেট, ইলিজেবল ডিভাইস ও নতুন ফিচারগুলো জেনে নিন) Zen Mode সেকশনটি। তাছাড়া অনেকগুলো ওয়াচ ফেইস প্রিলোডেড থাকবে এমনকি কাস্টম ওয়াচ ফেইস ও বানানো যাবে অ্যাপের মাধ্যমে।

কানেকটিভিটি ও ব্যাটারি 

এটি Bluetooth 5.0 BLE তে অপারেট করবে সাথে পাওয়ার হাউস  হিসাবে থাকছে 100 mAh এর একটি ব্যাটারি যা এক চার্জে ১৪দিন পর্যন্ত চলবে বলে জানিয়েছে OnePlus। কিন্তু চার্জারটি ম্যাগনেটিক না হওয়ার কারণে স্ট্রাপ থেকে খুলে চার্জ দিতে হবে। OnePlus Health অ্যাপ দিয়ে এন্ড্রয়েড ফোনের সাথে কানেক্ট করা যাবে যা জন্য অবশ্যই এন্ড্রয়েড ভার্সন 6 এর উপর হতে হবে। অন্যদিকে এখনও পর্যন্ত আইওএস এটি সাপোর্ট করবে না যদিও OnePlus বলেছে তাঁরা খুব শীগ্রই আইওএস সাপোর্ট এড করবে। এছাড়া এটি IP68 ওয়াটার প্রুফ রেটেড।

কালার ও প্রাইস 

- Advertisement -

জানুয়ারির ১১ তারিখ এনাউন্স হওয়া এই ব্যান্ডটি শুধু মাত্র ভারতে পাওয়া যাবে। ব্ল্যাক, নেভি ও টেঞ্জারিন এই তিনটি কালারে পাওয়া যাবে যার মূল্য ধরা হয়েছে ২৪৯৯ রুপি এবং ৩৯৯ রুপিতে আলাদা করে অন্য স্ট্র্যাপ গুলো কিনা যাবে যেটা একটা ভাল স্টেপ বলা যায়। গ্লোবালি লঞ্চ হতে আরো দেরি হতে পারে।

Mi Band 5 এর সাথে পার্থক্য 

মার্কেটে ইতিমধ্যে Mi Band 5(বিস্তারিত এইখানে) রয়েছে এই দামে যা OnePlus Band এর শক্ত কম্পিটিটর বলা যায়।। Mi Band 5 এর সাথে এই Band এর পার্থক্য যদি লক্ষ্য করি সেটা হচ্ছে OnePlus Band এ রয়েছে Spo2 sensor    যা Mi Band 5 এ নাই। কিন্তু Mi Band 5 এ থাকছে ম্যাগনেটিক চার্জার, কিছুটা বড় অর্থাৎ ১২৫mAh ব্যাটারি ও অনেক বেশি কালারের(৮টি) স্ট্র্যাপ এভেইলেবল।

- Advertisement -asus graphics card
Kowcher Chy
Kowcher Chy
A tech enthusiast ,amateur photographer and sluggish coder with an Engineering degree to destroy them all.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here