আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই, বর্তমানে ব্রডব্যান্ড সংযোগ আনেকের কাছে পৌঁছে গেছে যারা ব্রডব্যান্ড ব্যবহার করেন তারা FTP শব্দের সাথে খুবিই পরিচিত যেখান থেকে খুবই সহজে এবং তারাতারি অনেক বড় বড় মুভি, গেম, সফটওয়্যার ডাউনলোড করে ফেলা যায়। এক এক ISP এক এক রকম সফটওয়্যার ব্যবহার করে তাদের সার্ভার তৈরী করে থাকে। বাংলাদেশের সেরা FTP server list দেখে আসতে পারেন আমাদের এই লেখাটি থেকে

আজ আমরা এমন ই এক সফটওয়্যার নিয়ে কাজ করতে যাচ্ছি যার সাহায্যে খুব সহজে নিজের অফিস বাসাতে ১ মিনিটেই FTP সার্ভার তৈরী করে ফেলতে পারবো। আমাদের লক্ষ্য হচ্ছে প্রয়োজন অনুসারে সফটওয়্যার টি ব্যবহার করে শুধু ফাইল সেয়ার করা। আমরা যারা টিম ওয়ার্ক করে থাকি তাদের আনেক সময় একই ফাইল একই সাথে দরকার হয়ে থাকে, সে ক্ষেত্রে সবাই কে Pendrive বা email করে ফাইল দেওয়া বেশ ঝামেলার কাজ। অনেক সময় assignment শেয়ার করতে সবাই Pendrive দিয়ে থাকে সে ক্ষেত্রে সবাই যদি একই রাউটারের মাধ্যমে সংযুক্ত থাকে তবে এই প্রক্রিয়া ব্যবহার করে দ্রুত ফাইল সেয়ার করা যাবে।

প্রথমেই HFS সফটওয়্যার টি ডাউনলোড করে ওপেন করি, এবার right click করে add folder/files click করে যা শেয়ার করতে চাই তা সিলেক্টে করে ফেলি, তাহলেই হয়ে গেল । এবার সবইকে address bar এ থাকা লিংকটি দিয়ে দেই, রাউটার ভেদে এই লিংক প্রতিবার পরিবর্তিত হতে পারে। তবে রাউটারে যদি আপনার পিসির MAC টি রিজার্ভ করে রাখেন তাহলে আর পরিবর্তন হবে না।

এবার Browser এ লিংক টি দিয়ে ঢুকলে সেয়ারকৃত folder/files দেখা যাবে, এবার ফাইলে ক্লিক করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে।

HFS উইন্ডোতে কোন ফাইল কত স্পিডে কে ডাউনলোড কত সময়ে করেছে তা বিস্তারিত দেখা যাবে।

এই ডাউনলোড স্পিডে নির্ভর করবে কি ধরনের নেটওর্য়াক ব্যবহার করা হচ্ছে তার উপর। যদি 100 megabit বা N wifi ব্যবহার করা হয় তবে সর্বোচ্চ 10MBPS এ ডাউনলোড হবে। আর যদি 1 gigabit বা AC wifi ব্যবহার করা হয় তবে সর্বোচ্চ 100MBPS এ ডাউনলোড করা সম্ভব হবে।

আর একটি বোনাস সুবিধা আছে এতে, ইচ্ছা করলে HTML test web server তৈরী করা যাবে শুধু মাত্র html ফাইল সহ ফোল্ডারটি add করে নিলে। তার পর Browser থেকে ফোল্ডারটি ক্লিক করলেই HTML সাইট টি রান করবে।