31 C
Dhaka
Wednesday, April 14, 2021

BDIX এবং NIX ! আপনার যা যা জানা দরকার!

BDIX এর মতোই দেশে একটি সরকারি ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট রয়েছে যার নাম NIX ! কিন্তু আমাদের অনেকেই এই সার্ভিসটির সম্পর্কে জানি না! তো চলুন আজকে জেনে নেই

- Advertisement -asus motherboards

আমাদের দেশে যারা ব্রডব্যান্ড ইউজার রয়েছেন তাদের কাছে BDIX একটি খুব পরিচিত নাম। ইতিমধ্যেই আমাদের সাইটে বিডিআইএক্স নিয়ে প্রায় বেশ কয়েকটি জনপ্রিয় পোষ্ট রয়েছে। তবে আজকেও বিডিআইএক্স নিয়ে কথা বলতে আসিনি। আজকে কথা বলবো NIX নিয়ে! NIX কি? NIX দিয়ে কি করা হয় এবং আমাদের মতো সাধারণ ব্যবহার কারীদের জন্য NIX কতটা গুরুত্বপূর্ণ সেটাও সংক্ষেপে আলাপ করা হবে। তবে NIX Internet সম্পর্কে বুঝতে হলে আপনাকে বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট, BDIX ইত্যাদি সম্পর্কেও হালকা ধারণা থাকতে হবে। তো চলুন জেনে নেই বাংলাদেশে NIX সম্পর্কে কিছু কথা:

NIX

বাংলাদেশের সকল ISP তাদের ট্রাফিককে দুটি পদ্ধতিতে এক্সচেঞ্জ করে থাকে। প্রথমটি হচ্ছে এই NIX (National Internet Exchange) এবং IIGs বা International Internet Gateways. আমাদের দেশের সকল গ্লোবাল ইন্টারনেট কানেক্টিভিটিকে IIGs প্রদান করে থাকে। আর অন্যদিকে দেশের অভ্যন্তরীণ ইন্টারনেট ট্রাফিককে NIX এর মধ্য দিয়ে রাউট করা হয়ে থাকে। NIX বা National Internet Exchange দেশে দুটি এক্সচেঞ্জ পয়েন্ট দিয়ে তাদের সার্ভিস প্রদান করে থাকে। একটি হচ্ছে Bangladesh Internet Exchange (BDIX) এবং আরেকটি হচ্ছে Bangladesh Society of Internet Exchange (BSIX) । বাংলাদেশে দুটি IIGs সার্ভিস রয়েছে। প্রথমটি Mango Teleservices Limited অপারেট করে এবং দ্বিতীয়টি হচ্ছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান Bangladesh Telecommunications Company Limited (BTCL)।

- Advertisement -

National Internet Exchange বা NIX হচ্ছে আমাদের দেশের সরকারি ইন্টারনেট গেটওয়ে! সহজ ভাষায় বুঝতে চাইলে, NIX হচ্ছে বাংলাদেশের সরকারি BDIX ! BDIX এর মাধ্যমে আমরা যে সকল সুবিধা পাই সে সকল সুবিধাই সরকারিভাবে দেওয়ার জন্য NIX রয়েছে। তবে দুঃখের ব্যাপার হল, অনান্য সরকারি সার্ভিসের মতোই NIX এর ব্যবহারকারীর সংখ্যা বেশ কম এবং এর ইউজার সংখ্যাও অনেক নগণ্য! কারণ আমাদের অধিকাংশই BDIX ব্যবহার করে থাকি! তবে মজার ব্যাপার হচ্ছে BDIX কিন্তু NIX এর একটি বিভাগ!

বলা বাহুল্য যে NIX একটি “অ-লাভজনক” সরাকরি উদ্যোগ। NIX প্রতিষ্ঠা করার মূল উদ্দেশ্য হচ্ছে আমাদের দেশের অভ্যন্তরীণ ইন্টারনেট ট্রাফিকগুলোকে দেশের লোকাল ISP দের মধ্যেই রাখা, এর মাধ্যমে International সার্ভারগুলোকে ব্যবহার করা হয় না এবং এতে অনেক অর্থ সাশ্রয় করা যায়। কারণ ইন্টারন্যাশনাল সার্ভারগুলোর দাম আমাদের দেশীয় সার্ভারের থেকে অনেক বেশি হয়ে থাকে।
NIX প্রতিষ্ঠা করার মাধ্যমে আমাদের দেশের অভ্যন্তরীণ ট্রাফিকগুলোর কানেক্টিভিটি এবং স্পিডও বেশ বেড়ে গিয়েছে। কারণ NIX ব্যবহার করার ফলে আপনি ব্রডব্যান্ড ব্যবহারকারী হিসেবে Globe-trotting ঝামেলা থেকে একদমই মুক্ত থাকেন।

NIX Internet

- Advertisement -

বর্তমানে NIX এর অবদানে আমরা কম দামে দেশীয় সার্ভার ব্যবহার করতে পারছি, ISP রা এর সুবিধা উপভোগ করছেন। এছাড়াও লোকাল কনটেন্ট ডেভেলপমেন্ট, লোকাল ওয়েব হোস্টিং এখন আরো সহজলভ্য হয়েছে এবং দেশীয় সার্ভারগুলোতে এখন Low Latency থাকায় চোখের পলকেই পেজ লোড হচ্ছে।
যেমন আমাদের এই ওয়েবসাইটি NIX এর আন্ডারে রয়েছে বিধায় এখন আপনি পিসি বিল্ডার বাংলাদেশের ওয়েবাসাইট ভিজিট করার সময় BDIX এর মতো স্পিড পাবেন। ওয়েবসাইটের পেজ লোডিং, পোষ্টের ইমেজ লোডিং থেকে শুরু করে সব কিছুই এখন আগের থেকে প্রচুর দ্রুতগতিতে হবে! বিশ্বাস না হলে আমাদের সাইটের বড় বড় পোষ্টগুলোতে একটু ঘুরে আসুন এবং পেজ লোডিং টাইম নিজের চোখে উপভোগ করে নিন!

এছাড়াও ব্রডব্যান্ড ইন্টারনেট কানেক্টশন নেওয়ার সময় দেখবেন যে কিছু কিছু প্যাকেজে IP কলের সুবিধা দেওয়া হয় । এই সকল Domestic ভয়েস কলগুলোও এই NIX এর মাধ্যমেই ট্রাফিকগুলো নিয়ন্ত্রণ করা হয়ে থাকে।

NIX এর মূল ফিচারগুলো:

- Advertisement -

১) বৈদেশিক সার্ভার ব্যবহার করা লাগে না বিধায় অর্থ বাঁচায়
২) Latency কম থাকে
৩) লোকাল কনটেন্ট থাকে
৪) লোকাল ভাবে অথোরিটি থাকে বিধায় সিকুরিটি কড়া হয়
৫) দেশের জন্য সেরা QoS

NIX এর মূল সার্ভিসমূহ:

১) পাবলিক Peering
২) CDN সার্ভিস
৩) ডোমেইন হোস্টিং
৪) কো-লোকেশন ফ্যাসিলিটি
৫) অনান্য VAS সার্ভিস (NIX গাইডলাইন মোতাবেক)

বাংলাদেশে বর্তমানে সর্বশেষ তথ্য পাওয়া পর্যন্ত নিম্নের NIX ক্ল্যায়েন্টগুলো রয়েছে:

NIX Client এর নামইন্টারফেস ক্যাপাসিটিClient ওয়েবসাইট
Bangladesh Computer Council১ গিগাবাইটwww.bcc.gov.bd
SAMONLINE১০ গিগাবাইটwww.sambd.com
Triangle Services Limited১০ গিগাবাইটwww.triangle.com.bd
Business Network১০ গিগাবাইটwww.bnet-bd.com
Race Online১০ গিগাবাইটwww.race.net.bd
ICC Communication Ltd.১০ গিগাবাইটwww.icc.com.bd
Cosmopolitan Communications Ltd.১ গিগাবাইটwww.cosmocom.net
Internet AT Home১ গিগাবাইটwww.internetathome.net
Valley International১০০ মেগাবাইটwww.valleyinternational.org
Skynet Chowmuhani১ গিগাবাইটwww.skynetchowmuhani.com
Circle Network১০ গিগাবাইটwww.circlenetworkbd.net

BDIX

এর পূর্ণরূপ হচ্ছে Bangladesh Internet Service Exchange বা সংক্ষেপে Bangladesh Internet Exchange । এখন ধরুন আপনার ISP বা আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের নূন্যতম ১টি FTP সার্ভার রয়েছে। এই একটি সাভার্র থেকে আপনি যত স্পিডেরই নেট সংযোগ নিয়ে নেন না কেন ওই সার্ভার থেকে প্রচুর দ্রুত স্পিডে আপনি ফাইলসগুলোকে ডাউনলোড করতে পারবেন। এখন এভাবে বাংলাদেশের সকল উচ্চপর্যায়ের ISP বা বড় বড় মেজর ISP প্রতিষ্ঠানগুলো মিলে BDIX তৈরি করেছে। অর্থাৎ ধরুন বাংলাদেশের ১০০টা ISP মিলে BDIX তৈরি করেছে তাহলে আপনার ISP যদি BDIX সমর্থিত হয়ে থাকে তাহলে আপনি BDIX server থেকে মানে ওই ১০০টা ISP এর FTP সার্ভারগুলো থেকে হাই স্পিডে ডাউনলোড করতে পারবেন।

বর্তমানে দেশের সকল ISP ই বিডিআইএক্স সার্ভারের সুবিধা দিয়ে থাকে। BDIX সার্ভার হচ্ছে দেশের প্রতিটি একক ISP এর FTP সার্ভারকে দেশের সকল ব্রডব্যান্ড ইউজারদের জন্য Available করে দেওয়া। মানে আপনি Link3 এর FTP সার্ভার Link3 এর ইউজার না হয়েও ব্যবহার করতে পারবেন। তবে কিছু কিছু ISP এর BDIX বহিভূর্ত সার্ভার থাকে যেটা এক্সক্লুসিভ আকারে থাকে। মনে রাখবেন, টরেন্ট এর থেকে FTP সার্ভার অনেক উত্তম। কারণ আপনি দেশীয় torrentbd থেকেও যদি কোনো কিছু ডাউনলোড করতে চান কিন্তু যদি সেটার সিড না থাকে তাহলে কিন্তু কোনো স্পিডই আপনি পাবেন না। কিন্তু FTP সার্ভার থেকে কোনো কিছু ডাউনলোড করতে গেলে Seed/Leech এগুলো নিয়ে মাথা ব্যাথা থাকে না।

BDIX হচ্ছে আমাদের দেশের সর্বপ্রথম IXP বা Internet Exchange Point । ২০০৪ সালে এটা প্রতিষ্ঠিত হয়। লোকাল ইন্টারনেট ট্রাফিক BDIX এর মাধ্যমে রাউট করে সদস্যদের মধ্যে ফিজিক্যাল ইন্টারকানেক্টশন সরবরাহ করাই এর মূল উদ্দেশ্য। বর্তমানে ISP, মোবাইল অপারেট, কনটেন্ট প্রভাইডার সহ প্রায় ১১০টির বেশি প্রতিষ্ঠান BDIX এর Peering ব্যবহার করছে। আর NIX এর মতোই BDIX ও একটি অলাভজনক প্রতিষ্ঠান।

আমাদের মতো সাধারণ ব্রডব্যান্ড ইউজারদের কাছে BDIX মানেই হচ্ছে FTP সার্ভারের মেলা! নতুন পুরাতন মুভি, গান, টিভি সিরিজ, সফটওয়্যার, গেমস ইত্যাদি সব কিছুই বিডিআইএক্স এর সার্ভারগুলো থেকে ডাউনলোড করা যায়, তাও আবার অনেক স্পিডে!

BDIX

বর্তমানে দেশের সকল BDIX সার্ভারগুলো দেখতে নিচের পোষ্ট লিংকে ক্লিক করুন:

All BDIX FTP Server BD List 2021! দেশের সব বিডিআইএক্স সার্ভার একসাথে !!

আর দেশের সেরা BDIX সার্ভারগুলো দেখতে নিচের পোষ্ট লিংকে ক্লিক করুন:

Best FTP Server BD List দেখে নিন!

- Advertisement -asus graphics card
Fahad Hossain
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here