28 C
Dhaka
Saturday, July 24, 2021

দেশের সেরা BDIX TV সার্ভারসগুলো দেখে নিন!

- Advertisement -asus motherboards

বর্তমান যুগ নেটফ্লিক্স, আমাজন প্রাইম ভিডিও, HBO Max, Hulu ইত্যাদির যুগ। মানে এ যুগ স্ট্রিমিং সার্ভিসের যুগ। বর্তমানে আমাদের দেশের মানুষ “টিভিতে” টিভি চ্যানেল কমই দেখে থাকে। স্ট্রিমিং সার্ভিসের সুবিধার কারণে টিভি চ্যানেলও এখন মোবাইলে আপনি শুয়ে শুয়ে দেখতে পারবেন। তবে বলা বাহুল্য যে এই সকল স্ট্রিমিং সার্ভিস কিন্তু Pay-to-Watch মানে আপনাকে টাকা দিয়ে সার্ভিসের সাবস্ক্রিপশন কিনতে হয়। যারা যারা স্ট্রিমিং সার্ভিসে টাকা খরচ করতে চান না তাদের জন্য রয়েছে আমাদের দেশের নিজস্ব BDIX এর প্রায় তিন শতাধিকের উপরের BDIX সার্ভার! BDIX কি এবং কেন আপনি বিডিআইএক্স সার্ভার ব্যবহার করবেন এই বিষয়ে আমি আগের পোষ্টগুলোতে বহুবার বলেছি। আজ কথা বলবো BDIX TV সার্ভারগুলোকে নিয়ে। দেশের প্রায় সকল BDIX সার্ভার নিয়ে পিসিবি সাইটে একটি মাস্টারপিস পোষ্ট রয়েছে চাইলে আপনারা সেটা আগে দেখে আসতে পারেন:

Best FTP Server BD List 2021 দেখে নিন!

- Advertisement -

বাসায় কম্পিউটার আছে কিন্তু টিভি নেই? বা ট্যাবলেট রয়েছে কিন্তু টিভি নেই? আবার নেটফ্লিক্স এর মাসিক সাবস্ক্রিপশন করতে চাচ্ছেন না? তাহলে আপনার জন্য রয়েছে বিডিআইএক্স টিভি সার্ভার! মানে এগুলো হচ্ছে BDIX সমর্থিত টিভি সার্ভার যাকে সংক্ষেপে BDIX TV বলা হয়। যেখানে আপনি বিডিআইএক্স স্পিডে টিভি দেখতে পারবেন। দেশে প্রায় বেশ অনেকগুলোই BDIX টিভি সার্ভার রয়েছে। তবে এখানে সমস্যাটা হচ্ছে টিভি সার্ভারগুলো ISP Exclusive হয়ে থাকে। মানে আপনার ISP এর টিভি সার্ভার থাকলেই আপনি সেটা ব্যবহার করতে পারবেন। সাধারণত অন্য ISP এর টিভি সার্ভার আপনার কানেক্টশনে নাও চলতে পারে আবার চলতেও পারে। প্রথমে চলুন লিস্ট আকারে আমাদের দেশের BDIX Live TV Server গুলোকে দেখে নেই:

দেশের BDIX Live TV Server সমূহ:
FTPBD TV
CTG TV
BDTV
Dugdugi Live
FTPBD Live TV 2
Tapata TV
FNF TV
BDIX Sports
Ebox Live
ICC TV
Ihub Live
MegaplexBD Tv
Rangdhanu Live TV
Sam Online
Thunderbd Live
DFlix Live
ICC TV 2
Nagordola Live
Mathanosto Live
Mathanosto IPTV
Mazeda TV
CricHD
LiveTV BD
GlobalBanglaTV
WebTVBD
BDIX Sports 2
Durbin Live
Ayan Media TV
KhulnaPlex TV
NEO BD TV
KhulnaTV Live
Mirpur Online TV
MTBSL TV
Bijli TV
Powernet TV
BDlan TV
KS Network BD TV
FutureNET TV
MCNBD TV
ITCBD TV
Medialink24
BD Online
Sam Online 2
Sam Online 3
SatRong TV 1
SatRong TV 2
Projapoti Live
TetraSoft TV
LinkTech TV
iBoxLive
FTP BD 2

লিস্ট আকারে উপরে দেশের বেশ কিছু টিভি সার্ভারস লিংক দিয়ে দেওয়া হয়েছে। আপনি শুধু নামের উপর ক্লিক করুন, তাহলেই নতুন ট্যাবে লিংকটি ওপেন হয়ে যাবে। উল্লেখ্য যে সব লিংক আপনার কানেক্টশনে স্বাভাবিক ভাবেই সার্পোট করবে না। অধিকাংশ TV সার্ভারগুলো ISP Exclusive হয়ে থাকে।

- Advertisement -

যেমন উপরের স্ক্রিণশটকে দেখুন, অন্য ISP এর লাইভ টিভি সার্ভার আপনার নেটে চালু হবে ঠিকই কিন্তু টিভি স্ট্রিমিং আর হবে না। তাই আপনার ব্রডব্যান্ড লাইনের জন্য TV সার্ভারটি আপনার ISP সমর্থিত হতে হবে। ন্যাশনওয়াইড ISP বা বড় বড় ISP গুলোতে নিজস্ব টিভি সার্ভার থাকে কিন্তু গ্রামগঞ্জের লোকাল ISP তে টিভি সার্ভার তো দূরের কথা অনেক সময় BDIX সার্পোটও থাকে না।

FTPBD

- Advertisement -

যাদের কানেক্টশনে FTPBD সাইট সার্পোট করে আর যারা সরাসরি FTPBD এর ISP কানেক্টশনের সাথে জড়িত তারাই এই টিভি সার্ভারটি ব্যবহার করতে পারবেন। তবে দুঃখের বিষয় হচ্ছে এইখানে বাংলাদেশি চ্যানেলের সংখ্যা খুবই কম!

BDTV

এই সার্ভারে দেশি বিদেশী প্রায় অনেক চ্যানেলই রয়েছে! বিশেষ করে স্পোর্টস চ্যানেল, ইন্ডিয়ান বাংলা চ্যানেল, দেশীয় নিউজ এবং বিনোদনমূলক চ্যানেল থেকে শুরু করে ইন্টারন্যাশনাল মুভি চ্যানেল ইত্যাদি সব কিছুই রয়েছে এখানে। ভিজিট করতে এখানে ক্লিক করুন।

ডুগডুগি Live

ডুগডুগি লাইভ টিভি সার্ভারে মোট ৮৫টি চ্যানেলের ব্যবস্থা রাখা হয়েছে। এদের মধ্যে গুটি কয়েক দেশীয় চ্যানেল আর বাদ বাকিগুলো সবই বিদেশী চ্যানেলস দিয়ে ভর্তি! তবে এই সার্ভারটি আপনার কানেক্টশনে সার্পোট করলে অন্য কোনো টিভি সার্ভারের জন্য আপনাকে খোঁজ করতে হবে না। ডুগডুগি লাইভে যেতে এখানে ক্লিক করুন।

iHub

এই সার্ভারে গেলে প্রথমে আপনি ক্যাটাগরি ভিক্তিক বেশ অনেকগুলোই চ্যানেল লিস্ট পেয়ে যাবেন। জেনারেল, ইনফোটেইনমেন্ট, কিডস, মুভিস, নিউজস, স্পোর্টস এই ক্যাটাগরি থেকে আপনার পছন্দের সঠিক চ্যানেলটির উপর ক্লিক করলেই চ্যানেলটি লাইভ প্লে হওয়া শুরু করবে। iHub ভিজিট করতে এখানে ক্লিক করুন।

Dflix Live

এখানেও ক্যাটাগরি ভিক্তিতে চ্যানেলগুলো সাজানো হয়েছে। তবে সকল ক্যাটাগরিতে ৭/৮ টি চ্যানেল থাকলেও বাংলা ক্যাটাগরিতে সবথেকে বেশি চ্যানেলস রয়েছে। সার্ভারটি ট্রায় করে দেখতে এখানে ক্লিক করুন।

Livetv

সংগত কারনে ডান দিকের বিজ্ঞাপনগুলো Blur করে দেওয়া হয়েছে

Livetv সার্ভারটিতে বিভিন্ন ক্যাটাগরিতে সীমিত সংখ্যক চ্যানেলের ব্যবস্থা রাখা হয়েছে। আর আগের সার্ভারের মতোই এখানেও শুধুমাত্র বাংলাদেশী চ্যানেলগুলোর সংখ্যাই সবথেকে বেশি। তবে এখানে আলাদা করে দেশীয় IPTV চ্যানেলসও রয়েছে যা আগের সার্ভারগুলোতে নেই। এখানে ক্লিক করে Livetv সার্ভারে চলে যান।

WebTV

এই সার্ভারটি এখন বেটা সংস্করণে রয়েছে, আশা করবো পূর্ণ সংস্করণে তারা আরো ভালো সার্ভিস দিতে পারবে। দেশ বিদেশের মোটামুটি ভালোই চ্যানেল রয়েছে এখানে আর পিকচার কোয়ালিটিও মোটামুটি। সার্ভারটিতে যেতে এখানে ক্লিক করুন।

KhulnaPlex TV

নামেই বুঝতে পারছেন এই সার্ভারটি খুলনা অঞ্চলের BDIX ইউজারদের জন্য তৈরি করা। তবে দুঃখের বিষয় এই সার্ভারে চ্যানেল সংখ্যা মাত্র ৯টি এবং চ্যানেলে উপর নাম দেওয়া নেই। খুলনাপ্লেক্স টিভি সার্ভার ভিজিট করতে এখানে ক্লিক করুন।

Mirpur Online

৩০টির মতো চ্যানেল রয়েছে এখানে। তবে সার্ভার সার্পোট করবে কিনা সেটা বলতে পারছি না। মোটামুটি দেশ বিদেশ সব ক্যাটাগরির চ্যানেলস রয়েছে এখানে। সার্ভারটি ভিজিট করতে এখানে ক্লিক করুন।

Non-BDIX টিভি সার্ভারস

JagoBD

BDIX স্পিড ছাড়া যদি আপনার টিভি দেখতে কোনো সমস্যা না থাকে তাহলে অবশ্যই সবার আগে জাগোবিডি সাইটটি ঘুরে আসবেন। এখানে বাংলাদেশী প্রায় সকল স্যাটালাইট এবং অনলাইন চ্যানেল দেখার সুব্যবস্থা রাখা হয়েছে। টিভি ছাড়াও এখানে বাংলা রেডিও শোনারও অপশন রয়েছে। জাগোবিডির টিভি সেকশন থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

Bioscope Live

দেশের অন্যতম জনপ্রিয় টেলিকম প্রতিষ্ঠান গ্রামীণফোন লিমিটেডের অনলাইন মিডিয়া স্ট্রিমিং প্ল্যাটফর্ম হচ্ছে বায়োস্কোপ। এই প্ল্যাটফর্মের একটি সেকশন হচ্ছে লাইভ টিভি। আপনার ব্রডব্যান্ড সংযোগে BDIX সমর্থিত কোনো টিভি সার্ভার না থাকলে এই বায়োস্কোপ লাইভ টিভি ফিচারটি ব্যবহার করতে পারেন।

বায়োস্কোপে সকল দেশি টিভি না থাকলেও বেশ কয়েকটি দেশীয় টিভি চ্যানেল রয়েছে। দেশীয় চ্যানেলের পাশাপাশি কিছু ইন্ডিয়ান চ্যানেল এবং স্পোর্টস চ্যানেলও রয়েছে এখানে। মোটামুটি ভাবে দৈনিক খবর দেখা, হালকা বিনোদন কিংবা বাচ্চাদের কার্টুন দেখানো ইত্যাদি সব কিছুই বায়োস্কোপে আপনি সেরে নিতে পারবেন। বায়োস্কোপ দেখতে এখানে ক্লিক করুন।

ATN বাংলা

Asian Television Network বা ATN বাংলা চ্যানেলটি আমাদের দেশের সর্বপ্রথম স্যাটালাইট ভিক্তিক চ্যানেল, প্রায় ২৩ বছর আগে ১৯৯৭ সালে চ্যানেলটি যাত্রা শুরু করে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে চ্যানেলটির লাইভ টেলিকাস্ট দেখার ব্যবস্থা রয়েছে। লাইভ এটিএন বাংলা দেখতে এখানে ক্লিক করুন।

চ্যানেল আই

ইমপ্রেস গ্রুপের স্বত্ত্বাধীন চ্যানেল আই যাত্রা শুরু করে ১৯৯৯ সালে। আর দেশের প্রথম ডিজিটাল চ্যানেল খ্যাতিটি এই চ্যানেল আইয়ের রয়েছে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটে চ্যানেলটির লাইভ টেলিকাস্ট দেখার ব্যবস্থা রাখা হয়েছে। দেখতে চাইলে এখানে ক্লিক করুন।

সময় টিভি

২০১১ সালে লঞ্চ হওয়া সময় টিভি মূলত একটি ২৪ ঘন্টা নিউজ চ্যানেল। ঝটপট দেশ বিদেশের খবর জেনে নিতে তাদের ওয়েবসাইট ঘুরে আসতে পারেন। ওয়েবসাইটে লাইভ টিভি দেখাও ব্যবস্থা রয়েছে তবে এটা বিডিআইএক্স এর অন্তুর্ভুক্ত নয়। সময় টিভি লাইভ দেখতে এখানে ক্লিক করুন।

DBC News

নামেই দেওয়া রয়েছে এই চ্যানেলটি হচ্ছে একটি নিউজ চ্যানেল। ২০১৬ সালে লঞ্চ হওয়া এই চ্যানেলটিও অফিসিয়াল ওয়েবসাইটে রয়েছে চ্যানেলটির লাইভ টেলিকাস্ট দেখার সুযোগ। তবে এটা BDIX এর অন্তুর্ভুক্ত নয়। লাইভ DBC News দেখতে এখানে ক্লিক করুন।

ATN ইসলামিক টিভি

ATN গ্রুপের অন্যতম একটি নতুন চ্যানেল “ATN ইসলামিক টিভি” । আর নাম শুনেই বোঝা যায় এটি একটি ধর্মীয় টিভি চ্যানেল। তাদের নিজস্ব ওয়েবসাইট রয়েছে আর সেখানেই আপনি চ্যানেলটিকে লাইভ দেখতে পারবেন, তবে এখানে BDIX স্পিড পাবেন না। ATN Islamic TV দেখতে এখানে ক্লিক করুন।

বাংলাভিশন

শ্যামল বাংলা মিডিয়ার স্বত্বাধীন বাংলাভিশন চ্যানেলটি ২০০৬ সালে লঞ্চ হয়। শুরুর দিকে বিনোদন ধর্মী চ্যানেল হলেও বর্তমানে চ্যানেলটি একটি নিউজ চ্যানেল হবারও চেষ্টা করছে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটের URL লক্ষ্য করলেই সেটা বোঝা যায়। অফিসিয়াল সাইটে লাইভ টেলিকাস্ট দেখার ব্যবস্থা রয়েছে, দেখতে চাইলে এখানে ক্লিক করুন।

অনান্য Non BDIX দেশীয় টিভি সার্ভারসমূহ
NTV
NTV Europe
বৈশাখী টিভি
চ্যানেল ২৪
এশিয়ান টিভি
চ্যানেল ৯
একুশে টিভি
GTV (গাজী টেলিভিশন)
যমুনা টিভি
SA TV
দুরন্ত টিভি
মোহনা টিভি
মাছরাঙা টিভি
বাংলাদেশ টেলিভিশন (সরকারি)
ATN News

এবার বিশ্বের লাইভ টিভি সাইটগুলোর থেকে কিছু সেরা সাইট নিচে দেওয়া হচ্ছে; গ্লোবাল সাইটগুলোর বিভিন্ন সমস্যা রয়েছে যেমন অনাকাঙ্খিত বিজ্ঞাপন, ফ্রি ভার্সনে কম স্পিড , আবার অনেক সাইটে পেইড ভার্সন ছাড়া আর কোনো অপশন নেই।

গ্লোবাল Live TV সাইটসমূহ
MX Player India
Zee News India
YuppTV
Plex TV
Sony Liv

আপনার কানেক্টশনে যেভাবে সার্পোটেড BDIX TV সার্ভার খূঁজে বের করবেন:

সরাসরি আপনি ISP বা আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের সাথে এই ব্যাপারে কথা বলতে পারেন। অথবা একটি অ্যান্ড্রয়েড অ্যাপস দিয়ে আপনার কানেক্টশনে যে সকল টিভি সার্ভার সার্পোট করে সেটা বের করে নিতে পারেন। চলুন সেটা দেখে নেই।

> প্রথমে আপনার ব্রডব্যান্ড নেটের ওয়াইফাই দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে কানেক্ট করে নিন। এবার নিচের অ্যাপটি ডাউনলোড করে নিন:

BDIX Tester

অ্যাপটি চালু করুন।  এবার নিচের Start Test বাটনে ট্যাপ করুন। আপনার ISP এর সমর্থিত BDIX সার্ভারগুলোতে স্ক্যানিং শুরু হবে।

স্ক্যানিং শেষ হলে লিস্ট আকারে রেজাল্ট দেখতে পারবেন। এখন আপনাকে এই লিস্ট থেকে নিচের TV বাটনে ট্যাপ করতে হবে।

TV বাটনে ট্যাপ করার পর লিস্টে সবুজ রংয়ের টিক চিহ্ন দেওয়া রয়েছে যেগুলো; সেগুলোই আপনার কানেক্টশনের সার্পোটের টিভি সার্ভারস।

 

উল্লেখ্য যে এই অ্যাপের লিস্টে দেখানো সকল সবুজ রংয়ের সার্ভারগুলোই যে আপনার কানেক্টশনে চলবে সেটা কিন্তু নয়। সবুজ রং থাকলেও অধিকাংশ টিভি সার্ভারই লোড হবে না কারণ অন্য ISP এর টিভি সার্ভারটি আপনার ISP এর সাথে Sync করা থাকে না।

টিভি মোবাইল অ্যাপস (Non BDIX)

এবার কথা বলবো শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইস নিয়ে। যারা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ইন্টারনেট দিয়ে টিভি দেখতে চান এবং BDIX আছে কিনা সেটা নিয়ে মাথা ব্যাথা নেই তাদের জন্য রয়েছে এই অ্যাপসগুলো

Bioscope

দেশের অন্যতম জনপ্রিয় টেলিকম প্রতিষ্ঠান গ্রামীণফোন লিমিটেডের অনলাইন মিডিয়া স্ট্রিমিং প্ল্যাটফর্ম হচ্ছে বায়োস্কোপ। এই প্ল্যাটফর্মের একটি সেকশন হচ্ছে লাইভ টিভি।  বায়োস্কোপের ওয়েব সংস্করণ ছাড়াও তাদের নিজস্ব মোবাইল অ্যাপ রয়েছে। এই অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিন প্লেস্টোর থেকে। তারপর ওপেন করলে অ্যাপের নিচে “লাইভ টিভি” নামের আলাদা সেকশন পেয়ে যাবেন। প্রতিটি চ্যানেলে আলাদা করে স্ট্রিম কোয়ালিটি সেট করার সুযোগ এখানে রয়েছে। আর এই অ্যাপে আমি এখন পর্যন্ত আলাদা করে কোনো বিজ্ঞাপন বা Ad দেখিনি, তাই একে এডমুক্ত টিভি অ্যাপ বলা যায়।

Toffee

ছবি: বাংলালিংক

দেশের আরেকটি প্রধান টেলিকম কোম্পানি বাংলালিংকের নিজস্ব অনলাইন স্ট্রিমিং সার্ভিস হচ্ছে Toffee ! আর অ্যাপটি আপনি গুগল প্লেস্টোরে সার্চ দিলেই পেয়ে যাবেন। বর্তAll Postsমানে লাইভ টিভি সহ Toffee বিভিন্ন ধরণের স্ট্রিমিং সার্ভিস একদম ফ্রিতেই দিচ্ছে। তবে ভবিষ্যৎতে কি হতে পারে তা বলতে পারছি না। এই অ্যাপেরও টিভির জন্য আলাদা সেকশন রয়েছে যেখানে আপনি প্রায় অনেকগুলোই চ্যানেল পেয়ে যাবেন। আর এখানে চ্যানেলগুলো তাদের বৈশিষ্ট্যের উপর ভিক্তি করে ক্যাটাগরি হিসেবে রাখা হয়েছে। আর বায়োস্কোপের মতোই এখানেও প্রতিটি চ্যানেলে আলাদা করে স্ট্রিম কোয়ালিটি সেট করার অপশন রয়েছে আর এখানেও আপনি টিভি দেখার সময় কোনো প্রকার আলাদা বিজ্ঞাপন দেখতে পারবেন না।

Live NetTV

এই অ্যাপটি দিয়ে আপনি ব্রডব্যান্ড কানেক্টশন ছাড়া মোবাইল সিম ডাটা দিয়েও টিভি দেখতে পারবেন। দেশ বিদেশের বেশ অনেকগুলোই চ্যানেল রয়েছে এখানে। টফি আর বায়োস্কোপের তুলনায় এখানে চ্যানেলের পরিমাণ অনেক বেশি, তবে?

তবে এই অ্যাপের একটি সমস্যা হচ্ছে বিজ্ঞাপন! মানে লিংক ওপেন করার সময় র‌্যান্ডম Ad দেখাবে এই যা!

> প্রথমে তাদের অফিসিয়াল সাইট থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন এখানে ক্লিক করে।

apk আকারে ফাইলটি ডাউনলোড হবে, আপনাকে ম্যানুয়ালভাবে অ্যাপটি ইন্সটল করে নিতে হবে। ২০২১ সালে এসে যদি বলেন apk ফাইল দিয়ে অ্যাপ ইন্সটল করতে পারেন না তাহলে কিভাবে কি!! 😉

এবার কোন চ্যানেলটি দেখবেন সেটা ঠিক করুন। এই অ্যাপে ক্যাটাগরি ভিক্তিতে চ্যানেলগুলোকে সাজানো হয়েছে। বাংলাদেশী চ্যানেলগুলো Bangla সেকশনে পেয়ে যাবেন। চ্যানেলের নামের উপর ট্যাপ করুন।

এবার আপনাকে প্লেয়ার সিলেক্ট করতে হবে। আপনার ডিভাইসে ইন্সটলকৃত যেকোনো মিডিয়া প্লেয়ার সিলেক্ট করুন।

আপনার সিলেক্ট করা চ্যানেলটি মিডিয়া প্লেয়ারে ওপেন হয়ে যাবে। কোয়ালিটি মোটামুটি মানের অতো লো নয় আবার অতো হাই কোয়ালিটিও নয়!

আমাদের পিসি হেল্পলাইন গ্রুপের মেম্বার “শেখ আবদুল্লাহ” ভাইকে অসংখ্য ধন্যবাদ, উনার কমেন্টের মাধ্যমে এই অ্যাপের কথা জানা গেল! সামনের দিনের বিভিন্ন জরিপে অংশগ্রহণ করতে চাইলে আজই জয়েন করুন আমাদের ফেসবুক হেল্পলাইন গ্রুপে

- Advertisement -asus graphics card
Fahad Hossain
Fahad is a freelance writer and editor with nearly 10 years' experience in Bangla Technology Blogging who, while not spending every waking minute selling himself to websites around the world, spends his free time writing. Most of it makes no sense, but when it does, he treats each article as if it were his Magnum Opus - with varying results.

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here