মার্কেটে সিপিউ সাপ্লাই কমে যাওয়া কখনোই ভালো জিনিস নয়। এরকম হলে সিপিউর দাম বেড়ে মাঝে মধ্যে আকাশ ছোঁয়া হয়ে যায় যা আমরা কয়েক মাস আগেই দেখে এসেছি। একটি i3 সিপিউর দাম ১৬ হাজার টাকা, i5 সিপিউর দাম ২৫ হাজার টাকা এবং i7 প্রসেসরের দাম ৪০ হাজার থেকে শুরু হতে দেখেছি। তবে ভবিষ্যৎ ইন্টেল সিপিউ ক্রেতাদের জন্য দুঃসংবাদ হচ্ছে আগামি কয়েক মাসে আরো কমতে পারে ইন্টেলের সিপিউ সাপ্লাই।

কেন এই সিপিউ সাপ্লাই শর্টেজ?

গত বছর থেকেই ইন্টেল সিপিউ সাপ্লাই শর্টেজ দেখে আসছে। ডেস্কটপ এবং ল্যাপটপের জন্য সিপিউর ডিমান্ড বেশি হলেও ইন্টেল তা মিট আপ করতে পারছিল না। এই কারণে ডেস্কটপ ও এন্টারপ্রাইজ গ্রেড প্রোডাক্ট সহ ওভারঅল পিসি মার্কেটে বেশ ভালো রকমের একটি চাপ পরে আসছে।

DigiTimes এর একটি রিপোর্ট ক্লেইম করছে যে, এই বছরের মাঝামাঝি সময়ের মধ্যে মার্কেটে ইন্টেলের সিপিউ সাপ্লাইয়ের পরিমাণ অনেকাংশেই কমে যাবে। উল্লেখ্য যে বর্তমান মার্কেটে ক্রোমবুক এবং এন্ট্রি লেভেল বাজেট ল্যাপটপের চাহিদা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি। কিন্তু ইন্টেল সেই সকল বাজেট সিস্টেমের ডিমান্ড পুরণ না করে লাভ বেশি করার জন্য শুধু মাত্র ১৪ ন্যানোমিটারের i5i7 সিপিউ উৎপাদনের প্রতি নজর দিচ্ছে। এর কারণ হিসেবে জানা গিয়েছে মূলত গেমিং মার্কেটের প্রতিযোগিতায় তাদের প্রতিদ্বন্দ্বী থেকে এগিয়ে থাকার জন্যই এমন ডিসিশন নেয়া হয়েছে।

অবশ্য ২০১৯ এর দ্বিতীয়ার্ধে ইন্টেল সকল লেভেল মার্কেটের জন্য পুরোদমে ১৪ ন্যানোমিটার সিপিউ প্রোডাকশন শুরু করবে যার নিশ্চিত করবে আগের সময়ের পিক থেকে ২৫% বেশি প্রসেসর উৎপাদন। তবে DigiTimes এর মতে ২০১৯ সালের মধ্যেই ১০ ন্যানোমিটার সিপিউ তৈরি করার লক্ষ্য থাকলেও ইন্টেল এখনো ১০ ন্যানোমিটার আর্কিটেকচার নিয়ে তেমন উন্নতি করতে পারেনি।

AMD ল্যাপটপ মার্কেট শেয়ার বৃদ্ধি পাবে

অপরদিকে ইন্টেলের এমন সিপিউ সাপ্লাই কমে যাওয়ার কারণে ASUS, HP, Lenovo সহ অনেক বোর্ড পার্টনার এখন তাদের গেমিং ও প্রফেশনাল দুটো ল্যাপটপের জন্যই AMD Ryzen Mobile সিপিউর দিকে ঝুঁকে যাচ্ছে। এই বছরের শুরুতেই আমরা রাইজেন এপিউর বাজেট ল্যাপটপের দেখা পেয়েছি ও ইতিমধ্যেই তাদের জন্য যথাযথ ড্রাইভার রিলিজ করেছে AMD

ইন্টেলের সিপিউ সাপ্লাই শর্টেজ চলতে থাকলে AMD এর ল্যাপটপ মার্কেট শেয়ার অনেক খানিই বৃদ্ধি পাবে। কারণ, AMD হাই এন্ড সিপিউ প্রোডাকশনের সাথে সাথে বাজেট কনসুমারদের জন্যও সিপিউ ও এপিউ প্রোডাকশন চালিয়ে যাচ্ছে। ধারণা করা হচ্ছে এই বছরের জুন মাসের মধ্যে AMD ল্যাপটপ মার্কেট শেয়ার প্রায় ১৮% এ পৌঁছাবে।

ইন্টেলের 9th gen রিফ্রেশ ‘KFC’ প্রসেসর