25 C
Dhaka
Wednesday, February 8, 2023

কমতে যাচ্ছে এসএসডি ও র‍্যামের দামঃSSD and RAM prices are about to fall

- Advertisement -

যারা কিছুদিনের মধ্যে ডেস্কটপ বা ল্যাপটপে র‍্যাম, এসএসডি লাগানোর পরিকল্পনা করছেন।। তাদের জন্য সুখবর। কমতে যাচ্ছে এসএসডি ও র‍্যামের দাম।

 

- Advertisement -

DRAMeXchange জানাচ্ছে যে “Despite the traditional peak season for electronics sales and the release of Apple’s new iPhones in 3Q20, the quarterly decline in NAND flash ASP [average selling price] will likely reach 10 percent, due to the client end’s excess inventory under the impact of the pandemic,”

অর্থাৎ এই বছর এপেলের নতুন আইফোন বের হওয়া, অন্যন্য ইলেক্ট্রনিক্স পন্যের বিক্রি বৃদ্ধি হওয়া সত্বেও বায়ারদের কাছে পর্যাপ্ত মেমোরি থাকার কারণে বিক্রি কম হওয়ায় NAND Flash এর দাম ১০% পর্যন্ত কমতে পারে।

- Advertisement -

DigiTimes জানাচ্ছে যে ২০২০ এর চতুর্থভাগে এসএসডি ও র‍্যামের দাম ১০-১৫% পর্যন্ত কমতে পারে।

দাম কমার কারণ হিসেবে ধরা হচ্ছে সাপ্লাই ও ডিমান্ড এর অনুপাত কে। প্রচুর পরিমাণ মেমোরি থাকা সত্বেও ম্যানুফেকচারাররা তা কিনছেন না ,ওয়েস্টার্ন ডিজিটাল ও মাইক্রন, দুটি প্রতিষ্ঠানই চিপ কেনা কমিয়ে দিয়েছে।

- Advertisement -

Deutsche Bank analyst Sidney Ho এর মতে ডাটা সেন্টার এবং অন্যন্য এন্টারপ্রাইস কাস্টমাররা প্যান্ডেমিকে মেমোরির শর্টেজ এর  ভয়ে প্যান্ডেমিক শুরুতেই প্রচুর স্টক করে রেখেছিলেন চিপ,ফ্লাশ মেমোরি, এজন্যই এখন তারা কোনো চিপস মেমোরি কিনছেন না এবং এই কারণে সেলার/ম্যানুফেকচারার দের দিকে ওভারসাপ্লাই সৃষ্টি  হয়েছে । অর্থাৎ কাস্টোমার দের ডিমান্ড কম থাকাটাই মুলত oversupply সৃষ্টি করেছে যার কারণে দাম কমতে যাচ্ছে।

Dramexchange আরো জানাচ্ছে ” as suppliers continue making improvements in the yield rate of 128L NAND flash, the oversupply in the NAND flash market will intensify in 4Q20, further exacerbating the decline in NAND flash ASP,”

আসন্ন মাসগুলোতে এই ASP [average selling price] কমতে পারে ১৫% পর্যন্ত যার ফলে প্রোডাক্টের প্রাইস কমবে। তারমানে Cyber Monday বা Black Friday এর মত বিশেষ দিনগুলোতে আমরা এসএসডি, র‍্যামের উপর সুন্দর সুন্দর কিছু ডিল দেখতে যাচ্ছি।

প্রাইস কমে যাওয়া আমাদের জন্য সুখবর হলেও অনেক প্রতিষ্ঠানের মাথায় হাত পড়েছে, তারা ইতিমধ্যেই সাপ্লাউ কমিয়ে ,উৎপাদন কমিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।

DramExchange  এর মতে “Since an excessive level of inventory has been carried over to this quarter, contract prices have inevitably turned downward,”

সেরা ক্রিকেট গেম এর রিভিউঃ

ক্রিকেট ১৯, সেরা ক্রিকেট গেম? মেগা রিভিউ

ইনডোর,আউটডোর এর সেরা স্পোর্টস গেম সম্পর্কে জানতে পড়ুনঃ

সেরা স্পোর্টস গেমস

মোস্তফা/কন্ট্রার মত ক্লাসিক গেমের মত গেম খুজছেন ? তাহলে এরকম গেম সম্পর্কে জেনে নিন এখান থেকেঃ

সেরা সাইড স্ক্রলিং গেমস পর্ব ১ 

পর্ব ২

ক্রোমের ভালো বিকল্প হতে পারে নতুন এজ ব্রাউজার, দেখে নিন ফিচার্সঃ

best features of microsoft chromium edge

স্ক্রিনশট,ভিডিও,ওভারক্লক ফ্যান স্পিড চেঞ্জ, দেখে নিন MSI Afterburner এর Complete guide

বটলনেক নিয়ে ডিটেইলস জানতে পড়তে পারেনঃ

বটলনেকের আদ্যপান্তঃall about bottleneck

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here